ডিপ্লোমা ইন ইসলামিক ব্যাংকিং (DIB)ব্যাংকিং প্রফেশনাল এক্সাম

ব্যাংকিং ডিপ্লোমা বিষয়ক কতিপয় জিজ্ঞাসা

Banking Diploma ব্যাংকারদের জন্য খুবই গুরুত্বপূর্ন একটি বিষয়। যা ব্যাংকারদের ক্যারিয়ার গঠনে সহায়ক ভূমিকা পালন করে থাকে। ব্যাংকারদের প্রমোশনে এর ভূমিকা অনস্বীকার্য। ব্যাংকিং ডিপ্লোমা বিষয়ক কতিপয় জিজ্ঞাসা যেমন- সিলেবাস কিভাবে পাবো, স্ক্রুটিনি কিভাবে করবো, বিগত সালের প্রশ্ন কোথায় পাবো, সার্টিফিকেট উত্তোলন কিভাবে করবো ও সাজেশন কিভাবে পেতে পারি ইত্যাদি তথ্য সমূহের উত্তর তুলে ধরা হলো-

১) ডিপ্লোমা শেখার জন্য না, চাকুরীতে প্রমোশনের জন্য। সুতরাং সহজভাবে ভাবুন, বেশী জানার চেষ্টা করে লাভ নেই।
২) ভাল লিখেও ফেল করেছি, কি করতে পারি?- আইবিবির পরীক্ষার খাতা দেখার মান খুবই খারাপ। সুতরাং ফেল করা মানেই যে আপনি খারাপ ছাত্র তা মনে করার কোন কারণ নেই। এই দুর্দশা থেকে মুক্তি পেতে ভাগ্যের উপর নির্ভর করুন আর চেষ্টা চালিয়ে যেতে থাকুন।
৩) ব্যাংকিং ডিপ্লোমার সার্টিফিকেট কিভাবে IBB অফিস থেকে নিতে হয় তা বিস্তারিত জানাবেন?- এই বিষয়ে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।
৪) পরীক্ষার খাতা পুনর্মূল্যায়ন করা কি সম্ভব? – হ্যা, সম্ভব। তবে পুনর্মূল্যায়নের আবেদন করে তেমন একটা লাভ হবে না। আইবিবি কারও ধার ধারে বলে মনে হয় না। এই বিষয়ে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।
৫) সাজেশন কি পাওয়া যাবে? – বিগত বছরের প্রশ্নগুলি থেকে কমন পড়ার সম্ভাবনা বেশী থাকে বিধায় গত কয়েকটি প্রশ্ন সমাধান করার চেষ্টা করুন। বিগত বছরের প্রশ্নগুলি সমাধান করাটাই লক্ষ্য। বিগত বছরের প্রশ্নগুলি পেতে ক্লিক করুন JAIBBDAIBB । আর Reading Material সমূহ পেতে ক্লিক করুন JAIBBDAIBB
৬) সিলেবাস আপলোড করবেন।- সিলেবাস পেতে এখানে ক্লিক করুন।
৭) একাউন্টিং কিভাবে পাশ করবো? – বিগত কয়েকটি সেশনে একাউন্টিং প্রশ্ন যেমন হয়েছে সেটা কোনোভাবেই স্বাভাবিক প্রশ্ন না। সুতরাং এরূপ প্রশ্ন আবার হবে আশা না করে স্বাভাবিক প্রশ্নের আশায় বারবার পরীক্ষা দিন। হয়তো ভাগ্য আপনার সুপ্রসন্ন হতেও পারে। ভয় পেয়ে পরীক্ষা দেয়া বন্ধ করে কোন লাভ নেই। প্রশ্নকারীদের গালাগালি দিতে পারি কিন্তু ওনারাতো আর স্বাভাবিক ব্যক্তি নন, তাই ওনাদের ওসবে খারাপ লাগে না। তবে, একাউন্টিং একটি ব্যবহারিক বিষয়। যারা কমার্সের ছাত্র নন তাদের জন্য বিষয়টি আসলেই অনেক কঠিন। গ্রুপ স্টাডি করলে কিংবা নিজে নিজে হাতে কলমে বার বার করলে কিছুটা আত্মবিশ্বাস পাবেন। তবে পাশ-ফেল একান্তই আইবিবি এবং আপনার কপালের বিষয়।
৮) DAIBB তে Optional বিষয় কোনটি নিব?- যেই Subject এ আপনার ভাল দখল আছে বলে মনে করেন সেটি নিবেন। পাশাপাশি কোন বিষয়ে Notes/Materials পাওয়া সহজ, কোন বিষয়ে ভাল বানিয়ে বানিয়ে লেখা যায় এবং কোন বিষয় অধিকাংশ পরীক্ষার্থী Enroll করে থাকে এই বিষয়গুলি বিবেচনা করবেন।
৯) কোন পাবিলিকেশনস এর বই কিনবো? – বই কিনে পড়েও যেহেতু পাশ করার গ্যারান্টি নাই, বই না কিনাই ভাল। তাছাড়া সারাদিন চাকুরী করে বই পড়ার সময় কই? এই সাইটে যে সকল Materials/Solutions দেয়া আছে সেগুলি আগে শেষ করুন। বেশী বেশী Materials সংগ্রহ করে লাভ নাই, পড়তে হবে। পরীক্ষায় ভাল লিখতে হবে- সেটা নিজে থেকে লিখুন আর আরেকজনেরটা দেখে লিখুন অসুবিধা নাই!
১০) সাইটে কিছু বিষয়ে পর্যাপ্ত নোটস নেই।- চেষ্টা করছি আপলোড দিতে …
১১) আইবিবির বিরুদ্ধে কোন বক্তব্য থাকলে- তা নিজ নিজ ব্যাংকের ম্যানেজমেন্ট এর মাধ্যমে অভিযোগ করুন। বিভিন্ন গ্রুপে বলে কোন লাভ হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button