ব্যাংকিং প্রফেশনাল এক্সাম

ব্যাংকিং ডিপ্লোমার ১০ টিপস: যেভাবে নেবেন প্রস্তুতি

মিজানুর রহমানঃ ব্যাংকিং ডিপ্লোমা একটি প্রফেশনাল কোর্স। ব্যাংকিং সেক্টরকে যারা ক্যারিয়ার হিসেবে নিয়েছেন, তাদের জন্য ব্যাংকিং ডিপ্লোমা পাস করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সম্প্রতি ৯২তম ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার তারিখ প্রকাশ করেছে পরীক্ষা নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশ (আইবিবি)। আইবিবির প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী পরীক্ষা হবে আগামী ১, ৮ ও ২২ অক্টোবর। রাজধানী ঢাকাসহ বিভাগীয় ও নির্ধারিত জেলা শহরে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা দুই ধাপে মোট ৬+৬ = ১২টি বিষয়ের ওপর অনুষ্ঠিত হয়। প্রথম ও দ্বিতীয় পর্ব পাস করলে যথাক্রমে Junior Associate of the Institute of Bankers Bangladesh (JAIBB) ও Diplomaed Associate of the Institute of Bankers Bangladesh (DAIBB) সনদ প্রদান করা হয়। প্রায় সব ব্যাংকেই ব্যাংকিং ডিপ্লোমা পাস করলে মেলে এককালীন আর্থিক পুরস্কার। কোনো কোনো ব্যাংকে পদোন্নতি দেওয়ার ক্ষেত্রেও বিবেচনা করা হয় ডিপ্লোমা পাসের সনদ।

আরও দেখুন:
◾ সার্কুলার, সময়সূচি, সিলেবাস, রেজাল্ট, বিগত সালের প্রশ্ন ও সাজেশন
◾ আইবিবি ব্যাংকিং ডিপ্লোমা সার্টিফিকেট উত্তোলন করবেন যেভাবে
◾ আইবিবি ব্যাংকিং ডিপ্লোমা মার্কশিট উত্তোলন করবেন যেভাবে

যারা ইতোমধ্যে রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন, তারা স্বল্পসময়ে যথার্থ প্রস্তুতির জন্য জেনে নিতে পারেন কিছু কার্যকর কৌশল ও পরামর্শ-
১. প্রস্তুতির শুরুতে বিগত সালের প্রশ্ন সমাধান করুন। এতে সিলেবাস সম্পর্কে একটা স্পষ্ট ধারণা পাবেন এবং পরীক্ষায় ৫০-৬০ শতাংশ প্রশ্নও কমন পাবেন।
২. সম্পূর্ণ পরীক্ষা শেষ করুন। এতে পাস করার সম্ভাবনা বেড়ে যাবে। অনেকে অর্ধেক পরীক্ষা শেষ করে হল থেকে চলে আসেন। তা কোনোভাবেই উচিত নয়।
৩. বাংলা বা ইংরেজি- যে কোনো মাধ্যমেই পরীক্ষায় উত্তর করা যায়। তবে ইংরেজি মাধ্যমে উত্তর করলে বেশি নম্বর পাওয়ার সম্ভাবনা থাকে।
৪. কিছু বিষয় আছে ডায়াগ্রাম রিলেটেড। এসব প্রশ্নে ডায়াগ্রাম অবশ্যই দেবেন।
৫. To The Point লেখা বইয়ের ভাষায় কপি না করে বিষয় সম্পর্কে জেনে নিজের ভাষায় লিখুন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

৬. Overwriting না করা। পরীক্ষার খাতা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন।
৭. একটি প্রশ্নের ভেতরে ক, খ, গ ভাগ থাকলে প্রশ্নের উত্তর সিরিয়ালি শেষ করুন।
৮. আরও ভালো প্রস্তুতির আশায় একবারে সব পরীক্ষা না দেওয়া কখনই ভালো সিদ্ধান্ত নয়। পড়াশোনা যতটুকুই হোক, আত্মবিশ্বাস রেখে পরীক্ষা দিলে ভালো ফল আসবেই।
৯. প্রতিটি বিষয়ের জন্য আলাদা পাস নম্বর ৫০।
১০. ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার বিষয়সহ পূর্ণাঙ্গ সিলেবাস পাওয়া যাবে প্রতিষ্ঠানটির নিজস্ব ওয়েবসাইটে (www.ibb.org.bd)।

ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষায় পাসের কোনো বয়স নেই। তবে চাকরির শুরুর দিকে পাস করাই বুদ্ধিমানের কাজ। বয়স ও চাকরিজীবন বৃদ্ধির সঙ্গে সঙ্গে ব্যস্ততা বাড়ে, বাড়ে জটিলতা। তাই পরীক্ষায় পাস করাও কঠিন হয়ে যায়। এ কারণে প্রথম দিকে ব্যাংকিং ডিপ্লোমা শেষ করাই শ্রেয়।

ওপরোক্ত বিষয়গুলো একটু খেয়াল রাখলেই খুব সহজে আপনি ব্যাংকিং ডিপ্লোমা পাস করতে পারবেন। ব্যাংকিং ডিপ্লোমা পাসের মাধ্যমে আপনার ব্যাংকিং ক্যারিয়ার হয়ে উঠুক সাফল্যমণ্ডিত।

লেখকঃ মিজানুর রহমান: অফিসার (জেনারেল), বাংলাদেশ ব্যাংক ও ব্যাংকিং ডিপ্লোমা জেএআইবিবি সম্পূর্ণকারী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button