বাংলাদেশ ব্যাংক সার্কুলার

ইসলামিক ব্যাংকস লিকুইডিটি ফেসিলিটি নীতিমালা সংশোধন

ইসলামিক ব্যাংকস লিকুইডিটি ফেসিলিটি নীতিমালা সংশোধন- ইসলামিক ব্যাংকস লিকুইডিটি ফেসিলিটি (IBLF) নীতিমালা ও কার্যপদ্ধতি সংশোধন সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (২৫ মার্চ, ২০২৪) বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (ডিএমডি সার্কুলার লেটার: ০৫) জারি করে বাংলাদেশে কার্যরত শরীয়াহ্ ভিত্তিক ব্যাংক ও কনভেনশনাল ব্যাংকের ইসলামিক ব্রাঞ্চ উইন্ডোজ-এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

উক্ত সার্কুলারে শরীয়াহ্ ভিত্তিক ব্যাংকসমূহের সুষ্ঠু তারল্য ব্যবস্থাপনার স্বার্থে এবং ইসলামিক আর্থিক ব্যবস্থাকে অধিকতর শক্তিশালী করার লক্ষ্যে ০৫ ডিসেম্বর, ২০২২ তারিখের ডিএমডি সার্কুলার নং-০৩/২০২২ এর মাধ্যমে প্রবর্তিত ‘Islamic Banks Liquidity Facility (IBLF)’ এর Guidelines and Operating Procedures এর প্রতি দৃষ্টি আকর্ষণ করতে বলা হয়েছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

এমতাবস্থায়, পূর্ণাঙ্গ ইসলামিক ব্যাংকের পাশাপাশি কনভেনশনাল ব্যাংকের ইসলামিক ব্রাঞ্চ ও উইন্ডোজের জন্য IBLF প্রচলন এবং IBLF এর মেয়াদ ও প্রভিশনাল মুনাফার হার পুনঃনির্ধারণের প্রেক্ষিতে বিদ্যমান Guidelines and Operating Procedures of Islamic Banks Liquidity Facility (IBLF) এর B এবং C(1,2) অনুচ্ছেদে প্রদত্ত নির্দেশনা বাংলাদেশ ব্যাংক নিম্নোক্তভাবে প্রতিস্থাপন করেছে:

B. Eligible Participants Shari’ah Based Banks and Islamic Branches or Windows of Conventional Banks maintaining Current or Al-Wadiah Account with Bangladesh Bank (BB) are eligible to participate in the IBLF.
C. Features of the Islamic Banks Liquidity Facility (IBLF)
1. Tenor: 7, 14 and 28 days.
2. Profit Rate: 01 (one) month MTDR (Mudaraba Term Deposit Receipt) rate of the respective bank. If there is no one-month MTDR rate, then the profit rate of next higher-term deposits/MTDR declared by the respective bank shall be considered as the provisional profit rate of IBLF.

উক্ত সার্কুলারে আরো বলা হয়েছে, উক্ত Guidelines and Operating Procedures এর অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে এবং এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button