ব্যাংকিং প্রফেশনাল এক্সাম

ব্যাংকিং ডিপ্লোমা একাডেমিক ট্রান্সক্রিপ্ট উত্তোলনের নিয়ম

যারা ইন্সটিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (IBB) এর ব্যাংকিং ডিপ্লোমা (Banking Diploma) পরীক্ষা দিয়েছেন ও কৃতকার্য হয়েছেন এবং একাডেমিক ট্রান্সক্রিপ্ট উত্তোলন করতে চান তারা ইন্সটিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (IBB)-এর ব্যাংকিং ডিপ্লোমা (Banking Diploma) একাডেমিক ট্রান্সক্রিপ্ট কিভাবে উত্তোলন করবেন এই লেখাটি তাদের জন্য (JAIBB এবং DAIBB উভয়ের জন্য প্রযোজ্য)?

ব্যাংকিং ডিপ্লোমা একাডেমিক ট্রান্সক্রিপ্ট উত্তোলন করার নিয়ম
নিম্নের পদ্ধতিগুলো অনুসরণ করুন এবং ইন্সটিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (IBB) এর ব্যাংকিং ডিপ্লোমা (Banking Diploma)-এর একাডেমিক ট্রান্সক্রিপ্ট উত্তোলন করুন-
১. আইবিবি ব্যাংকিং ডিপ্লোমা (IBB Banking Diploma)-এর একাডেমিক ট্রান্সক্রিপ্ট উত্তোলন করতে IBB-এর ওয়েবসাইটে গিয়ে (online.ibb.org.bd) লগইন করে ইন্সটিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (IBB) বরাবর অনলাইনে আবেদন করতে হবে (আইবিবি অনলাইন ব্যতীত ম্যানুয়ালি কোন আবেদন গ্রহণ করবে না)।
২. একাডেমিক ট্রান্সক্রিপ্ট উত্তোলন ফি প্রতি পরীক্ষার জন্য ৭০০ টাকা Online (Sonali Bank Account Transfer, Mobile Banking (bkash, Nagod, Rocket)Card এর মাধ্যমে পরিশোধ করা যাবে।
৩. একাডেমিক ট্রান্সক্রিপ্ট উত্তোলন ফি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (IBB)-এর অনুকূলে অনলাইনের মাধ্যমে পেমেন্ট করতে হবে (আইবিবি অনলাইন ব্যতীত ম্যানুয়ালি কোন আবেদন ফি গ্রহণ করবে না)।
৪. এরপর Dashboard থেকে Other Application সিলেক্ট করে Academic Transcript সিলেক্ট করুন। এরপর Exam সিলেক্ট করে আবেদন Preview করে আবেদনটি ফাইনাল সাবমিট করুন।
৫. ভবিষ্যত প্রমাণ হিসেবে রাখার জন্য আবেদন কপি সংরক্ষণ করুন।

  • আবেদন করার কিছুদিন পর (সাধারণত ২১ দিনের মধ্যে) আইবিবি তাদের ওয়েবসাইটে যাদের একাডেমিক ট্রান্সক্রিপ্ট তৈরি হয়ে গেছে তাদের নামের তালিকা প্রকাশ করবে। যা থেকে আপনি জানতে পারবেন আপনার একাডেমিক ট্রান্সক্রিপ্টটি ইস্যু করা হয়েছে কিনা। অথবা তাদেরকে সরাসরি ফোন করেও জেনে নিতে পারবেন। একাডেমিক ট্রান্সক্রিপ্ট ইস্যু হয়ে গেলে সরাসরি আইবিবি’র অফিসে গিয়ে আপনার একাডেমিক ট্রান্সক্রিপ্টটি সংগ্রহ করে নিবেন।

বিস্তারিত জানতে
ইন্সটিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (আইবিবি)
ডিআর টাওয়ার (১৩ তলা)
৬৫/২/২ বীর প্রতীক গাজী গোলাম দস্তগীর সড়ক (বক্স কালভার্ট রোড)
পুরানা পল্টন, ঢাকা -১০০০
ফোন: ০২-৫৫১১২৮৫৭, ৫৫১১২৮৫৮, ৫৫১১২৮৫৯, ৫৫১১২৮৬০
ফ্যাক্স: +৮৮-০২-৫৫১১২৮৫৬
ই-মেইল: [email protected]
ওয়েব সাইট: www.ibb.org.bd

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button