ব্যাংকিং

ডিকশনারি অব ফাইনান্স অ্যান্ড ব্যাংকিং

ডিকশনারি অব ফাইনান্স অ্যান্ড ব্যাংকিং- ফাইন্যান্স ও ব্যাংকিং এবং অর্থনৈতিক কার্যক্রম পরিচালনা করতে গিয়ে দৈনন্দিন জীবনে যে পরিভাষা সমূহ ব্যবহার করা হয় তার একটি তালিকা ব্যাংকার ও গ্রাহকদের জন্য ডিকশনারি আকারে তুলে ধরা হলো। এছাড়া প্রতিটি পরিভাষার উপর ক্লিক করলে সেই বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। আমরা ধারাবাহিকভাবে পরিভাষাগুলোর বিস্তারিত সংযোজন করার চেষ্টা করছি।

Banking Dictionary

সংকলনে: ব্যাংকিং নিউজ


ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

ব্যাংক হল এক ধরণের আর্থিক প্রতিষ্ঠান যা সাধারণ মানুষের সঞ্চয় সংগ্রহ করে পুঁজি গড়ে তোলে এবং সেই পুঁজি উদ্যোক্তাদের ধার দিয়ে বিনিয়োগে সাহায্য করে। এছাড়া আন্তর্জাতিক লেন-দেনের ক্ষেত্রে ব্যাংক দায়িত্ব পালন করে থাকে। আধুনিক পুজিঁবাদী অর্থনৈতিক ব্যবস্থায় ব্যাংক একটি দেশের প্রধান অর্থনৈতিক চালিকা শক্তি। দেশ-বিদেশের অর্থনৈতিক কর্মকাণ্ডকে সচল ও কার্যকর রাখতে এর ভূমিকা অপরিসীম।

ব্যক্তি কিংবা রাষ্ট্রীয় সঞ্চয়, লেন-দেন ইত্যাদির গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে কাজ করে থাকে এ প্রতিষ্ঠানটি। ব্যাংক ব্যক্তি কর্তৃক প্রদেয় সঞ্চিত অর্থ জমা রাখে এবং ঐ অর্থ ব্যক্তি কিংবা প্রতিষ্ঠানে ঋণ গ্রহণ করে তাদের কার্যক্রম পরিচালনা করে। নির্দিষ্ট সময় বা মেয়াদান্তে গ্রাহকের জমাকৃত অর্থের উপর সুদ বা মুনাফা প্রদান করে।

A bank is a financial institution that offers a wide array of financial services, such as accepting deposits, providing loans, processing payments and transfers, wealth management, and financial advice. Banks are crucial in the economy, connecting savers with borrowers, promoting economic growth, and ensuring financial market stability under regulatory oversight.

আরও দেখুন:
ব্যাংক কি বা ব্যাংক কাকে বলে?

মোটকথা, ব্যাংক এমন একটি আর্থিক মধ্যস্থতাকারী কারবারি প্রতিষ্ঠান, যা জনগণের নিকট হতে অলস অর্থ আমানত হিসেবে গ্রহণ করে, ঋণদান করে, নোট প্রচলন করে, অর্থের নিরাপদ সংরক্ষণ করে, অর্থ স্থানান্তর ও অন্যান্য কার্যাবলী সম্পাদন করে মুনাফা লাভ করে থাকে৷

Bank terminology, Bank Terminology bangla, Banking terminology, Banking Terminology bangla, ব্যাংক কি, What is bank, ব্যাংকিং বিষয়ক পরিভাষা, ব্যাংক পরিভাষা, ব্যাংকিং পরিভাষা, Banking terms, Important banking terms, Banking dictionary, ব্যাংকিং ডিকশনারি, ব্যাংকিং শব্দকোষ, Banking terms and terminology, ব্যাংকিং বিষয়ক প্রচলিত পরিভাষা, ব্যাংকের বিভিন্ন পরিভাষা, ব্যাংক ডিকশনারি, ব্যাংক শব্দকোষ, ব্যাংক বিষয়ক প্রচলিত পরিভাষা, ব্যাংকিং বিষয়ক পরিভাষা সমূহ, Dictionary of Banking and Finance, A Dictionary of Banking, Dictionary of Finance and Banking, A Dictionary of Banking and Finance, A Dictionary of Economics and Commerce, Dictionary of Accounting and Finance, Glossary of Banking Terms, Legal Dictionary, Book of Financial Terms, Dictionary of Commerce, Banking and Financial Compendium, Financial Market: Terminologies and their definitions, Pocket Banker, ব্যাংকিং এবং ফিন্যান্স ডিকশনারি, ব্যাংকিং অভিধান, ডিকশনারি অফ ফাইনান্স অ্যান্ড ব্যাংকিং, ডিকশনারি অফ ব্যাংকিং অ্যান্ড ফিন্যান্স, ডিকশনারি অফ ইকোনমিকস অ্যান্ড কমার্স, ডিকশনারি অফ ব্যাংকিং টার্ম, ব্যাংক অভিধান, ফিন্যান্সিয়াল টার্ম, বাণিজ্য অভিধান, ব্যাংকিং এবং আর্থিক সংস্থান, আর্থিক বাজার: পরিভাষা এবং তাদের সংজ্ঞা, পকেট ব্যাঙ্কার, পকেট ব্যাংকার, Banking Abbreviations, Banking Abbreviation, ব্যাংকিং সংক্ষিপ্তকরণ, ব্যাংকিং সংক্ষেপণ, ব্যাংকিং এবং ফাইন্যান্স ডিকশনারি, ডিকশনারি অব ফাইনান্স অ্যান্ড ব্যাংকিং, ডিকশনারি অব ব্যাংকিং অ্যান্ড ফিন্যান্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button