ব্যাংক ক্যারিয়ার টিপস

ব্যাংকিং চাকরি সম্পর্কে অনেকেই কেন নেতিবাচক কথা বলে?

আল ইমরানঃ পৃথিবীতে কোন কিছুই ইতিবাচক বা নেতিবাচক নয়। এটা আপনার দৃষ্টিকোণের উপর নির্ভর করে। আর কিছু না। বিশ্ব ভন্ডামিতে পূর্ণ, বেশিরভাগ লোকেরা আপনাকে নিরপেক্ষ পর্যালোচনা প্রদান করবে না। আবার কেউ কেউ করবে না, কারণ তারা নিজেরাই নিজের কাজ নিয়ে হতাশ। যা প্রায় প্রতিটি সেক্টরে ঘটে, একটি সেক্টরে ঝাঁপিয়ে পড়ার আগে আপনি কী? তা খুঁজে বের করার চেষ্টা করুন, কেউ কেউ আপনাকে নিরুৎসাহিত করবে কারন যেহেতু তারা সেখানে যেতে পারতেছেন না বা টিকে থাকতে পারতেছেন না। তাই আপনি এটি সফলভাবে করলে তারা বিশেষত খুশি হবে না।

কারো কারো মতে তারা ব্যাংকিং ক্যারিয়ারকে ঘৃণা করেন কারন হিসেবে উল্লেখ করেন যে নতুনদের জন্য এই সেক্টরে কোন সঠিক প্রশিক্ষণ বা নির্দেশনা প্রদান করা হয় না। আসে পাশের কলিগদের দেখে দেখে যতটুকু শেখা যায় ততটুকুই। অফিস এর জন্য কোন সঠিক টাইম টেবল নাই মেইনটেইন হয়না। টার্গেট এর প্যারা। আবার অনেকের মতে ব্যাংকিং সেক্টরে অনেক কর্মী সংকট রয়েছে। তাই সবাই কাজের চাপে থাকেন। এছাড়াও কোন সঠিক HR নীতি নেই, বেশিরভাগ ব্যাংক তাদের মানবসম্পদ সঠিকভাবে ব্যবহার করে না।

আরও দেখুন:
◾ ব্যাংকিং পেশায় তরুণদের ক্যারিয়ার

ধরুন, আপনি বৈদেশিক মুদ্রা বিভাগে কয়েক বছর ধরে কাজ করেছেন, এটি আয়ত্ত করেছেন, এটি আপনাকে কিছু দূরবর্তী গ্রামীণ এলাকায় ছুঁড়ে ফেলা থেকে ব্যবস্থাপনাকে বাধা দেবে না। বরং তারা আপনাকে এমন কাউকে দিয়ে প্রতিস্থাপন করতে দ্বিধা করবে না যারা কখনও ফরেক্স এ কাজ করেনি, তাও আবার তাকে কোন ফরেক্স বিষয়ে নির্দেশনা বা প্রশিক্ষণ না দিয়ে পোস্টিং দিয়ে দেবে। এই ব্যক্তি যিনি ফরেক্স সম্পর্কে কিছুই জানেন না, তার কাছ থেকে আশা করা হবে যে প্রথম দিন থেকে ফরেক্স সম্পর্কিত লেনদেন পরিচালনা করবেন, গ্রাহকদের বিনোদন দেবেন। এই ব্যক্তির মধ্যে যে ধরনের অসহায়ত্ব এবং হতাশা তৈরি হবে তা কল্পনা করুন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

তবে আমি মনে করি এই সমস্যা শুধু মাত্র ব্যাংকিং ক্ষেত্রেই নয় বরং বাংলাদেশের প্রতিটি সরকারী ও বেসরকারী বিভাগ এই সমস্যার সম্মুখীন হচ্ছে যেমন কর্মীদের ঘাটতি, নির্দেশিকা এবং প্রশিক্ষণের অভাব, ত্রুটিপূর্ণ এইচআর নীতি ইত্যাদি।

প্রতিটি কাজ যেমন ভালো তেমনি খারাপও। এমন অনেক লোক আছেন যারা মধ্যরাতে তেল পোড়াচ্ছেন যাতে তারা বিসিএস ক্যাডার হতে পারে আবার কেউ কেউ আছেন যারা নির্বাচনের পরে পদত্যাগ করেছেন। হয়তো কেউ এটা পছন্দ করেনি তার মানে এই নয় যে এটি ভাল নয়। প্রতিদিন হাজার হাজার মানুষ আত্মহত্যা করে, তার মানে এই নয় যে জীবন বেঁচে থাকার যোগ্য নয়। আপনার জীবনের উদ্দেশ্য খুঁজুন এবং এটির জন্য এগিয়ে যান।

লেখকঃ আল ইমরান, ব্যাংকার ও ফ্রিল্যান্স লেখক।

একটি মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button