ব্যাংকিং প্রফেশনাল এক্সাম

ব্যাংকারদের জ্ঞান ও দক্ষতা অর্জনে ব্যাংকিং ডিপ্লোমা

কামাল হোসেনঃ ব্যাংকিং রিলেটেড বিভিন্ন (Paid, Unpaid/ Online, Offline) কোর্স গুলি অবশ্যই ব্যাংকারদের জ্ঞান ও দক্ষতা অর্জনের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কিন্তু কর্তৃপক্ষ ব্যাংকিং ডিপ্লোমাকে প্রমোশনের মানদণ্ড হিসেবে বাধ্যতামূলক করে দেওয়ায় এই কোর্স গুলি করার আগ্রহ-ইচ্ছা বা যথেষ্ট সময় এখন আর ব্যাংকারদের হাতে নাই। এখন চিন্তা শুধুই ডিপ্লোমা আর ডিপ্লোমা। ডিপ্লোমা ছাড়া আর অন্য কোনো কিছু করে জ্ঞান বা দক্ষতা অর্জন করে কি লাভ হবে বলেন? হবে শুধু মেধা, শ্রম ও অর্থের অপচয়- এছাড়া অন্য কিছুই নয়!

কারণ এই অর্জিত দক্ষতা বা জ্ঞানের জন্য পুরস্কার স্বরূপ কিছুই দেয়া হবে না, বিপরীত দিকে ডিপ্লোমা পাস করলে দেয়া হবে প্রমোশন -অন্যথায় কোনো প্রমোশন নাই!

আরও দেখুন:
প্রফেশনাল এক্সামিনেশন সাবজেক্ট লিস্ট (JAIBB)
প্রফেশনাল এক্সামিনেশন সাবজেক্ট লিস্ট (AIBB)

(বি.দ্র. আমার মতে ব্যাংকিং ডিপ্লোমাটা থাকুক- কেননা এটারও কিছু পজিটিভ দিক আছে; তবে প্রমোশনের পূর্ব শর্ত হিসেবে বাধ্যতামূলক না করে এজন্য এক্সট্রা কিছু মার্কস বরাদ্দের পক্ষে আমি- এমনকি ডিপ্লোমাধারীগনকে বিভিন্নভাবে পুরস্কৃতও করা যেতে পারে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

অন্যদিকে, একজন ব্যাংকারের সকল যোগ্যতা-দক্ষতা থাকা সত্বেও শুধু ডিপ্লোমা পাস না করাটা এমন কোন অদক্ষতা নয়- যে কারণে তাকে প্রমোশন বঞ্চিত করা হবে। বরং শুধু এই অজুহাতে তাঁকে প্রমোশন বঞ্চিত করাটা তাঁর উপর অবিচারেরই নামান্তর!

সবশেষে, ব্যাংকিং ডিপ্লোমা এবং ডিপ্লোমাধারীগণদেরকে সম্মানের জায়গায় রেখেই বলতে চাই যে, সব ক্ষেত্রে না হলেও অনেক ক্ষেত্রেই দেখা যায় ব্যাংকিং ডিপ্লোমা পাস করা ছাড়াই দক্ষতার সাথে অনেক ব্যাংকারই তাঁদের উপর অর্পিত দায়িত্ব পালন করে যাচ্ছেন। তাহলে কি এই ডিপ্লোমাকে তাঁদের প্রমোশনের জন্য বাধ্যতামূলক করে দেওয়াটা ঠিক? বিষয়টি ভেবে দেখার জন্য যথাযথ কর্তৃপক্ষের প্রতি অনুরোধ রইলো।)

লেখকঃ মোঃ কামাল হোসেন, ব্যাংকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button