ব্যাংকিং প্রফেশনাল এক্সাম

প্রমোশনে ব্যাংকিং ডিপ্লোমার শর্ত বাতিলের আলোচনা

ব্যাংকের কর্মীদের প্রমোশনে শর্ত হিসেবে ব্যাংকিং ডিপ্লোমা পাসের বাধ্যবাধকতা তুলে দেওয়া হতে পারে। এতে দক্ষ ব্যাংককর্মীদের প্রমোশনের জন্য ডিপ্লোমা পাসের ওপর নির্ভর করতে হবে না।

গত রোববার (২৭ জুন, ২০২১) বাংলাদেশ ব্যাংকের পর্ষদ সভায় এ বিষয়ে আলোচনা হয়। চূড়ান্ত সিদ্ধান্ত দু-একদিনের মধ্যে সার্কুলার দিয়ে জানাবে কেন্দ্রীয় ব্যাংক।

এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, পর্ষদ সভার সব সিদ্ধান্ত এখনো জানতে পারিনি। বৈঠকের কার্যপত্র হাতে পেলে বিষয়টি পরিষ্কারভাবে বলা যাবে।

এর আগে গত বছরের শেষ দিকে সরকারি-বেসরকারি খাতের সব ব্যাংকের কর্মকর্তাদের পদোন্নতিতে ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষাকে গুরুত্ব দেওয়ার নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। পদোন্নতি নীতিমালায় ডিপ্লোমা পরীক্ষার জন্য আলাদা নম্বরও বরাদ্দ দিতে বলা হয়।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

জানা গেছে, বেসরকারি ও বিদেশি খাতের কিছু ব্যাংক ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা ছাড়াই পদোন্নতি দিয়ে আসছে। ফলে এসব ব্যাংকের কর্মকর্তারা ব্যাংকিং ডিপ্লোমা সম্পন্ন করছিলেন না। এর পরিপ্রেক্ষিতেই কেন্দ্রীয় ব্যাংক নতুন করে এই নির্দেশনা দিয়েছে।

দ্য ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (আইবিবি) ব্যাংকে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের জন্য দুই পর্বে ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার আয়োজন করে। এই পরীক্ষার মূল উদ্দেশ্য হলো, ব্যাংক খাতসংশ্লিষ্ট মৌলিক জ্ঞান অর্জনের মাধ্যমে ব্যাংকারদের সিদ্ধান্ত গ্রহণের সক্ষমতা বৃদ্ধি করা। এ ছাড়া ব্যাংকিং-সংক্রান্ত জ্ঞানলাভের পাশাপাশি ব্যাংক কর্মকর্তাদের পেশাগত উৎকর্ষ অর্জনেও সহায়ক ভূমিকা রাখে ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা।

এই বিবেচনায় ব্যাংক খাতে অধিকতর দক্ষ ও প্রায়োগিক জ্ঞানসম্পন্ন কর্মকর্তা তৈরির লক্ষ্যে সব ব্যাংকের পদোন্নতি নীতিমালায় সংশোধন করে নতুন করে পদোন্নতি নীতিমালা প্রণয়নের জন্য পরামর্শ দেওয়া হয়।

কেন্দ্রীয় ব্যাংকের পরামর্শ হলো অফিসার ও সমমানের পদ থেকে মহাব্যবস্থাপক ও সমমানের (প্রধান নির্বাহীর নিচের এক স্তর ছাড়া অন্য সব কর্মকর্তা) পদ পর্যন্ত প্রতিটি ধাপে পদোন্নতির ক্ষেত্রে বরাদ্দকৃত মোট নম্বরের মধ্যে ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার জন্য (১ম পর্ব ও ২য় পর্ব) একটি নির্দিষ্ট নম্বর বরাদ্দ রাখতে হবে।

ব্যাংকিং ডিপ্লোমা, ২য় পর্ব পরীক্ষার জন্য নির্ধারিত নম্বর কোনোভাবেই ১ম পর্বের জন্য নির্ধারিত নম্বরের চেয়ে কম হতে পারবে না।

জানা যায়, ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার ব্যবস্থাপনা নিয়ে ব্যাংকারদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে। আর এই ডিপ্লোমা পরীক্ষায় পাসের হারও অনেক কম। তাছাড়া কর্মদক্ষতার ভিত্তিতে তারা পদোন্নতি চান। ফলে এ নিয়ে নতুন করে সিদ্ধান্ত নিতে কেন্দ্রীয় ব্যাংকের পর্ষদে উপস্থাপন করা হয়।

আরও দেখুন:
◾ ৯১তম আইবিবি ব্যাংকিং ডিপ্লোমা রেজাল্ট জুন ২০২০
◾ ৯২তম (গ্রীষ্মকালীন) ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার সময়সূচী, জুলাই-আগস্ট ২০২১
◾ আইবিবি ব্যাংকিং ডিপ্লোমা সার্টিফিকেট উত্তোলন করবেন যেভাবে
◾ আইবিবি ব্যাংকিং ডিপ্লোমা মার্কশিট উত্তোলন করবেন যেভাবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button