ব্যাংকার

মঙ্গলগ্রহ শাখার ম্যানেজারের গল্প

তিনি একটি সরকারী ব্যাংকের ম্যানেজার। সাধারণ একজন মানুষ। মার্চ মাসের শুরুর দিকে হঠাৎ করে লেবাস পাল্টিয়ে মঙ্গল গ্রহের বাসিন্দা হয়ে গেলেন। নাকে-মুখে মাস্ক, গায়ে সাদা-নীল এ্যপ্রোণ, চোখ চশমা, দেখতে অনেকের কাছে এক প্রকার তামাশা!

চাল-চলনে পরিবর্তন, মনে হয় রোবটিক। ডাঃ তুষার বলছে ছিঃ! ছিঃ! টকশোতে ঢেলেছে ঘি! আসপাশের সবাই কানাঘুষো শুরু করলো, লোকটি ঊম্মাদ হয়ে গেছে। কী শুরু করলো বেটা? এটা অতি বাড়াবাড়ি! অভিনয় ছাড়া আরকি!

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (Banking News Bangladesh. A Platform for Bankers Community.) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো নিয়মিত আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

মঙ্গলগ্রহের বাসিন্দা কারো কথায় কান দিলেন না। করোনার বিরুদ্ধে গেট-সেট-রেডি হয়ে গেলেন। তার শাখায় শুরু থেকেই ইনফ্রারেড থার্মোমিটার, জীবাণুনাশক স্প্রে, হ্যান্ড স্যানেটাইজার, গ্লাভস ইত্যাদির উপস্থিতি। যা ঐ সময়ে বাংলাদেশে কেবলমাত্র বিমান বন্দরে সম্ভব ছিলো।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

এই লোকটি রোবটিকভাবে চায়নায় করোনার মহামারী দেখে পূর্ব প্রস্তুতি হিসেবে এই সব অন-লাইনে সংগ্রহ করেছে। তার ধারণা ছিলো, করোনা অবশ্যই বাংলাদেশে আসছে। তাই শত্রু আক্রমণ করার পূর্বে যুদ্ধের অস্ত্র-সস্ত্র কেনা যথাযথ মনে করেছে। বাকীরা অপেক্ষায় ছিলো, কখন শত্রু আসবে, চারিদিকে হাহাকার পরবে এবং তারপর অস্ত্র তৈরি শুরু করবে!

পিনাকী ভট্টাচার্যের মতে ঐ ম্যানেজার বেটা আস্ত একটি গাধা! সে ব্যাংকের বাইরে গিয়ে, তার নিজ এলাকায় ৫৫টি মসজিদে হেক্সাসল সরবরাহ করেছে। সদ্য বিদেশ ফেরত ২৫ জনকে হোম কোয়ারেন্টাইনে ঢুকিয়েছে। রাস্তায় হেটে হেটে প্রায় ২০০ জনের হাত স্যানিটাইজড করে দিয়ে তাদের সচেতন করেছে।

অনেকের ভাষ্য তখন এমন ছিলো- “আল্লাহ ভরসা আমাদের এসবে কিচ্ছু হবে না, এসব লোক দেখানো”। কিন্তু ম্যানেজার বেটা থামেনি। সে সচেতন করে গেছে সবাইকে।

আমরা সব সময় ঘটনা ঘটার পর প্রস্তুতি শুরু করি। পূর্বে নাক ডেকে ঘুমাই। আবার কারো পূর্ব প্রস্তুতি দেখলে অবাক হই, তাচ্ছিল্য করি। সমালোচনা আমাদের ঐতিহ্যগত বদ অভ্যাস। এই ম্যানেজারকে নিয়ে অনেক সমালোচনা হয়েছে। পেপার-পত্রিকা, টিভি-টকশো, এমনকি ডিজিএফআই এর তদন্ত পর্যন্ত!

কিন্ত সে থামেনি। তার এলাকায় নিজ উদ্যোগে ৬৫টি পরিবারকে খাদ্য সামগ্রী বিতরণ, ডাক্তারদের পিপিই সরবরাহ, ৫৭টি সনাতন ধর্মের পরিবারকে খাদ্য সহায়তা করেছে। ইউনিয়নের চেয়ারম্যানকে সাথে নিয়ে কয়েকজন মিলে ৫৫ জন ইমামকে ২০০০ টাকা করে উপহার প্রদান ইত্যাদি কাজে নিজেকে নিয়োজিত রেখেছে। বেটা আসলেই পাগল!

এই মঙ্গল গ্রহের লোকটি বৈশাখী ভাতা, ঈদ বোনাস, করোনাকালীন প্রণোদনা সবই অসহায় মানুষদের জন্য ব্যয় করেছেন। ব্যাংকের কলিগ এবং নিজ এলাকার জনগণের সুরক্ষায় প্রথম থেকে সর্বাত্মক চেষ্টা চালিয়ে গেছেন।

আশেপাশের ব্যাংকের শাখাগুলো যখন রোটেশন মাফিক সপ্তাহে এক, দুদিন খোলা রেখেছে, তখন তার শাখা সপ্তাহে পাঁচ দিনই গ্রাহকদের সেবা দিয়ে গেছে। তার শাখার করোনা প্রতিরোধ পদক্ষেপ পরবর্তীতে অন্যনা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে অনুকরণীয় হিসেবে বিবেচিত হয়েছে।

বর্তমানে সমগ্র দেশে করোনা ছড়িয়ে পড়েছে। অন্যান্য পেশার মানুষদের সাথে সাথে ব্যাংকারও আক্রান্ত হচ্ছে, মৃত্যুবরণ করছে। এখন আর ব্যাংকারদেরকে নিয়ে সমালোচনাকারীদের চেহারা দেখা যায় না। তারা যুদ্ধে নেই, তারা বাসায় বসে এখন নিশ্চুপ রয়েছে!

আর ঐ মঙ্গল গ্রহের ম্যানেজাররাই ব্যাংকের বাইরে গিয়ে হাজার হাজার বয়স্ক, বিধবা, প্রতিবন্ধি ভাতা বিতরণ করছে। অসহায় মানুষের পাশে দাড়াচ্ছে। ডাক্তার, প্রশাসন, আইন শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি করোনা নামক যুদ্ধে এই ব্যাংকারও অবিরাম যুদ্ধ চালিয়ে যাচ্ছে, জীবন দিচ্ছে অহরহ। সমালোচকদের মতো লোকেরা আদৌ বুঝবে কিনা জানি না, ব্যাংকাররাও মানুষ! তাদেরও পরিবার আছে। ব্যাংকরদেরও নিরাপত্তার দরকার আছে।

ঐ মঙ্গল গ্রহ শাখার ম্যানেজারের মতো করে সবাই যদি পূর্ব প্রস্তুতি নিতো, তাহলে হয়তো এই হাজার হাজার লোক করোনায় আক্রান্ত হতো না। এভাবে জীবন দিতে হতো না ব্যাংকারদের! আজ পুরো দেশটাই মঙ্গলগ্রহ হয়ে গেছে…..

তো পাঠক চলুন জেনে নেই আমাদের সেই মঙ্গলগ্রহ শাখার ম্যানেজারের পরিচয়-
মোহাম্মদ জসীম উদ্দীন
শাখা ব্যবস্থাপক
জনতা ব্যাংক লিমিটেড
বাতাকান্দি শাখা, কুমিল্লা।

প্রিয় পাঠকঃ ব্যাংক, ব্যাংকার ও ব্যাংকিং বিষয়ক চলমান খবর বা সমসাময়িক বিষয়ে আপনার লেখা ও মতামত ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ প্রকাশ করতে আমাদেরকে ই-মেইল করুন- bankingnewsbd@gmail.com আমরা আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে তা প্রকাশ করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button