ব্যাংকিং ডিপ্লোমা কি ব্যাংকারদের পেশাগত মান বাড়াচ্ছে?

0
2137

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ পেশাগত এক্সাম এমন হতে হবে যেটার সিলেবাস ও প্রশ্ন হবে বাস্তব সম্মত, পরিক্ষক থাকবে চাপমুক্ত (কত % পাস করাতে হবে, এমন কোন চাপ থাকবে না), যেটা দক্ষতা বাড়ায়; Banking Diploma কি দক্ষতা বাড়াচ্ছে?

• নানা রকম অনিয়ম! সারা জীবনে যারা ফেল করে নাই তারা এখানে এসে ফেল করছে, এটার নজির সারা দুনিয়ায় আর কোথাও নাই। মেধাবীরা ব্যাংকার হয়, এই এক্সামের পাশের হার বলে দেয় ব্যাংকাররা সবচেয়ে খারাপ ছাত্র ছিল?

• এক্সামে যে দেখায় সে ফেল করে আর যে দেখে সে পাশ করে। যে ব্যক্তি ভার্সিটিতে যে বিষয়ে মাস্টার্স করে এসেছে, থিসিস করে এসেছে সে ব্যক্তিই আবার সেই বিষয়ে এই ফালতু ব্যবস্থায় ফেল করছে—- ষোল আনাই মিছে, মানে মেধা দিয়ে ব্যাংকে চাকুরি পাই নাই!

• কি ধরণের এক্সাম যে পাশ করার কোন নিশ্চয়তা নাই! এর পেছনে কি রহস্য? এক বিষয়েও ১৫০০ টাকা রেজিস্ট্রেশন ফি আবার সকল বিষয়েও ১৫০০ টাকা— টাকা যেন গাছের পাতা হয়ে গেছে। পিএইচডি করা কয়জন লোক একচান্সে পাস করবে? এটা এমন একটি এক্সাম যার প্রশ্ন ফাস হলেও পাশের গ্যারান্টি নাই, তো প্রশ্ন ফাস হল কি হল না — এটা কোন বিষয়ই না।

• আমার জানা মতে- আইবিবির এক্সাম মানসিক অত্যাচার ছাড়া আর কিছুই না। এই অত্যাচার থেকে বাচতে চাই। পিএইচডি করতে হলেও রাজী আছি।

লেখকঃ Md. Shaikh Russel

Leave a Reply