1. bankingnewsbd@gmail.com : ব্যাংকিং নিউজ : ব্যাংকিং নিউজ
  2. mosharafnbl@yahoo.com : মোশারফ হোসেন : মোশারফ হোসেন
  3. msakanda@yahoo.com : ইবনে নুর : ইবনে নুর
  4. shafiqueshams@gmail.com : Shamsuddin Akanda : Shamsuddin Akanda
  5. surjoopathik@ymail.com : শরিফুল ইসলাম : শরিফুল ইসলাম
  6. tasniapopy@gmail.com : তাসনিয়া তাবাসসুম : তাসনিয়া তাবাসসুম



প্রমোশনে ব্যাংকিং ডিপ্লোমার শর্ত বাতিলের আলোচনা

  • প্রকাশিত: মঙ্গলবার, ২৯ জুন, ২০২১

ব্যাংকের কর্মীদের প্রমোশনে শর্ত হিসেবে ব্যাংকিং ডিপ্লোমা পাসের বাধ্যবাধকতা তুলে দেওয়া হতে পারে। এতে দক্ষ ব্যাংককর্মীদের প্রমোশনের জন্য ডিপ্লোমা পাসের ওপর নির্ভর করতে হবে না।

গত রোববার (২৭ জুন, ২০২১) বাংলাদেশ ব্যাংকের পর্ষদ সভায় এ বিষয়ে আলোচনা হয়। চূড়ান্ত সিদ্ধান্ত দু-একদিনের মধ্যে সার্কুলার দিয়ে জানাবে কেন্দ্রীয় ব্যাংক।

এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, পর্ষদ সভার সব সিদ্ধান্ত এখনো জানতে পারিনি। বৈঠকের কার্যপত্র হাতে পেলে বিষয়টি পরিষ্কারভাবে বলা যাবে।

এর আগে গত বছরের শেষ দিকে সরকারি-বেসরকারি খাতের সব ব্যাংকের কর্মকর্তাদের পদোন্নতিতে ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষাকে গুরুত্ব দেওয়ার নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। পদোন্নতি নীতিমালায় ডিপ্লোমা পরীক্ষার জন্য আলাদা নম্বরও বরাদ্দ দিতে বলা হয়।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (A Platform for Bankers Community) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিন এবং ফেসবুক গ্রুপ ব্যাংকিং ফর অল এ জয়েন করে আমাদের সাথেই থাকুন।

জানা গেছে, বেসরকারি ও বিদেশি খাতের কিছু ব্যাংক ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা ছাড়াই পদোন্নতি দিয়ে আসছে। ফলে এসব ব্যাংকের কর্মকর্তারা ব্যাংকিং ডিপ্লোমা সম্পন্ন করছিলেন না। এর পরিপ্রেক্ষিতেই কেন্দ্রীয় ব্যাংক নতুন করে এই নির্দেশনা দিয়েছে।

দ্য ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (আইবিবি) ব্যাংকে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের জন্য দুই পর্বে ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার আয়োজন করে। এই পরীক্ষার মূল উদ্দেশ্য হলো, ব্যাংক খাতসংশ্লিষ্ট মৌলিক জ্ঞান অর্জনের মাধ্যমে ব্যাংকারদের সিদ্ধান্ত গ্রহণের সক্ষমতা বৃদ্ধি করা। এ ছাড়া ব্যাংকিং-সংক্রান্ত জ্ঞানলাভের পাশাপাশি ব্যাংক কর্মকর্তাদের পেশাগত উৎকর্ষ অর্জনেও সহায়ক ভূমিকা রাখে ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা।

এই বিবেচনায় ব্যাংক খাতে অধিকতর দক্ষ ও প্রায়োগিক জ্ঞানসম্পন্ন কর্মকর্তা তৈরির লক্ষ্যে সব ব্যাংকের পদোন্নতি নীতিমালায় সংশোধন করে নতুন করে পদোন্নতি নীতিমালা প্রণয়নের জন্য পরামর্শ দেওয়া হয়।

কেন্দ্রীয় ব্যাংকের পরামর্শ হলো অফিসার ও সমমানের পদ থেকে মহাব্যবস্থাপক ও সমমানের (প্রধান নির্বাহীর নিচের এক স্তর ছাড়া অন্য সব কর্মকর্তা) পদ পর্যন্ত প্রতিটি ধাপে পদোন্নতির ক্ষেত্রে বরাদ্দকৃত মোট নম্বরের মধ্যে ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার জন্য (১ম পর্ব ও ২য় পর্ব) একটি নির্দিষ্ট নম্বর বরাদ্দ রাখতে হবে।

ব্যাংকিং ডিপ্লোমা, ২য় পর্ব পরীক্ষার জন্য নির্ধারিত নম্বর কোনোভাবেই ১ম পর্বের জন্য নির্ধারিত নম্বরের চেয়ে কম হতে পারবে না।

জানা যায়, ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার ব্যবস্থাপনা নিয়ে ব্যাংকারদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে। আর এই ডিপ্লোমা পরীক্ষায় পাসের হারও অনেক কম। তাছাড়া কর্মদক্ষতার ভিত্তিতে তারা পদোন্নতি চান। ফলে এ নিয়ে নতুন করে সিদ্ধান্ত নিতে কেন্দ্রীয় ব্যাংকের পর্ষদে উপস্থাপন করা হয়।

আরও দেখুন:
◾ ৯১তম আইবিবি ব্যাংকিং ডিপ্লোমা রেজাল্ট জুন ২০২০
◾ ৯২তম (গ্রীষ্মকালীন) ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার সময়সূচী, জুলাই-আগস্ট ২০২১
◾ আইবিবি ব্যাংকিং ডিপ্লোমা সার্টিফিকেট উত্তোলন করবেন যেভাবে
◾ আইবিবি ব্যাংকিং ডিপ্লোমা মার্কশিট উত্তোলন করবেন যেভাবে

Leave a Reply



লেখাটি ভালো লাগলে শেয়ার করে অন্যকে দেখার সুযোগ করে দিন:

এই বিভাগের অন্যান্য লেখা





ইমেইল সাবস্ক্রাইব করুন

আমাদের নতুন নতুন পোষ্ট গুলো ই-মেইল এর মাধ্যমে পেতে রেজিষ্ট্রেশন করুন।




আর্কাইভ



বিভাগ সমূহ