ব্যাংকার

প্রাইভেট ব্যাংকে চাকুরী করা ব্যাংকারদের অবস্থা

আমরা যারা প্রাইভেট ব্যাংকে চাকুরী করি, আমাদের অবস্থা হচ্ছে অনেকটা “উদোর পিন্ডি বুধোর ঘাড়ে” এর মতো, কিছুদিন পর পর শীর্ষ পদে পরিবর্তন আসে। তিনি এসে বোর্ডকে পারফরম্যান্স দেখাতে গিয়ে নামে বেনামের প্রতিস্টানে বিনিয়োগ করেন। ব্যাংকের এসেটের কোয়ালিটি খারাপ হয়, ব্যাংকের মুনাফায় ধ্বস নামে, কোন এক সময় তথাকথিত এই বড় হুজুর বোর্ডের লাথি খেয়ে বিতাড়িত হন, ফলাফল হয়, কর্মীদের ইনক্রিমেন্ট, ইনসেনটিভ, প্রমোশন বন্ধ হয় যায়!

গত বছর দ্বিতীয় প্রজন্মের এক ব্যাংকের এমডি তৃতীয় প্রজন্মের একটি ব্যাংকের এমডির দায়িত্ব নেন। যিনি আবার বিভিন্ন অভিযোগে দুদকের কাছে জিজ্ঞাসিত হয়েছিলেন ২০১৯ সালে। তৃতীয় প্রজন্মের ব্যাংকের দায়িত্ব নিয়েই তিনি মনে করলেন এই ব্যাংকে এক্সিউটিভ অর্থাৎ এভিপি থেকে এসইভিপি পদে অতিরিক্ত লোকবল, যার দরুন ব্যাংকের খরচ বেশী। আর খরচ কমানোর পথে হেঁটে অনেক সিনিয়রদেরকে তিনি পত্রপাঠ জোর করে বিদায় দিলেন। কয়েকশ পরিবারকে চরম অনিশ্চতায় ফেললেন।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (Banking News Bangladesh. A Platform for Bankers Community.) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো নিয়মিত আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

এবার তিনি মনে করলেন ব্যাংককে উঠাতে হবে। সুতরাং সিনিয়র লেভেলের লোক লাগবে। শুরু করলেন এভিপি থেকে এসইভিপি পর্যন্ত লোক নিয়োগ দেয়া! ইদানিং এই ব্যাংকে কনিষ্ট কর্মকর্তার কাজের জন্য এভিপি নিয়োগ দেয়া হচ্ছে। কি প্লানিং! নিজের লোক ঢুকাবো, সুতরাং জায়গা খালি করা লাগবে, অজুহাত দাঁড় করিয়ে সিনিয়র লোকদেরকে আনপ্রোডাক্টিভ তকমা দিয়ে বিদায় দিলেন, অথচ এই বিতাড়িত লোকগুলো এতোদিন ব্যাংকের ব্যবসা উন্নয়নে রাত-দিন খাটুনি দিয়ে গেছে।

ব্যাংকিং সেক্টরে কিছু দানব প্রজাতির লোকের বিচরন হচ্ছে। যারা এই ব্যাংকে কিছুদিন অই ব্যাংকে কিছুদিন, এইভাবে ঘুরে বেড়ায়, বিভিন্ন অপকর্ম এদেরকে দিয়ে সংঘটিত হয়। তবে এরা সব সময় ধরা ছোয়ার বাইরেই থেকে যায়। টিভি কিংবা অনলাইনে এদের অবাধ বিচরণ, লোভী মিডিয়ার কল্যাণে আজকাল এরা বিশাল অর্থনীতিবিদ। কোন কুকামে এরা যখন ধঁরা খাঁয়, মিডিয়া সাহেদ, সাবরিনার মতো এদের সাথে কোন পরিচয়ই নেই বলে অস্বীকার করে। আজকাল দুস্টু লোকদের পৃস্টপোষক হচ্ছে মিডিয়া। কিন্তু দিনশেষে এদের অপকর্মের দায় শেষমেষ নিরীহ কর্মকর্তাদেরকে বয়ে বেড়াতে হয়। জ্বলন্ত প্রমান হচ্ছে বেসিক ব্যাংক, ফারমার্স ব্যাংক।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

লেখকঃ হোসাইন সাইদ রোমেল, ব্যাংকার। [প্রকাশিত এই লেখাটি লেখকের একান্তই নিজস্ব। ব্যাংকিং নিউজ বাংলাদেশ লেখকের মতাদর্শ ও লেখার প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখা ও মতামতের জন্য ব্যাংকিং নিউজ বাংলাদেশ দায়ী নয়।]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button