বাংলাদেশ ব্যাংক সার্কুলার

আরটিজিএসের নতুন সময়সূচি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক

আরটিজিএসের নতুন সময়সূচি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক- ঈদের আগে শুক্র-শনিবার সাপ্তাহিক ও রোববার শব-ই-কদরের ছুটিতে (৫,৬ ও ৭ এপ্রিল) বিশেষ ব্যবস্থায় শিল্প সংশ্লিষ্ট এলাকায় ব্যাংক খোলা থাকবে। এসময় তাৎক্ষণিক অর্থ পরিশোধ নিষ্পত্তি করতে বাংলাদেশ রিয়েল টাইম সেটেলমেন্ট (আরটিজিএস) ব্যবস্থায় নতুন সময়সূচি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে।

এতে বলা হয়েছে, শুক্রবার (৫ এপ্রিল) আরটিজিএস গ্রাহকরা লেনদেন করতে পারবেন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। আর এ সময় আন্তঃব্যাংক ফান্ড ট্রান্সফার ও রিটার্ন করতে পারবেন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর পৌনে ১টা পর্যন্ত।

৬ ও ৭ এপ্রিল শনিবার ও রোববার আরটিজিএস গ্রাহক লেনদেন করতে পারবেন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত। আর এ সময় আন্তঃব্যাংক ফান্ড ট্রান্সফার ও রিটার্ন করতে পারবেন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর সোয়া ১টা পর্যন্ত।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আরটিজিএস হচ্ছে ইলেকট্রনিক পদ্ধতিতে তাৎক্ষণিক লেনদেন পরিশোধ ও নিষ্পত্তি ব্যবস্থা। বর্তমানে দেশের ব্যাংকগুলো এ ব্যবস্থায় কেন্দ্রীয় ব্যাংক ও গ্রাহকদের সঙ্গে লেনদেন করছে।

ঈদের আগে তিনদিন ছুটিতে শিল্প এলাকায় ব্যাংক খোলা রাখার নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক। নির্দেশনা অনুযায়ী, আগামী শুক্র-শনিবার সাপ্তাহিক ও রোববার শব-ই-ক্বদরের বন্ধসহ ৫,৬ ও ৭ এপ্রিল টানা তিনদিন ছুটি। এসময় বন্ধ থাকবে ব্যাংকও।

তবে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষ্যে তৈরি পোশাক শিল্পে কর্মরত শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের বেতন-বোনাসসহ অন্যান্য ভাতা পরিশোধ ও রপ্তানি বিল বিক্রয়ের সুবিধার্থে পোশাকশিল্প এলাকায় সীমিত পরিসরে শিল্প সংশ্লিষ্ট এলাকায় ব্যাংক খোলা রাখতে বলা হয়েছে। ওই তিনদিন সংশ্লিষ্ট শাখাগুলোতে লেনদেন চলবে নির্ধারিত সময়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button