ব্যাংকিং

অর্থ ঋণ আদালত আইন, ২০০৩ এর টুকিটাকি-২

ব্যক্তিগত জামিনদাতা ও বন্ধকদাতার বিরুদ্ধে মামলা সংক্রান্ত বিধানঃ অর্থ ঋণ আদালত আইন, ২০০৩ এর ৬ (৫) ধারা অনুযায়ী, কোন আর্থিক প্রতিষ্ঠান মূল ঋণগ্রহীতার (Principal debtor) বিরুদ্ধে মামলা দায়ের করার সময়, তৃতীয় পক্ষ বন্ধকদাতা (Third party mortgagor) বা তৃতীয় পক্ষ গ্যারান্টর (Third party guarantor) ঋণের সাথে সংশ্লিষ্ট থাকলে, তাদেরকেও বিবাদী পক্ষ করবে; এবং আদালত যে রায়, আদেশ বা ডিক্রী দেবেন তা সকল বিবাদীর (অর্থাৎ মূল ঋণগ্রহীতা এবং বন্ধকদাতা এবং গ্যারান্টর) বিরুদ্ধে যৌথভাবে ও পৃথক পৃথক ভাবে (Jointly and severally) কার্যকর হবে এবং ডিক্রী জারীর মামলা সকল বিবাদী-দায়িকের বিরুদ্ধে একইসাথে পরিচালিত হবে। “যৌথভাবে ও পৃথক পৃথক ভাবে” অর্থ কোন একজন যদি পরিশোধ না করে, তাহলে অন্যদের সম্পূর্ন পরিশোধ করতে হবে, কেউ আনুপাতিকহারে পরিশোধ করে দায় থেকে মুক্ত হতে পারবে না।

তবে ডিক্রী জারীর মাধ্যমে দাবী আদায় হওয়ার ক্ষেত্রে আদালত প্রথমে মূল ঋণগ্রহীতা-বিবাদীর এবং তারপর যথাক্রমে তৃতীয় পক্ষ বন্ধকদাতা (Third party mortgagor) ও তৃতীয় পক্ষ গ্যারান্টর (Third Party guarantor) এর সম্পত্তি যতদূর সম্ভব আকৃষ্ট করবে।

আরও দেখুন:
অর্থ ঋণ আদালত আইন, ২০০৩ এর টুকিটাকি-১
অর্থ ঋণ আদালত আইন, ২০০৩ এর টুকিটাকি-৩
অর্থ ঋণ আদালত আইন, ২০০৩ এর টুকিটাকি-৪

আবার বাদীর (আর্থিক প্রতিষ্ঠান) অনুকূলে প্রদত্ত ডিক্রীর দাবী যদি তৃতীয় পক্ষ বন্ধকদাতা (Third party mortgagor) অথবা তৃতীয় পক্ষ গ্যারান্টর (Third party guarantor) পরিশোধ করেন, তাহলে উক্ত ডিক্রী তাদের অনুকূলে স্থানান্তরিত হবে এবং তারা মূল ঋণগ্রহীতার (Principal debtor) বিরুদ্ধে সেটি প্রয়োগ বা জারী করতে পারবেন৷

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

সতর্কবার্তাঃ এই সিরিজে অর্থ ঋণ আদালত আইন, ২০০৩ একজন ব্যাংকারের দৃষ্টিতে ব্যাখ্যা করার চেষ্টা করা হবে। আইন পাঠদান এই সিরিজের উদ্দেশ্য নয়। অর্থ ঋণ আদালত আইন বিষয়ক যে প্রশ্নগুলো বারবার আসে এবং যে বিষয়গুলো একজন ব্যাংকারের জানা থাকা ভালো সেগুলোই আলোচনা করার চেষ্টা করা হবে এই সিরিজে। তবে আইনী যেকোন পদক্ষেপ গ্রহণের পূর্বে আপনার উচিত হবে আইন বিভাগের সাথে পরামর্শ করে কাজ করা।

কার্টেসিঃ মাই ব্যাংক বিডি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button