ব্যাংকিং ডিপ্লোমার মাধ্যমে ব্যাংকারদের যোগ্যতা যাচাই কতটুকু সঠিক?

0
1307

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ দূর দূরান্ত হতে ছুটে আসছে ব্যাংকারগন। কেউ ভোর রাতে, কেউ ভোরবেলা রওনা হয়েছেন। অধিকাংশ ব্যাংকার সকালের নাস্তা সারছেন ফুটপাতে। বিস্কুট/কেক/কলা/চা ইত্যাদি। তেজগাও বিজ্ঞান কলেজের রাস্তা, টি এন্ড টি কলেজের রাস্তা ব্যাংকারে ব্যাংকারে বোঝাই।

শ্রদ্ধেয় আনোয়ার ভাই, যার ছেলে ম্যানেজমেন্ট এ অনার্স করছে, ছেলের ক্যালকুলেটর নিয়ে পরীক্ষা দিতে আসছেন। এমন বেশ কিছু ব্যাংকার দেখা যায় যারা জীবনের অধিকাংশ সময়টা ব্যাংকে পাড় করে দিয়েছেন। তারা এখন পরীক্ষা দিতে আসেন Economics, Business Communication, Marketing, Organizational Management, Laws & Practice of Banking, Accounting, Management of Financial Institution, Management Accounting, Lending Operation & Risk Management ইত্যাদি।

অনেকে বলেন ব্যাংকে চাকরি করার জন্য এ বিষয়গুলোর কি প্রয়োজন। আমি বলি প্রয়োজন নাই তা ঠিক নয়, কিন্ত এভাবে পরীক্ষা কেনো? IBB & All other Banks Top Management এর নিকট জানতে ইচ্ছে করে, HSBC, CITI Bank NA, Standard Chartered Bank বা অন্যান্য জনপ্রিয় সফল প্রতিষ্ঠানে কি প্রমোশনের জন্য যোগ্যতা যাচাই কি ব্যাংকিং ডিপ্লোমার মতো এভাবে করা হয়? আমি যতদূর জানি কাজের মূল্যায়নের মাধ্যমেই প্রতিষ্ঠান নিজেদের সফলতার দাঁড়প্রান্তে নিয়ে যায়।

যোগ্যতা যাচাইয়ের প্রশ্ন উঠলে, চিন্তা করা উচিত তা যেনো কর্ম প্রাসঙ্গিক হয়। আজকের ডিপ্লোমা JAIBB ও DAIBB যারা পাশ করছেন তাদের অনেকেই নিজ যোগ্যতা বলে নয়, কপালগুনে এবং অনেক ক্ষেত্রে অসদুপায়তো বটেই। কিন্তু কি জানেন আনোয়ার ভাইয়ের মতো অনেকে আছেন যারা ব্যাংকিং কাজে দক্ষতার সাথে জীবনটা পার করেছেন। কিন্তু দুর্ভাগ্যে পড়ালেখার সুযোগের অভাবে, পাশ হয়নি, যাদের পরীক্ষা হলে এসে ধরনা দিতে হয় সন্তান প্রতীম কলিগদের নিকট, ভাই দেখাইয়েন, ভাই কিছু থাকলে দিয়েন। রাষ্ট্রকে চ্যালেঞ্জ করে বলতে পারি, এই ব্যাংকারগন “আদু ভাই” নন। এনালগ যুগ পাড়ি দিতে না পারলে আজকের ডিজিটাল যুগে আসা যেতোনা।

পরীক্ষার এ বিষয়গুলার কতটুকু চর্চা আছে Daily Banking work এ? ফাইন্যান্সে Company Valuation, Share Valuation, Bond Valuation, Financial Statement Analysis আমাদের Abnormal Share Market/Money Market এ কি কাজে আসে? জনগন কতটা অসহায়, কতটা নিরক্ষর ও তারা এই ডিজিটালাইজেশনের কতটা বাইরে তা সরকারি সেবা দিতে গেলেই স্পষ্ট হয়ে আসে। এ সকল মানুষের সেবার পাশাপাশি কর্পেোরেট ব্যাংকিং এও কিন্তু পিছিয়ে নেই এবং তা ওই ডিপ্লোমা পাশ না করা ব্যাংকারদের সাথে নিয়েই সম্ভব হয়েছে।

আপনার ফিলিপ কোটলার, ব্রিংহাম, কাইসোদের দেখিয়ে নিয়েন সরকারি ব্যাংকের দৈনন্দিন চিত্র। এরপরে নির্ধারন করেন তাদের বই মার্কেটিং, ফাইন্যান্স, একাউন্টিং এই ব্যাংকারদের প্রমোশনের জন্য কতটা যৌক্তিক। আচ্ছা এ বছর যদি ৭০% পাশ হয়, আগামী বছর নিশ্চয় ৭০% ১৫০০/- টাকা করে রেজিস্ট্রেশন করবেনা, কোচিং সেন্টারগুলা বেকার হবে, নোট বই, গাইড বই বেকার হবে, তাই ৩-৪% পাশ!

ঢাকা বিশ্ববিদ্যালয় হতে অনার্স মাস্টার্স করেও সংশ্লিষ্ট বিষয়ে ডিপ্লোমাতে ফেল করছে! যদিও আল্লাহর মেহেরবানীতে JAIBB পাশ করেছি। কিন্তু পর পর ২ বার ইকোনোমিক্স এ ফেল করে আত্নহত্যা করার ন্যায় হতাশা কাজ করেছে। ব্যবসা ও টাকার নিকট কর্পোরেট রাষ্ট্রে অনুভূতির মূল্য অট্টহাসি দিয়েই সেরে দিয়েন না। IBB এর ব্যাংকিং ডিপ্লোমা নামক ব্যবসার করাল গ্রাসে সত্যি সত্যি ব্যাংকাররা হেরে যাচ্ছে।

আমার মতে সকল কর্মী বা কর্মকর্তাই ব্যাংকের Asset. তার অন্তর্নিহিত যোগ্যতা যাচাই ও অন্তর্নিহিত শক্তির স্ফূরন ঘটিয়ে তা প্রতিষ্ঠানের কাজে লাগানো ও যোগ্যতার ভিত্তিতে যোগ্য স্থানে দায়িত্ব দেয়া সফল ব্যবস্থাপনার কাজ। কর্ম প্রাসঙ্গিক Case Study/Critical Case Analysis করতে পারেন, কিন্তু ব্যবসার মুখোশে ব্যাংক ও ব্যাংকারের ক্ষতি করে এমন পরীক্ষা ব্যবস্থার মাধ্যমে যোগ্যতা যাচাই নয়।

Courtesy: Saleh Ahmed

Leave a Reply