বাংলাদেশ ব্যাংক সার্কুলারব্যাংকিং প্রফেশনাল এক্সাম

আর্থিক প্রতিষ্ঠানের পদোন্নতিতেও ডিপ্লোমার শর্ত শিথিল

আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের পদোন্নতিতে ব্যাংকিং ডিপ্লোমা পাসের শর্ত শিথিল করেছে কেন্দ্রীয় ব্যাংক। ফলে এখন থেকে ব্যাংকিং প্রফেশনাল এক্সাম (পূর্বতন ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা) থেকে অব্যাহতি পেলেন আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

বুধবার (২৬ জুলাই, ২০২৩) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে সকল আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

এর আগে গত রোববার (২৩ জুলাই, ২০২৩) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে জারি করা নির্দেশনায় বলা হয়েছিল, এখন থেকে ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলক করে দেওয়া সার্কুলারের আগে কোনো ব্যাংকের সিনিয়র অফিসার বা তদূর্ধ্ব কর্মকর্তা নিয়োগ বা পদোন্নতি পেয়ে থাকলে পরবর্তী এক ধাপ উচ্চতর পদে পদোন্নতি পেতে ব্যাংকিং ডিপ্লোমা লাগবে না। তবে এরপর আর কোনো ধাপে পদোন্নতি পেতে হলে ব্যাংকিং ডিপ্লোমা পাস করতে হবে। তিন দিনের মাথায় আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের নিয়ে নতুন নির্দেশনা জারি করল কেন্দ্রীয় ব্যাংক।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আজকের নির্দেশনা অনুযায়ী, ডিএফআইএম সার্কুলার নং-০১/২০২৩ জারির অব্যবহিত পূর্বে নিয়োগপ্রাপ্ত অথবা পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তারা যে পদে কর্মরত ছিলেন তার পরবর্তী এক ধাপে পদোন্নতির ক্ষেত্রে ব্যাংকিং প্রফেশনাল এক্সাম-এ উত্তীর্ণের বাধ্যবাধকতা হতে অব্যাহতি প্রাপ্ত হবেন। তবে, কর্মকর্তাগণের তৎপরবর্তী পদে পদোন্নতির ক্ষেত্রে সার্কুলারে বর্ণিত নির্দেশনা অবশ্যই পরিপালিত হতে হবে।

ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে সিনিয়র অফিসার অথবা সমতুল্য পদে অথবা উচ্চতর পদে কর্মরত কোনো কর্মকর্তা অন্য কোনো আর্থিক প্রতিষ্ঠানে অপেক্ষাকৃত উচ্চতর পদে নিয়োগ প্রাপ্তির ক্ষেত্রে ব্যাংকিং প্রফেশনাল এক্সাম-এ উত্তীর্ণ হতে হবে। তবে ডিএফআইএম সার্কুলার নং-০১/২০২৩ জারির অব্যবহিত পূর্বে নিয়োগপ্রাপ্ত অথবা পদোন্নতিপ্রাপ্ত ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা যে পদে কর্মরত ছিলেন তার অব্যবহিত পরবর্তী এক ধাপে অন্য কোনো আর্থিক প্রতিষ্ঠানে নিয়োগের ক্ষেত্রে ব্যাংকিং প্রফেশনাল এক্সাম-এ উত্তীর্ণের বাধ্যবাধকতা হতে অব্যাহতি প্রাপ্ত হবেন। ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রেও এ নীতিমালা অনুসরণীয় হবে।

ডিএফআইএম সার্কুলার নং-০১/২০২৩ অনুসারে ব্যাংকিং প্রফেশনাল এক্সাম-এ উত্তীর্ণ বাধ্যবাধকতা হতে অব্যাহতিপ্রাপ্ত কর্মকর্তাদের আর্থিক প্রতিষ্ঠানের অর্থায়ন ব্যবসা সংক্রান্ত মৌলিক সেবার সঙ্গে সংশ্লিষ্ট এমন কোনো বিভাগে পদায়নের ক্ষেত্রে ব্যাংকিং প্রফেশনাল এক্সাম-এ উত্তীর্ণ হতে হবে।

ডিএফআই এম সার্কুলার নং-০১/২০২৩ এর অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে। আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮(ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button