ব্যাংকিং

কেন্দ্রীয় ব্যাংক হলো সকল ব্যাংকের সর্বশেষ আশ্রয়স্থল

জিল্লুর রহমানঃ কেন্দ্রীয় ব্যাংকের একটি কাজ হলো সকল ব্যাংকের সর্বশেষ আশ্রয়স্থল (Lending of the last resort) হিসাবে কাজ করা। সর্বশেষ আশ্রয়স্থল বলতে বুঝায় যখন একজন ঋণদাতা যখন তার জরুরিভাবে তহবিলের প্রয়োজন হয় এবং সে তার অন্যান্য সকল বিকল্প শেষ করে ফেলেছেন।

ব্যাংকগুলি সাধারণত শেষ অবলম্বনের জন্য তাদের ঋণদাতার কাছে ফিরে যায় যখন তারা তাদের দৈনন্দিন ব্যবসার জন্য প্রয়োজনীয় তহবিল পেতে পারে না। এটি আর্থিক অস্থিরতার সময় ঘটতে পারে, যখন ব্যাংকগুলি একে অপরকে ঋণ দেওয়ার বিষয়ে সন্দেহ করতে পারে এবং অনেক লোক হঠাৎ করে তাদের ব্যাংক অ্যাকাউন্ট থেকে তাদের টাকা তুলতে চাইতে পারে। সেরকম পরিস্থিতিতে, কেন্দ্রীয় ব্যাংকগুলি শেষ অবলম্বনের ঋণদাতা হিসাবে কাজ করে।

আরও দেখুন:
◾ একজন ব্যাংকারের যে সকল গুণাবলী থাকা জরুরী

কেন্দ্রীয় ব্যাংকগুলি ঐতিহ্যগতভাবে এই ভূমিকা পালন করে কারণ তারা প্রাথমিকভাবে আর্থিক বাজারগুলি সুষ্ঠুভাবে কাজ করে এবং আর্থিক ব্যবস্থা স্থিতিশীল হয় তা নিশ্চিত করার জন্য দায়ী। এইভাবে তারা ব্যাংকগুলি সমস্যায় পড়লে উদ্ভূত সমস্যা থেকে মানুষ এবং ব্যবসাকে রক্ষা করতে সাহায্য করে। এটা দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা ও গ্রাহকদের আস্থা ফিরিয়ে আসতে সহায়তা করে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

লেখকঃ মো. জিল্লুর রহমান, ফ্রিল্যান্স রাইটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button