ব্যাংকিং ডিপ্লোমা নিয়ে কিছু কথা

4
7313

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ একজন ব্যাংকারের একাউন্টিং, ইকোনমিক্স, ম্যানেজমেন্ট, বিজনেস কমিউনিকেশন ল এন্ড প্রাকটিস অব ব্যাংকিং ইত্যাদি সম্পর্কে সম্যক ধারণা থাকা প্রয়োজন। যা আপনার কর্মক্ষেত্রে কাজ করতে সহায়ক হবে।

• যদিও ব্যাংকারকে সপ্তাহে ৫দিন সকাল ৯:৩০ এ উপস্থিত হতে হবে। ট্রাফিক জ্যাম, ভিআইপি জ্যাম, রোদ বৃষ্টি, গাড়ি নষ্ট, অসু্স্থতা, বাচ্চার অসুস্থতা, ব্যক্তিগত কাজ, যাই থাক না কেন, এক মিনিট লেট করার জো নাই। কোন কোন অভাগার ক্ষেত্রে সপ্তাহে ৬দিন, এমনকি ৭দিনও অফিস।

• বিজনেস পারফরম্যান্স দেখাতে হবে। গ্রাহক যোগাড় করতে হবে। ক্রেডিট কার্ড আর ডেবিট কার্ড এর গ্রাহক যোগাড় করতে হবে। উল্লেখযোগ্য পরিমাণ ডিপোজিট আনতে হবে।

• এত কিছুর পরও ব্যাংকিং ডিপ্লোমা নামক পরীক্ষা পাস করতে হবে। কারো ক্ষেত্রে এমবিএ করতে হবে, যেগুলোর ক্লাস পরীক্ষা সাধারণত: রাতে হয়। ৯–১০ ঘন্টা অফিস করে আবার ৩ঘন্টা ক্লাস,বুঝুন অবস্থা।

• যারা একটু উচ্চাভিলাষী, তাদের প্রফেশনাল ডিগ্রী নিতে হবে। সিএফএ, আইসিএমএ, সিমা, এসিসিএ, সিডিসিএস, সিএসডিজি, সিআইটিএফ, নানা ধরনের ট্রেনিং… এই লিস্টিটা আরো লম্বা হতে পারে। এগুলো কোনটাই সহজলভ্য নয়।
এত কিছু করতে গিয়ে পরিবারকে দেয়ার মতো কোনো সময় নাই।

• তারপরও বলতে হয় যারা এখনও Banking Diploma শেষ ক‌রেন‌নি তা‌দের উচিৎ Banking Diploma শেষ ক‌রার জন্য উঠে প‌ড়ে লাগা। Management এর দৃ‌ষ্টিভ‌ঙ্গি হ‌লো যারা নি‌জের জন্য কিছু ক‌রেনা তা‌দের জন্য আমরা কিছুই করব না।

• Banking Diploma ব্যা‌ক্তিগত ক্যা‌রিয়ার‌কে সমৃদ্ধ কর‌বে, যে কোন ব্যাংকে মূল্যায়ন পা‌বেন, এটা আপনার মেধার স্বীকৃ‌তি, এটা‌কে হেলা‌ফেলা করা বু‌দ্ধি‌দিপ্ত কাজ হ‌বে না।

• কিন্তু এক্ষেত্রে ব্যাংকিং ডিপ্লোমা কর্তৃপক্ষের মূল্যায়ন আমাদেরকে হতাশ করেছে। শাখা পর্যায়ে অনেক ডিপ্লোমাধারীদের দেখেছি যাদের অনেকের ব্যাংকিং কার্যক্রম সম্পর্কে জানার বা কাজ করার ঘাটতি রয়েছে। এক্ষেত্রে ব্যাংকিং ডিপ্লোমা ডিগ্রি তাদের কি কাজে আসলো। তারা কি শুধুই প্রমোশনের জন্য যোগ্য নাকি যোগ্য ব্যাংকার?

• গত ৮ বছরে ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা দেইনি, কিন্তু এবার পরীক্ষা দিতে গিয়ে যে অভিজ্ঞতা হলো তা বোঝানোর মত না।
ইসলামী ব্যাংকের একাউন্টিং, ম্যানেজমেন্ট, থিওরি এন্ড প্রাকটিস অব ব্যাংকিং পরীক্ষা দিয়েছিলাম ইংরেজি ভার্সনে। ১০০ মার্কের যথার্থ উত্তরের বিপরীতে আমাকে মার্ক দেয়া হয়েছে যথাক্রমে ৩৫, ১৪, ৪৫। আমার বোধগোম্য নয় যে ম্যানেজমেন্টে কি করে ১৪ মার্ক হতে পারে।

• আমার অনেক সহকর্মী ভাইয়ের কাছে শুনেছি যে যা লিখেছেন তা তিনি নিজেও জানেন না যে তিনি কি লিখেছেন তবুও পাশ। অনেকে আবার এও বলেন যে, একই টীকার উত্তর প্রত্যেকটি টীকার ক্ষেত্রে লিখেও পাশ। তাহলে এই ব্যাংকিং ডিপ্লোমা ডিগ্রি দিয়ে কি উপকারিতা আসবে ব্যাংকারের জীবনে।

• এক্ষেত্রে আমার মনে হয় গতবাধা নিয়ম অনুসারে খাতা দেখা হয়, কোন যথার্থ মুল্যায়নের ভিত্তিতে নয়। যিনি খাতা দেখেন তিনি না পড়ে বা না দেখেই মার্কিং করে থাকেন। সুতরাং কর্তৃপক্ষের কাছে আবেদন যথাযথ মূল্যায়ন করে উত্তরপত্র যাচাই বাচাই করা হোক।

ব্যাংকিং ডিপ্লোমা সম্পর্কে কিছু মন্তব্যঃ (শোস্যাল মিডিয়া থেকে)

Rasel Hossain
Banking Diploma ekta lottery… so kono kichutei kono vorosha nai… apni khatay kichu na likheo pass korte paren… Tarpor o Banking Diploma diyei jachchi… ae hochche amader Shonar Bangladesh…

Ali Reza
I don’t know, how Banking Diploma helps bankers. It just helps bankers to be dishonest. We know it, you know it, policy makers know it but nobody says anything because we are UUT Pakhi. If you really want to make us learned banker, our humble request is- please, ensure exam environment………

Emdadul
Tension free thakben,,, R khusi moto likhben,,, kopale thakle par paben…..

Motin Rahman
ব্যাংকিং ডিপ্লোমা ব্যাংকারদের জন্য ফাঁড়া বিশেষ…….কপাল ভালো হলে দেখবেন না পড়েই পাশ করেছেন….আর শনি ভর করলে__________বাকিটা বললাম না……। সবার জন্য শুভকামনা রইল…….যারা পরীক্ষা দিচ্ছেন…..best of luck.

Md. Mohibur Rahman Milon
ডিপ্লোমা এর পরীক্ষা, প্রশ্নপত্র, মূল্যায়ন, রেজাল্ট এইসব বিষয়ে কিছু বলতে চাই না। আমার বিশ্বাস ব্যাংকারদের এসব বিষয়ে খুব ভালো জানাশোনা আছে।

Shahed Alom
ওনারা খাতা ওজন করে মার্ক্স দেন। খাতার ওজন কি তিনমাসে পরিবর্তন হওয়ার কথা? আপনিতো দেখি খাতার ওজন জনিত হিসাবের অংক ভুলে গেছেন!

Rashat Rahman Jico
ডিপ্লোমা পরীক্ষা নিয়ে কম–বেশি কমপ্লেইন সবারই আছে। কি লিখলে পাশ হবে কি লিখলে না এই ব্যাপারে কোন স্বচ্ছ ধারণা না থাকায় এটা সমস্যা। অনেক সময়েই শুনি সাদা খাতা জমা দিয়ে অনেকে পাশ করেছে।

আবার একজনেরটা দেখে আরেকজন পাশ করেছে, কিন্তু আসলজন পাশ করেনাই। এটা হতে পারে। খাতার প্রেজেন্টেশন যেহেতু একটা ব্যাপার। তবে এই আলোচনাতেও যেতে চাচ্ছি না।
আমি সেই বিষয় নিয়ে লিখব যেটাতে আমি সব থেকে বেশি ভুগেছি। পাতার পর পাতা লিখে গেছি, পাশ হয় নাই। যে কয় পাতা লিখেছি তা দিয়ে কয়েক কেজি কটকটি হয়, সেই পরিমান সময় আর লেখা দিয়ে সৃজনশীল লেখা লিখে বই ছাপালেও ভাল একটা রয়ালটি পাওয়া যায়। পাশ আর হয় না।

কেউ কেউ বলতে পারেন অনেকে হাবিজাবি লিখেই পাশ করেছে এবং এটা বলে হতাশায় ভুগেন, কিন্তু নিজ নিজ সমস্যা যার যার কাছে। আমি নিজেও মানতেছি অনেকেই যা কিছুই করুক আপনার থেকে ভাল লিখতে পারবে না, সে পাশ করে গিয়েছে আপনি পারছেন না। কিন্তু এগুলা ভেবে হতাশায় ভুগা ছাড়া কোন লাভ হবে না। আপনার দরকার পাশ করা। আগে যে কয়বার মার্কেটিং এ ধরা খাইছেন (আমি কয়েকবার আটকায় ছিলাম) সে হিসাব বাদ দিয়ে সামনের বার যেন ভিন্ন ভাবে সবকিছু Present করতে পারেন সে প্রস্তুতি নেন। আল্লাহ আপনার সহায় হোক।

Hassan Kamrul
না রে ভাই। কিছুটা দ্বিমত। ফুল আনসার, বাংলা ভার্সন, ইংলিশ ভার্সন, নিজে থেকে লিখে, বই দেখে লিখে, প্রাসঙ্গিক ও অপ্রাসংগিক ভাবে লিখে সব ধরনের এক্সপেরিমেন্ট ইতিমধ্যে করে ফেলেছি। মাগার মার্কেটিং পাশ করতে পারছিনা। অথচ আমার সহকর্মী যে বই উল্টায়া দেখে নাই সে ডিসেম্বর ২০১৫ তে সব বিষয়ে ফেল শুধু মার্কেটিং এ পাশ।

Md. Farid
Alhamdulillah. I have completed two subjects of diploma 1st part without knowing nothing about diploma at first sitting. Second time I have finished other two’s having Same experience. তারপর টানা তিনবার fail. এবার নিজে try করলাম। ফলাফল ফেল. Try again & again. অবশেষে পরের বার সফল। Diploma 2nd part এ ১ম বারেই তিনটি পাশ। আগ্রহ পেলাম আরো। ২য় বারে 2nd part complete. হতাশ হলে চলবে না, পিছু না হটে সামনে তাকানোই ভালো। যারা পাশ করেছেন তাদের অভিনন়দন আর বাকিদের জন্য শুভকামনা।

Anwarul Islam
খাতা ভালভা‌বে দেখা হয়‌না ম‌নে হয়, কোনভা‌বেই এত কম পাওয়ার কথানা!

জুনাইদ বিন নিসার
আমরা প্রতিষ্ঠানের জন্য দেই ৬দিন, আর পরিবারকে ১দিন, আর ১টা দিন Extra থাকলে হয়তো অনায়াসে নিজের জন্য কিছু করতে পারতাম।

Ahsan Ullah
Diploma ব্যা‌ক্তিগত ক্যা‌রিয়ার‌কে সমৃদ্ধ কর‌বে, যে কোন ব্যাংকে মূল্যায়ন পা‌বেন, এটা আপনার মেধার স্বীকৃ‌তি, এটা‌কে হেলা‌ফেলা করা বু‌দ্ধি‌দিপ্ত কাজ হ‌বে না।

Najmul Huda
Bhai diploma korlei je management bogol bajie promotion dibe eta mone koirenna. Amra saradin gadhar khatni khatar poreo deya hoina ar diploma?

Moynul Islam Shamim
দিন দিন ইসলামী ব্যাংকিং ডিপ্লোমা পরিক্ষা কঠিন হচ্ছে। আজকে অনুষ্ঠিতPrinciples of Accountingপরিক্ষাতে ৮ সেট প্রশ্নের মধ্যে ৭ টি তেই অংক এসেছে।

Mahbubul Alom
Vuya diploma vuya judgement. Joto shub pondit…………..Full answer tar por o fail only one subject incomplete Islamic Ideology er por pass korta hola mone hoy Islamic scholar hoya lagba…………….This is 3rd time. Before I get 40,42 marks. Joto shob faltu.

Rafiqul Islam Rafik
ভাই দুঃখের কথা কি বলব আমারে নাম্বার দিসে ৪৩ ৪১ ৪২ আর দুটা নাম্বার কপালে জুটে নাই।

ব্যাংকিং ডিপ্লোমা পাশ করার জন্য কিছু পরামর্শঃ (শোস্যাল মিডিয়া থেকে ধার করা)
১) খাতা পরিষ্কার রাখা। শুধু শুধু বেশি পাতার জন্য অনেক ফাক করে লিখে বা এক পৃষ্ঠায় কয়েকটা মাত্র লাইন লিখে কোন লাভ নাই।
২) পয়েন্ট গুলা হাইলাইট করে দেওয়া।
৩) কিছু বিষয় আছে ডায়াগ্রাম রিলেটেড, সে সব প্রশ্নে ডায়াগ্রাম অবশ্যই দিবেন যেগুলা প্রশ্নে বলে দেওয়া থাকবে না। এই সব প্রশ্নে ডায়াগ্রাম না দিলে আপনি যাই লিখেন ২৫% এর বেশি নম্বর পাবেন না।
৪) সব থেকে গুরুত্বপূর্ণ বিষয়, সেটা হল উদাহরণ। প্রতিটা প্রশ্নের সাথে ব্যাংকের বাস্তব জীবনের অভিজ্ঞতার উদাহরণ। এটা কোন বইয়েই থাকে না, কেউ দেখে দেয় না, কিন্তু এটা হাইলাইট করে দিতে হয়।
৫) Through The Point লিখা। আপনি বিষয় সম্পর্কে জেনে নিজের ভাষায় লিখবেন। বইয়ের ভাষায় (কপি) লিখে লাভ নাই। আপনি ফিলিপ কটলার না এটা যারা খাতা দেখে তারা জানে।
৬) বিগত বছরের কিছু প্রশ্ন যেগুলা আসতে পারে সেগুলো ঘেটে ঘেটে নোট বানাবেন যাতে খাতার presentation অন্যদের থেকে ভিন্ন হয়।

ভাল থাকবেন। আজ এ পর্যন্ত। আল্লাহ হাফিজ।

লেখকঃ মোহাম্মদ শামসুদ্দীন আকন্দ, একজন ব্যাংকার।

4 মন্তব্যসমূহ

  1. ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা দেওয়ার পর পরীক্ষায় লেখার মানের উপর আপনি পাশের আশা করতে পারেননা। তার জন্য আপনাকে নির্ভর করতে হবে ব্যাংকিং ডিপ্লোমা কর্তৃপক্ষের ইচ্ছা অনিচ্ছা এবং বাকীটা আপনার কপালের উপর। ব্যাংকিং ডিপ্লোমা এখন রীতিমত কর্তৃপক্ষের ব্যবসায়ে পরিণত হয়েছে। আপনি পাশ করবেন সার্টিফিকেটের জন্য টাকা দিতে হবে। এক বিষয়ের জন্য রেজি্ট্রেশন ফি যা ছয় বিষয়ের জন্য ও তা। আপনার কাছ থেকে যে দেখে দেখে লিখেছে সে পাশ করতে পার কিন্তু আপনি পাশ করার কোন গ্যারান্ট নাই।একজন ব্যাংকার যদি এত কষ্ট করে এত টাকা খরচ করে পরীক্ষা দিয়ে তার মেধার সঠিক মুল্যায়ন না পায় তাহলে এ পরীক্ষা পরীক্ষা খেলার দরকার কি। পাশ করার পর একটি নির্দিষ্ট সময়ের মধ্যে প্রত্যকটি ব্যাংকের প্রধান কারযালয়ে বিনামূল্যে সারটিফিকেট প্রেরণ করতে হবে,প্রত্যেকটি বিষয় মোতাবেক রেজিস্ট্রেশন ফি নিরধারন করতে হবে।অন্যান্ন পরীক্ষার মত উত্তরপত্রের যথাযথ মূল্যায়ন করতে হবে।যুগের সাথে তাল মলিয়ে কোয়ালিফিকেশন ভাতা নির্ধারন করতে হবে । এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক সহ যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করছি।

  2. ভাই, ব্যাংকার সম্পর্কে লিখবেন? পদোন্নতি কিভাবে কখন, ইনসেনটিভ কত? বেসিক কত? ইনক্রিমেন্ট কত, হোম লোনের সুদ কত? রিটায়ার্মেন্ট বোনাস ইত্যাদি।

Leave a Reply