প্রফেশনাল কোর্সব্যাংক ক্যারিয়ার

ব্যাংকিংয়ে ক্যারিয়ার গড়তে বিআইবিএমের এমবিএম কোর্স

দেশে দিনে দিনে বাড়ছে ব্যাংকিং লেনদেন। শহর থেকে শুরু করে গ্রামের প্রত্যন্ত অঞ্চলের কৃষকও এখন ব্যাংকিংয়ের আওতায়। এতে একদিকে বাড়ছে দেশে ব্যাংকের সংখ্যা ও পরিধি। অন্যদিকে বাড়ছে ক্রমবর্ধমান এ খাতে দক্ষ জনবলের চাহিদা। আর চাহিদাকে ঘিরে এ খাতে চাকরি পেতে শিক্ষিত বেকারদের যেন দৌঁড়ঝাপেরও শেষ নেই। তবে এ প্রতিযোগিতায় এগিয়ে যেতে ব্যবস্থাপনায় মাস্টার্স (এমবিএম) কোর্সের মাধ্যমে। বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) থেকে কোর্সটি সম্পন্ন করে পাওয়া যেতে পারে চাকরি নামক সোনার হরিণের ছোঁয়া।

এমবিএম প্রোগ্রামঃ
বিআইবিএমের অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে স্নাতকোত্তর ডিগ্রি প্রদানের লক্ষ্যে ১৯৯৬ সালে পোস্ট গ্রাজুয়েট স্টাডিজ (CPGS) কেন্দ্র প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৯৭ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে মাস্টার্স ইন ব্যাংক ম্যানেজমেন্ট (MBM) প্রোগ্রাম চালু করা হয়। বিআইবিএম একই বিশ্ববিদ্যালয়ের সাথে জুলাই, ২০০৬ থেকে একটি সান্ধ্যকালীন এমবিএম (EMBM) প্রোগ্রাম চালু করেছে। এমবিএম এর ১৬টি ব্যাচ সফলভাবে সমাপ্তির পরে এবং এমবিএম এর ৬টি ব্যাচ ২০১২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়েছে। এমবিএম প্রোগ্রামটি সুষ্ঠুভাবে পরিচালনার জন্য বিআইবিএম ঢাকা স্কুল অফ ব্যাংক ম্যানেজমেন্ট (DSBM) তৈরি করেছে।

আর্থিক খাত বিশেষ করে ব্যাংকিং খাতের শিক্ষা, প্রশিক্ষণ, গবেষণা ও পরামর্শ সেবা প্রদানের এক আদর্শ প্রতিষ্ঠানের নাম (বিআইবিএম)। পোশাদারী ব্যাংকিং বিষয়ে শিক্ষার সর্বোচ্চ প্রতিষ্ঠান এটি। বলা হয়ে থাকে, ব্যাংকিংয়ে ক্যারিয়ার গড়ার এক অনন্য প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের পরিচালিত মাস্টার্স ইন ব্যাংক ম্যনেজমেন্ট (এমবিএম) বর্তমান সময়ে ব্যাংকার হওয়ার উচ্চাকাঙ্ক্ষা পোষণ করা তরুণদের কাছে বিআইবিএমের একটি জনপ্রিয় সাবজেক্ট। যে কোন ব্যাকগ্রাউন্ডের একজন গ্রাজুয়েট ব্যাংক ব্যবস্থাপনায় মাস্টার্স (এমবিএম) করে সহজেই ব্যাংকে চাকরি পেয়ে যাচ্ছেন। এমবিএম এর শিক্ষা পদ্ধতি বহুলাংশে প্রায়োগিক হওয়ায় এর শিক্ষার্থীরা ব্যাংকিংয়ে দক্ষ হওয়ার সুযোগ বেশি পান।

একজন শিক্ষার্থী এমবিএমে ভর্তি হলে নিবিড় পরিচর্যার মাধ্যমে তাকে সুযোগ্য ব্যাংকার হিসেবে গড়ে তোলা হয়। এ কারণে হাই কোয়ালিটির এসব মেধাবী শিক্ষার্থীরা বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে চাকরিতে সব সময় অগ্রাধিকার পায়। বাংলাদেশের ব্যাংকিং খাতের একমাত্র প্রতিষ্ঠান যেখানে প্রায়োগিক এবং তাত্ত্বিকের সমন্বয় করে পড়ানো হয়। সাধারণ এমবিএ করার চেয়ে এমবিএ মেজর ইন ব্যাংকিং করা চাকরি পাওয়ার ক্ষেত্রে আপনাকে এগিয়ে রাখবে। আর ব্যাংকগুলোর কাছে বিআইবিএমের এমবিএম কোর্সের রয়েছে বাড়তি কদর।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

ঢাকা স্কুল অব ব্যাংক ম্যানেজমেন্টের (ডিএসবিএম) আওতায় পরিচালিত হয় এমবিএম কোর্স। গবেষণা ও প্রশিক্ষণসহ বিভিন্নভাবে বিআইবিএম ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে সংযুক্ত। এমবিএম কোর্স কারিকুলামে তা প্রয়োগ করা হয়। এতে শিক্ষার্থীরা ব্যাংকিংয়ের বাস্তব জ্ঞান এবং দক্ষতা পায়, যা পরবর্তী চাকরি জীবনে সাফল্য বয়ে আনে। এমবিএমের কারিকুলাম ওয়েল ডিজাইন্ড। এখানে শিক্ষার্থীরা রিস্ক ম্যানেজমেন্ট, কমার্শিয়াল ব্যাংকিং, ট্রেড সার্ভিস, ইন্টারন্যাশনাল পেমেন্টের মতো বিষয় পড়ে আসে। এ কারণে চাকরির ক্ষেত্রে নিয়োগ দাতা ব্যাংকের কাছে বিশেষ গুরুত্ব পায়। শুরুতে ব্যাংকিং খাতের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ মানবসম্পদ রূপে গড়ে তোলাই ছিলো বিআইবিএমের লক্ষ্য। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে এই লক্ষ্যের বিস্তার হয়েছে। ব্যাংক কর্মকর্তাদের পাশাপাশি উঠতি ও উদ্যমী শিক্ষার্থীদেরও শিক্ষা ও প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে এই প্রতিষ্ঠান।

কোর্সের সুবিধাঃ
এমবিএমের কারিকুলাম ওয়েল ডিজাইন্ড। এখানে শিক্ষার্থীরা রিস্ক ম্যানেজমেন্ট, কমার্শিয়াল ব্যাংকিং, ট্রেড সার্ভিস, ইন্টারন্যাশনাল পেমেন্টের মতো বিষয় পড়ে আসে। এ কারণে চাকরির ক্ষেত্রে নিয়োগ দাতা ব্যাংকের কাছে বিশেষ গুরুত্ব পায়। এছাড়া এমবিএম-এর শিক্ষা পদ্ধতি বহুলাংশে প্রায়োগিক হওয়ায় এর শিক্ষার্থীরা ব্যাংকিংয়ে দক্ষ হওয়ার সুযোগ বেশি পান। তাছাড়া তাঁরা ব্যাংকিং খাতের দেশ-বিদেশের বিশিষ্ট ব্যক্তিদের সান্নিধ্যে আসার সুযোগ পান।

ভর্তির যোগ্যতাঃ
এমবিএম কোর্সে ভর্তির জন্য প্রার্থীকে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে কমপক্ষে স্নাতক ডিগ্রী ধারী হতে হবে। তবে ভর্তির আবেদনের জন্য শিক্ষাজীবনে কমপক্ষে একটি প্রথম বিভাগ/ শ্রেণী থাকতে হবে (সিজিপিএ ৫.০০ পয়েন্ট স্কেলে ৪.০০ পয়েন্ট থাকতে হবে অথবা ৪.০০ পয়েন্ট স্কেলে ৩.৫০ পয়েন্ট থাকতে হবে)। এবং সার্টিফিকেট/ ডিগ্রীর ক্ষেত্রে কোনো তৃতীয় বিভাগ/ শ্রেণী থাকা যাবে না (সিজিপিএ ৫.০০ পয়েন্ট স্কেলে ৩.০০ পয়েন্ট এর নিচে অথবা ৪.০০ পয়েন্ট স্কেলে ২.৭৫ পয়েন্ট এর নিচে)।

নির্বাচন প্রক্রিয়াঃ
সকল আবেদনকারীকে এমসিকিউ, লিখিত পরীক্ষা এবং ভাইভা (Viva-voce) সমন্বিত একটি ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। ভর্তি পরীক্ষার জন্য আবেদনকারীকে দুই ঘণ্টার ভর্তি পরীক্ষায় অংশ নিতে হয়। এই পরীক্ষার মধ্যে ৬০ মিনিট বরাদ্দ থাকে এমসিকিউ বা নৈর্ব্যক্তিক প্রশ্নের উত্তর করার জন্য এবং ৬০ মিনিটের মধ্যে লিখিত প্রশ্নের উত্তর দিতে হয়। প্রশ্নের কাঠামো নিম্নে তুলে ধরা হলো:

এমসিকিউ সেকশন
টোটাল মার্কস৯০
ইংলিশ প্রফিসিয়েন্সি (২০ মার্কস): এন্টোনিম, সিনোনিম, এনালজি, একক শব্দে প্রতিস্থাপন, এপ্রোপ্রিয়েট প্রিপোজিশন, সেন্টেন্স কারেকশন, সেন্টেন্স কম্প্লেশন, রিডিং কম্প্রিহেনশন
ম্যাথমেটিকস (৩০ মার্কস): পাটিগণিত, বীজগণিত, জ্যামিতি।
অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি (২০ মার্কস): অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি এবং ক্রিটিকাল রিজনিং
ইন্টেলিজেন্ট কোওটিএন্ট (১০ মার্কস)
জেনারেল নলেজ এবং কারেন্ট অ্যাফেয়ার্স (১০ মার্কস)
রিটেন সেকশন
টোটাল মার্কস৫০
ট্রান্সলেশন (২০ মার্কস)
প্রিসিস এবং অ্যানালিটিক্যাল রাইটিং (২০ মার্কস)
ডেস্ক্রিপটিভ রাইটিং (১০ মার্কস)
শিক্ষার্থীদের চূড়ান্ত মেধাতালিকা ভর্তি পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বর এবং ভাইভাতে প্রাপ্ত নম্বর অনুযায়ী প্রস্তুত করা হবে। ভাইভাতে ১০ নম্বর রয়েছে।

আবেদন প্রক্রিয়াঃ
আপনি অনলাইন এবং অফলাইন উভয় প্রক্রিয়ায় আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদনের জন্য বিআইবিএমের ওয়েবসাইট (admission.bibm.org.bd) ভিজিট করুন। হার্ডকপি আবেদনের জন্য সকাল ১০.০০ টা থেকে সন্ধ্যা ৬.০০ টার মধ্যে সরকারী ছুটির দিন ব্যতীত প্রতিদিন ১০০০ টাকা পেমেন্ট করে প্রসপেক্টাসসহ আবেদন ফরম সংগ্রহ করতে পারবেন ডিএসবিএম অফিস থেকে (৩য় তলা, বিআইবিএম একাডেমিক বিল্ডিং)।

আবেদন ফরম জমা দেওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্রঃ
✓ সাম্প্রতিক তোলা পাসপোর্ট আকারের ছবি দুই (২) কপি।
✓ সর্বশেষ একাডেমিক ডিগ্রির সার্টিফিকেট/ মার্কশিট/ টেস্টিমোনিয়াল/ এপিয়ারড সার্টিফিকেট এর ফটোকপি।
✓ এপিয়ারড সার্টিফিকেট দিয়ে আবেদনকারী প্রার্থীদের অবশ্যই ভর্তির সময় তাদের মূল সার্টিফিকেট/ মার্কশিট জমা দিতে হবে (নির্বাচিত হলে)।

এমবিএম প্রোগ্রামের কোর্স প্ল্যানঃ
এমবিএম প্রোগ্রাম মোট ৬৬টি ক্রেডিট আওয়ার সহ পাঁচটি সেমিস্টারের সমন্বয়ে গঠিত। এছাড়াও প্রয়োজনীয় কোর্স হিসেবে প্রত্যেক ছাত্রকে অবশ্যই শেষ সেমিস্টারের পর একটি গবেষণামূলক প্রতিবেদন/ ইন্টার্নশিপ রিপোর্ট জমা দিতে হবে এবং অবশ্যই চারটি ভাইভা পরীক্ষায় উপস্থিত থাকতে হবে। প্রোগ্রামের সময়কাল হলো ২ বছর ৪ মাস। ইংরেজি এই প্রোগ্রামের শিক্ষার মাধ্যম।

সেমিস্টার কোর্সঃ
বিআইবিএমের এমবিএম প্রোগ্রাম এ মোট ৩৩টি কোর্স রয়েছে। যার মধ্যে ১১টি ফান্ডামেন্টাল কোর্স, ৫টি কোর কম্পালসরি কোর্স, ১টি ক্যাপস্টোন কোর্স, ইলেক্টিভ কোর্স: (যে কোন তিনটি কোর্স) ১৬টি। নিম্নে সকল কোর্সের নাম তুলে ধরা হলো-

Fundamental Courses: Eleven Courses
MBM 501Principles and Practices of Banking
MBM 502Business Communication
MBM 503Principles of Accounting
MBM 504Business Mathematics
MBM 505Microeconomics
MBM 506Fundamentals of Management
MBM 507Laws and Ethics in Banking
MBM 508Macroeconomics
MBM 509Business Statistics
MBM 510Financial Management
MBM 511Principles of Marketing
Core (Compulsory) Courses: Five Courses
MBM 512Commercial Bank Management
MBM 513Governance in Banks
MBM 514International Trade and Finance
MBM 515Central Banking
MBM 516Risk Management in Banks
Capstone Course
MBM 517Strategic Management
Elective Courses: Any Three Courses
MBM 518Credit Management in Banks
MBM 519Marketing of Bank Services
MBM 520E-Banking and Management Information System
MBM 521International Financial Management
MBM 522Investment and Merchant Banking
MBM 523Human Resource Management
MBM 524Business Research Methodology
MBM 525Entrepreneurship Development
MBM 526Islamic Banking and Finance
MBM 527Rural and Agricultural Banking
MBM 528Financial Engineering and Derivatives
MBM 529Project Management
MBM 530Sustainable Banking
MBM 531Treasury Management and Operations
MBM 532Insurance in Banking
MBM 533Cases in Banking

ডিগ্রির প্রয়োজনীয়তাঃ
এমবিএম ডিগ্রির সফল সমাপ্তির জন্য একজন শিক্ষার্থীকে অবশ্যই রেজিস্ট্রেশনের তারিখ থেকে ৬ (ছয়) একাডেমিক বছর এর মধ্যে প্রোগ্রামটি শেষ করতে হবে। এছাড়াও শিক্ষার্থীকে অবশ্যই কোন কোর্সে “F” গ্রেড ছাড়া ন্যূনতম সিজিপিএ ২.৫ অর্জন করতে হবে।

গ্রেডিং সিস্টেম
Numerical GradeLetter GradeGrade Point
80% or aboveA+ (Plus)4.00
75% to less than 80%A (Plain)3.75
70% to less than 75%A- (Minus)3.50
65% to less than 70%B+ (Plus)3.25
60% to less than 65%B (Plain)3.00
55% to less than 60%B- (Minus)2.75
50% to less than 55%C+ (Plus)2.50
45% to less than 50%C (Plain)2.25
40% to less than 45%D (Plain)2.00
Less than 40%F (Fail)0.00

এমবিএম থেকে এমবিএম- সান্ধ্যকালীন প্রোগ্রামে স্যুইচিংঃ
এমবিএম-তে ভর্তি হওয়া একজন শিক্ষার্থী এমবিএম প্রোগ্রাম চলাকালীন সময়ে যদি কোন চাকরি পায় তবে তিনি এমবিএম- সান্ধ্যকালীন প্রোগ্রামে স্যুইচ করার জন্য আবেদন করতে পারবেন।

ফিন্যান্সিয়াল ইনফরমেশনঃ
এমবিএম প্রোগ্রামে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নিম্নলিখিত ফি এবং ডিপোজিট প্রদান করতে হবে। পূর্ব থেকে বলা না থাকলে প্রতিটি সেমিস্টার শুরুর আগেই সকল পেমেন্ট এডভান্স করতে হবে:

DescriptionAmount (Tk.)✓ The registration fee is Tk. 39,000 for residential students. Only students from Bangladesh Bank will get residential facilities.
✓ The caution money Tk. 10,000 is refundable.
1st Semester (Including registration fee Tk. 35,000 and caution money Tk.10,000)89,300
2nd Semester44,300
3rd Semester44,300
4th Semester44,300
5th Semester11,800
Total Fee2,34,000

স্কলারশিপ ও আর্থিক সহায়তাঃ
বিআইবিএম এমবিএম এবং এমবিএম সান্ধ্যকালীন প্রোগ্রামের প্রতিটি ব্যাচ থেকে টপ শিক্ষার্থীকে “একেএন আহমেদ স্বর্ণপদক” নামে একটি পুরস্কার প্রদান করে থাকে। বিআইবিএম স্কলারশিপ এমবিএম/ এমবিএম- ইভিনিং শিক্ষার্থীদের জন্য তিনটি ক্যাটেগরিতে প্রদান করে থাকে। যেমন- মেরিট স্কলারশিপ, আর্থিক সহায়তা এবং মুক্তিযোদ্ধা কোটা স্কলারশিপ। প্রতি সেমিস্টারে প্রতিটি ব্যাচের টপ তিনজন শিক্ষার্থীকে মেরিট স্কলারশিপ প্রদান করা হয়।

বিস্তারিত জানতে যোগাযোগ করুন
ঢাকা স্কুল অফ ব্যাংক ম্যানেজমেন্ট (ডিএসএমবি)
বাংলাদেশ ইনস্টিটিউট অফ ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম)
প্লট # ৪, মেইন রোড # ১, মিরপুর -২, ঢাকা-১২১৬, বাংলাদেশ
মোবাইল: ০১৭৩৩-৩৩৯৩৪৫
ফোন নম্বর: ৪৮০৩২০৯১-৪/ এক্সট: ১০৫
ইমেইল: [email protected]
ওয়েবসাইট: www.bibm.org.bd

মাস্টার্স ইন ব্যাংক ম্যানেজমেন্ট (এমবিএম) সম্পর্কিত গুরুত্বপূর্ণ কিছু তথ্য
✓ এমবিএম নোটিশ ২০২১ দেখতে ক্লিক করুন এখানে
✓ এমবিএম নোটিশ ২০২১ ইন্সট্রাকশন দেখতে ক্লিক করুন এখানে
✓ এমবিএম ইনটেক ২০২১ আবেদন করতে ক্লিক করুন এখানে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button