ব্যাংকিং প্রফেশনাল এক্সাম

৯৩তম ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার সংশোধনী বিজ্ঞপ্তি

দি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (আইবিবি)-এর ৯৩তম ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা আগামী ১৮, ২৫ ফেব্রুয়ারি ও ৪ মার্চ ২০২২ তারিখসমূহে ঢাকা মহানগরীসহ দেশের সুনির্দিষ্ট বিভাগীয়/ জেলা সদরে অবস্থিত পরীক্ষা কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

০২। ৯২তম ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার ফলাফল পরবর্তী স্কুটিনির আবেদন ৩০-১২-২০২১ তারিখ পর্যন্ত গ্রহণ করা হবে। উক্ত তারিখের পর কোন আবেদন গ্রহণ করা হবে না।

আরও দেখুন:
আইবিবি ব্যাংকিং ডিপ্লোমা অনলাইন ফরম পূরণে করণীয়

০৩। ৯৩তম ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষায় JAIBB এবং DAIBB পর্বের নতুন ও পুরাতন সকল পরীক্ষার্থীর জন্য পরীক্ষা ফি এককালীন ১৫০০.০০ (এক হাজার পাঁচ শত) টাকা।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

০৪। ৯৩তম ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার ফরম Online (www.ibb.org.bd) এর মাধ্যমে গ্রহণ করা হবে। Online এর মাধ্যমে ফরম Submission আগামী ২৬-১২-২০২১ তারিখ থেকে শুরু হবে এবং ১০-০১-২০২২ তারিখ পর্যন্ত চলবে। উক্ত তারিখের পরে আবেদন করা যাবে না।

০৫। Online Form Submission প্রণালী আইবিবি Website (www.ibb.org.bd)-এ Upload করা হয়েছে। উক্ত প্রণালী অনুযায়ী Online এ Form Submission করতে হবে। তবে, পরীক্ষা ফি Sonali Bank Account Transfer Mobile Banking (bkash, Nagod) ও Card এর মাধ্যমে পরিশোধ করা যাবে। সেক্ষেত্রে আরোপিত চার্জ আবেদনকারীকে বহন করতে হবে।

০৬। আইবিবি’র “Regulations and Syllabus for Banking Diploma Examinations, JAIBB and DAIBB” এর ২২ নং অনুচ্ছেদে DAIBB পরীক্ষায় অংশগ্রহণ বিষয়ে নিম্নবর্ণিত বিধান রয়েছেঃ

No candidate will be allowed to sit for DAIBB without passing all the subjects of JAIBB Examination. No candidate will also be allowed to sit simultaneously for both JAIBB and DAIBB Examinations.

Regulations and Syllabus এর উপরোক্ত বিধান অনুযায়ী কোন পরীক্ষার্থী JAIBB পর্ব উত্তীর্ণ না হয়ে DAIBB পর্ব পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না। পাশাপাশি JAIBB পর্ব ও DAIBB পর্ব একসাথে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না।

০৭। পরীক্ষা সংক্রান্ত কার্যকর ফি সমূহ- সিলেবাস ১০০/-, এক পরীক্ষার মার্কশীট ২০০/-, একাডেমিক ট্রান্সক্রীপ্ট ৫০০/-, সাময়িক সমদ ২০০/-, মূল সনদপত্র ৫০০/- (সাময়িক সনদপত্র উত্তোলন না করে মূল সনদপত্র উত্তোলন করা যাবে না), ত্রুটিনি ফি প্রতি বিষয়ের জন্য ৩০০/-, পুরানো তথ্য সরবরাহ ফি ৫০০/-, ডুপ্লিকেট সাময়িক সনদ ৫০০/- (ডিডি/ পে-অর্ডার এর মাধ্যমে পরিশোধ করতে হবে)।

০৮। পরীক্ষার বিস্তারিত নিয়মাবলী ও সিলেবাস ইনস্টিটিউট কর্তৃক প্রকাশিত “Regulations and Syllabus for Banking Diploma Examinations, JAIBB and DAIBB” শীর্ষক পুস্তিকায় এবং IBB Website-এ (www.ibb.org.bd) বর্ণিত আছে।

(ড. মোঃ শেখ রমিজুল করিম)
পরিচালক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button