ব্যাংকার

ব্যাংকারদের ছুটি ও মানবিক ব্যাংকিং

মুহাম্মদ শামসুজ্জামানঃ বর্তমানে চাকরির বাজারে একটি আকর্ষনীয় ও চ্যালেঞ্জিং পেশার নাম হলো ব্যাংকিং। ব্যাংকের চাকরিতে যেমন বিভিন্ন সুযোগ সুবিধা রয়েছে তেমনি ছুটি নিয়ে কিছু অসুবিধাও রয়েছে। Mahaddi Hasan নামে একজন ফেসবুকের গ্রুপে লিখেছে-

Quote
অসুস্থ বাবা মায়ের একমাত্র সন্তান। বাড়ি থেকে ৪০০ কিমি দূরে পোস্টিং! ১৮ হাজার টাকা স্যালারি। নেই কোন ছুটি! বাবা মায়ের মরণকালে তাদের মুখ দেখার সুযোগ কি আল্লাহ করে দিবে না। সবাই আমার জন্য একটু দোয়া করবেন। আল্লাহ জেনো একটু রহমত করে। কারন আল্লাহ ছাড়া আমাকে সাহায্য করার মত এই দুনিয়াতে আর ২য় কেউ নেই।
Unquote

এটি কোন মানবিক ব্যাংকিং নয়। গ্রাহক সেবার ক্ষেত্রে উদার ও মানবিক হলেই সেটা মানবিক ব্যাংকিং হয়না। বরং সমান্তরাল নিজস্ব জনশক্তির সুবিধা অসুবিধা বিবেচনা আরো বেশী মানবিক। জানি, অনেকেই হয়তো বলবেন-অমন কমপ্লেইন গায়ে মাখতে নেই। যাদের এতো অসুবিধা তারা দয়া করে চাকুরী না করলেই পারেন। চাকুরীতে নিজের পসন্দে তো আর পোস্টিং হবেনা।

বিদেশী ও মালটি ন্যাশনাল ব্যাংকগুলোর সাথে আমাদের প্রভেদ এখানেই। ওরা ছুটিকে অধিকার বলে। ছুটি নেয়নি এমন নজরে আসলে তাকে সন্দেহ করা হয় এবং বাধ্যতামূলেক ছুটিতে পাঠানো হয়। বাহরাইনে কর্মরত অবস্থায় দেখেছি, প্রত্যেক ব্যাংকেই “লিভ ফেয়ারনেস এলাউন্স” নামে ছুটির সাথে তিন মাসের বেসিক সমান টাকাও দেয়া হয় পরিবারসহ বাইরে ঘুরে আসতে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

ভারত-বাংলাদেশে LEAVE CANNOT BE CLAIMED AS A MATTER OF RIGHT. However, leave can be granted at the will and discretion of the superior depending upon the urgency and necessity.

আরো জেনে রাখুন- আমাদের বেলায় Leave can be refused by the organization without assigning any reason whatsoever. Leave granted can be curtailed and the employee can be called back for duty at anytime quoting office exigency. রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া তাদের Risk Management Guideline অনুযায়ী strategically important staff-দের বছরে একবার দশ দিনের বাধ্যতামূলেক ছুটি দেয়।

As a prudent operational risk management measure, the banks shall put in place a ‘mandatory leave’ policy wherein the employees posted in sensitive positions or areas of operation shall be compulsorily sent on leave for a few days (not less than 10 working days) in a single spell every year, without giving any prior intimation to these employees, thereby maintaining an element of surprise,”

বাংলাদেশ ব্যাংকেরও এমন বাধ্যবাধকতা আছে।আমার জানামতে ২০০৪ সালের বিআরপিডি সার্কলারে ১৫ দিন ক্লান্তি নিরসন ছুটি ও ১০ দিনের বাধ্যতামূলেক ছুটির প্রভিশন আছে যেখানে যে কোন একটি কোন এক বছরে এনজয় করা যাবে। দুর্ভাগ্যের বিষয় হলো কোনদিন কেউ এসব ছুটি কেটেছে বলে আমার জানা নেই। এমনিতে নিয়মিত সিএল পিএল ছুটিই দরখাস্ত দিলে কিছু কিছু বসের মুখচ্ছবি পাল্টে যায়। মেয়েদের ব্যাপারটা আরো কঠিন। যদি ছুটির দরখাস্ত দেওয়ার পর জিজ্ঞাসা করা হয়, ম্যাডাম, আপনি কেন ছুটিতে যাবেন? এটা শুধু বিব্রতকরই নয়, অশোভনও বটে।

ছুটির বিষয় থাকুক। এবার একটু মানবিক হই। ইদানিং মানবিক ব্যাংকিং এর কথা বেশ শোনা যায়। এ নিয়ে বিস্তারিত লিখা আসবে পর্বাকারে। শুধু গ্রাহকদের ব্যাপারে মানবিক নয়, সকল স্টেক হোল্ডারদের প্রতি মানবিক হওয়ার নাম মানবিকতা। স্টাফরা অগ্রগণ্য।

যে AAOFI স্ট্যান্ডার্ড এ ইসলামী ব্যাংকগুলো আস্থাশীল ও স্বাক্ষরকারী তাদের Corporate Social Responsibility Conduct and Disclosure for Islamic Financial Institutions এ বলা হয়েছে-

Corporate Social Responsibility (CSR) for IFIs refers to all activities carried out by an IFI to fulfil its religious, economic, legal, ethical and discretionary responsibilities as financial intermediaries for individuals and institutions.

এখানে কর্মকর্তা ও কর্মচারীগণের মানানসই ও উপযোগী বেতন ভাতা, প্রমোশান, কর্মঘন্টা ও সমান সুবিধা নিশ্চিতের কথাও রয়েছে। আমি কয়েকটি উদ্ধৃত করলাম।

Policy for employee welfare
IFIs shall implement a CSR policy for employee welfare. This IFIs shall implement a CSR policy for employee welfare. This policy shall stipulate provisions for the rights and obligations including provisions affording fair treatment of employees, avoidance of discrimination, as well as expected behaviour of all employees. This policy may include specific provisions relating to-

a) Equal opportunity for all employees, regardless of gender, race, religion, disability or socio-economic background,
b) Merit-based salary and promotion structure for for all employees, regardless of gender, race, religion, disability employees, regardless of gender, race, religion, disability or socio-economic background,
c) Establishing long term incentive schemes and further development and training incentive schemes for all employees,
d) Provisions for maternity leave and flexible work hours for female employees,
e) Maximum allowable work hours under full-time, part-time and casual employment for all employees.

ব্যাকগুলোর স্ব স্ব সার্ভিস রুলেও এসব বিষয় পরিস্কার উল্লেখ আছে। আমি বেশ কয়েকটি ব্যাংকের ব্যাপার জানি যেখানে কর্মচারীদের সুযোগ সুবিধার কথা অগ্রে ভাবে।তার ফলও তারা পায়। বিস্তার কম হলেও সম্পদ, তারল্য, ঋণমান ও মুনাফা ইত্যাদি সকল প্যারামিটারে উত্তম বলে স্বীকৃত। তাদের নিয়ম শৃখলা ব্যবস্থা এতটা স্বচ্ছ ও শক্তিশালী যে কারো কোন প্রভাবই কিছু ব্যত্যয় করতে পারেনা।

আরও দেখুন:
কেন ব্যাংকার হবেন আর কেন নয়?

মানবিক বিবেচনা ব্যক্তি থেকে ব্যক্তিতে পার্থক্য হতে পারে। আবার এপ্রোচও সবার একরকম নয়। এপ্রোচ বিনয়ের সাথে যৌক্তিকভাবে উপস্থাপন হওয়া যেমন চাই তেমনি মন্জুরকারীও ইনসাফগার হওয়া বাঞ্চনীয়। একজন ম্যানেজারের কথা আমার মনে আছে, যে ট্রেনিং এর অফার আসলেই শাখার সবচেয়ে অকর্মন্য ও অযোগ্য লোকটিকেই নির্বাচন করতো। পরে তাকে হেড অফিসে ক্লোজ করা হয়।

আবার কোন এক শাখার একজন অফিসার ছুটি চেয়ে আমাকে বলে, স্যার আমার বউ আমাকে ছুটি নিতে বলেছে। এগুলো বাস্তবতার কথা বলছি। তার সাথে আমার এখনো দেখা হয়। হাস্যচ্ছলে বলি, বউ আর কোন আব্দার করেছে কিনা? বউ হয়তো বলেছিলো, স্যার ছুটি না দিলে আমার কথা বলো। কথা সে সত্যই বলেছিলো। কিন্ত উপস্থাপনাটির ভয়েচ আর চেঞ্জ হয়নি।

লেখকঃ মুহাম্মদ শামসুজ্জামান, সাবেক অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি), ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button