ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা নিয়ে ব্যাংকারদের মন্তব্য সমূহ

2
6353

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার প্রশ্ন ফাঁস ও এর পরীক্ষা পদ্ধতি নিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদের ঝড় চলছে। ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার পদ্ধতির পরিবর্তন করা এখন সময়ের দাবি। ব্যাংকাররা এই বিষয়টি নিয়ে বিভিন্ন ধরনের মন্তব্য করছে। ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা নিয়ে ব্যাংকারদের মন্তব্য সমূহ নিচে তুলে ধরা হলোঃ

Zakaria Parvez
২০০৯ থেকে ১৭ বার দিলাম আল্লাহ্‌ জানে MFI আর কত দিন লাগবে।

Sohel Rana
ছয় বছরের মধ্যে যদি কেউ পাশ করতে না পারে তবে তাকে অটো পাশ দেওয়া হোক কারন ছয় বছরে আইবিবি আঠারো হাজার টাকা বুঝে পেয়েছে।

Shuly Kabir
Amar six years hoe gese but jaibb ar accounting pass hoini.

Shahadat Hossain
IBB Authority কি এখনো ঘুমিয়ে থাকবে? নাকি British আমলের Theoretical Exam System Change করে ব্যাংকারদের মেধা যাচাই করার জন্য যুগোপযোগী Exam System চালু করবে?

Fardous Fdews
আইবিবির উচিত ছিল অসহায় পরীক্ষার্থীদের শাস্তি না দিয়ে পরীক্ষা নিয়ন্ত্রণ বোর্ডের জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া। না ঘুমিয়ে, না খেয়ে, শীতের তীব্র কামড় উপেক্ষা করে যারা দুর-দুরান্ত থেকে পরীক্ষায় অংশগ্রহণ করলো শাস্তিটা বোধ হয় তাদের উপর পড়লো।

অথচ এই ডিপ্লোমা ব্যাংকিং এ কতটা প্রয়োজন সেটাও বিবেচনায় রাখা দরকার। হিসাব শাস্ত্রে লম্বা চড়া ডিগ্রি ধারীরা যেখানে নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পূর্ণ উত্তর দিতে হাঁটু কাঁপাকাঁপি করে, সেখানে নন-একাউন্টিংকে সেই উচ্চতর শাস্ত্র গিলানোর চেষ্টা। সেক্ষেত্রে হিসাব শাস্ত্রের এই সিলেবাসকে অনেকেই আইবিবির বাণিজ্যের উপলক্ষ্য হিসেবেও দেখেন।

তাছাড়া যাহা না বলিলে পুরো প্রয়াসটিই অসম্পূর্ণ থেকে যাবে তা হল, পরীক্ষা মূল্যায়ন স্বচ্ছতা। যারা এ পরীক্ষায় অংশগ্রহণ করে তাঁদের কারোর যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলার অবকাশ খুব একটা নেই। তাঁরা প্রত্যেকেই পরীক্ষা দেবার পর সেটা বলার সামর্থ্য রাখে, সে কোন বিষয়ে কত পেতে পারে। অথচ প্রায়শই এমন কিছু ঘটে থাকে যা প্রকাশ করাটা আইবিবি তথা প্রতিটি ব্যাংকারের জন্য লজ্জ্বাজনক।

আইবিবি কি পারেনা এমন পরীক্ষক দিয়ে উত্তরপত্র মুল্যায়ন করাতে, যার সংশ্লিষ্ট বিষয়ে পর্যাপ্ত জ্ঞান ও অভিজ্ঞতা আছে এবং যিনি পুরো উত্তরপত্র পড়ে মার্কিং করার মত ধৈর্য রাখেন? যদিও মাঝে মাঝে পরীক্ষা অনুযায়ী রেজাল্ট আসে, তবু এ পরিসংখ্যান ব্যাংকারদের কাছে সন্তোষজনক নয়।

Masud Sikder
ব্যাংক ডিপ্লোমার প্রশ্ন পত্র প্রতিবছর ফাঁশ হয়। এবার প্রযুক্তির বদৌলতে প্রশ্নপত্র সবার হাতে হাতে চলে গিয়েছে বলে বিষয়টি লেজে গোবরে হয়ে গেছে । আইবিবিকে প্রশ্নপত্র ফাঁশ ঠেকাতে হলে বা পরিক্ষা হলে অসাধু উপায় বদ্ধ করতে হলে সবার আগে আইবিবিকে বুঝতে হবে যে সব ব্যাংকার একাউন্টিং এর উপর পিএইচডি সম্পন্ন না। অর্থাৎ প্রশ্নপত্র সহজতর করা আর পাস মার্ক কমানো যা তেত্রিশ বা চল্লিশের মধ্যে রাখা।

Rocky Afrad
ডিপ্লোমা বিলুপ্ত হলে ব্যাংকারদের দক্ষতার কোন কমতি হবেনা। কর্মজীবনে দক্ষতা বাড়াতে দরকার কর্মমুখী প্রশিক্ষন। ফিলিপ কোটলারদের দেয়া থিওরী বাসায় বসে রাতভর মুখস্ত করে পরীক্ষার হলে দিনভর ঝিমিয়ে উগরে দিয়ে এসে পাশ করলে ব্যাংকিং দক্ষতার কিছুই বাড়েনা। এমনিতে ব্যাংকিং একটি চাপযুক্ত পেশা। তার উপর জুন ও ডিসেম্বরে হাফ ইয়ারলি এবং ইয়ারলি ক্লোজিংয়ের চাপ থেকেই যায়। মরার উপর খাড়ার ঘা এই ডিপ্লোমা। সর্বোচ্চ ডিগ্রী নিয়েই আমরা ব্যাংকে জয়েন করি। অপ্রাসঙ্গিক, অহেতুক ডিপ্লোমার কোন দরকার আমাদের নেই।

Abdul Khalek
MCQ পদ্ধতিতে পরীক্ষা নেয়া এখন যুগের দাবি… কারন যত টার্গেট এর চাপ বাড়ছে ততই পড়াশোনা করার সুযোগ কমছে… আর সকল ব্যাংকার তো আর কমার্স থেকে পাস করে আসেনি তাই এতো বিষদ একাউন্টিং এর প্রশ্ন সলভ করা দূরুহ ব্যাপার হয়ে দাড়াচ্ছে…কিন্তু কিচ্ছু করার থাকছে না।

Muhammad Taimur Khan
আমাদের দাবি করা উচিত আইবিবি যেন খাতা সঠিক মুল্যায়ন করে। ৩য় কোন পক্ষ যেন খাতার নম্বরের সঠিকতা যাচাই করে।

Rahman Kazi Masud
আবার যদি পরীক্ষা হয় সেখানে প্রশ্ন আসবে এ রকম; ০১ জন পরীক্ষার্থীর ফি টাকা ১৫০০/- আর মোট পরীক্ষার্থী সংখ্যা ৫০,০০০/- তাহলে আইবিবির বছরে আয়-ব্যয় হিসাব প্রকাশ কর?

S.m. Jani
একটি দুটি পরীক্ষা নয়, পুরো Banking Diploma ই বাতিল হওয়া উচিত।

Shahin Prodhan
আরে ভাই আমরা সবাইতো একাউন্টিং এর ছাত্র না ২৮ নম্বরের একাউন্টিং অংক বাধ্যতামূলক।

Rakib Uzzaman
এমন কোন রেকর্ড নাই যে ব্যাংকিং এ গবেষণা করে কেউ পৃথিবীতে আহামরি কিছু করতে পেরেছে।

Mohammad Morshed Khan
চার বার দিলাম। প্রথমবার বই দেখে ইংরেজীতে। ২য় বার বই দেখে বাংলায়। 3rdবার বই না দেখে। আর এবার বানিয়ে। আরো কোন উপায় আছে কী JAIBB পাশ করার?

Toufique Tfk
প্রথম আলো কি শুধু প্রশ্ন ফাঁসটাই দেখলো….! এত ভাল পরীক্ষা দেয়ার পর কেউ একজন বছর এর পর বছর পরীক্ষা দিচ্ছে কিন্তু পাশ নম্বর মাত্র ৫০ তুলতে পাচ্ছে না তা কখনো খতিয়ে দেখছে না কেন….? আর Banker-রা এত খারাপ ছাত্র না যে মাত্র ৫০ নম্বর তুলতে পারবে না……! আগে সঠিকভাবে খাতার মূল্যায়ন করছে না কেন এইটা নিয়ে রিপোর্ট করেন……?

Jahangir Alam
আমার দৃষ্টিকোণ থেকে আইবিবিতে যারা দায়িতৃবরত আছেন তাঁদের এসব বিষয় ভেবে দেখা উচিত। তারপর যুগোপযোগী সিলেবাস প্রবর্তন করে তা সহজবোধ্য করার জন্য সহজপ্রাপ্য বই রেফারেন্স হিসাবে দেয়া উচিত। আাইবিবি কর্তৃক পরীক্ষার আগে যে সাবজেক্ট প্রতি বেধে দেয়া সময়ের মধ্যে কয়েকটি কোচিং ক্লাসের ব্যবস্থা করা হয় তা থেকে কি আমরা আমাদের পরীক্ষা দেয়ার মত যথেষ্ট পড়া পাই। তার ও কোন নিশ্চয়তা নেই। আর যদি তা পেয়ে থাকি তা সাজেসন হিসাবেই পেয়ে থাকি। এমন সাজেশন কি নীতিগতভাবে ঠিক? আর আইবিবি ও কিন্তু সাজেশন দেয় তাদের কোচিং ক্লাস করলে, সুতরাং বাদ দেওয়ার প্রশ্নই আসে না!

Md Shaikh Russel
ব্যাংকিং ডিপ্লোমা এক্সামিনেশন না থাকলে ব্যাংকারদের দক্ষতা কত ভাগ কমে যাবে বলে মনে করেন, না একটুকুও কমবে না বলে মনে করেন? যে এক্সামে প্রশ্ন ফাস হলেও পাশের গ্যারান্টি নাই, সেই এক্সামের প্রশ্ন ফাস হওয়া না হওয়াতে কোন যায় আসে না। আবার এক বিষয়েও ১৫০০ সব বিষয়েও ১৫০০ টাকা চাঁদা দিতে হবে।

Md Mahbubur Rahman Khan
বিপ্লবী অভিনন্দন
অবশেষে ফুটল বিরহের সুর
উপলক্ষে প্রস্তুতি আবার।
Diploma is A secret Of Banker Energy.

Wasie Uddin Hero
ব্যাংকিং ডিপ্লোমা এমসিকিউ এবং সৃজনশীল পদ্ধতিতে হওয়া প্রয়োজন।

Asif Haque
Banking Diploma পরীক্ষায় ফেল করতে করতে মাঝে মাঝে মনে হয়, জীবনে কি আমি কোন দিন ছাএ ছিলাম?

Sohel Rana
Accounting যারা কম বুঝে কিংবা বুঝেই না তারা যে একদম খারাপ ব্যাংকার তা কিন্তু নয়। গণিত ও Accounting ভিন্ন জিনিস সবাই একই রকম পারে না, বিশেষত যারা ইংরেজি, বাংলা, রাষ্ট্রবিজ্ঞান, সমাজ বিজ্ঞান এর মতো বিষয় পড়ে এসেছে। তাই ibb’র কাছে অনুরোধ Accounting এ গনিত অংশের সাথে এমন একটা অংশ (বিকল্প) সংযুক্ত করুন যাতে পড়ে পাশ করা যায়।

Sanjib Roy
MCQ পদ্ধতিতে পরীক্ষা নেয়া এখন যুগের দাবি… কারন যত টার্গেট এর চাপ বাড়ছে ততই পড়াশোনা করার সুযোগ কমছে… আর সকল ব্যাংকার তো আর কমার্স থেকে পাস করে আসেনি তাই এতো বিষদ একাউন্টিং এর প্রশ্ন সলভ করা দূরুহ ব্যাপার হয়ে দাড়াচ্ছে… কিন্তু কিচ্ছু করার থাকছে না।

Israt Kochi
যে ব্যাংকার দক্ষ তিনি ব্যাক্তি হিসেবেই নি:সন্দেহে দক্ষ মানুষ… ব্যাংকিং ডিপ্লোমা পাশ করে কেউ নতুন করে দক্ষ হবে না বা হয় না বলে আমি ব্যাক্তিগত ভাবে মনে করি….ব্যাংকার রা খুব সম্ভবত কেউই কম মেধাবী নয়…বিশ্ববিদ্যালয়ের পাঠ চুকিয়েই এক একজন ব্যাংকার হচ্ছেন… মেধা আর যোগ্যতার পরিচয় দিয়েই আজকাল এক একজন ব্যাংকার হচ্ছেন… তাই এই পরীক্ষা টি যেহেতু একটি এডিশনাল কোয়ালিটি যাচাই পরীক্ষা তাই এর পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন আনা এই মুহুর্তে সময়ের দাবী…এই পরীক্ষায় টোটাল মার্কস ডিস্ট্রিবিউশন টা এরকম হওয়া উচিত যেখানে MCQ 50 & Theoritical 50….. আমার বিভিন্ন জব রিক্রুটমেন্ট পরীক্ষায় অংশগ্রহণের স্বল্প অভিজ্ঞতায় আমি মনে করি “ব্যাংকিং ডিপ্লোমা” পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন এখন সময়ের দাবী….এখানে short question এর একটা পার্ট থাকা একান্ত জরুরী যেটা কিনা বিভিন্ন জব রিক্রুটমেন্ট এক্সামে থাকে….

Delwar Hossain
পরীক্ষার আগে সূচি বাতিল করা উচিত ছিল। টানা ছয় ঘণ্টা পরীক্ষা দেওয়ার পর বিধ্বস্ত পরীক্ষার্থীরা পরীক্ষা বাতিলের ঘোষণা মানতে পারবেনা।

Noman Abdullah
আমার এক সহকর্মী ম্যানেজমেন্ট একাউন্টিং এর জন্য গত তিন মাস প্রাইভেট পড়েছে। গত এক সপ্তাহে ২০১৩ পর্যন্ত সব প্রশ্ন সমাধান করেছে (এই গ্রুপে দুইদিন আগেও পিডিএফ চেয়েছে)। পরীক্ষাটা ভাল হয়েছে এবার। ৮৮ নং এর উত্তর করেছে। যদিওবা এই পরীক্ষায় পাস নির্ভর করে পরিক্ষকের মর্জির উপর। তবুও তিনি আশাবাদী। পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত গ্রহণের আগে অবশ্যই এদের কথাও বিবেচনা করতে হবে। ফাঁস হওয়া প্রশ্ন ৫০ শতাংশ পেয়েছে। তাহলে বাকিরা কেন ভুক্তভোগী হবে???

S M Mizanur Rahman
যে সব ম‌হোদয়গন ব্যাং‌কিং ডিপ্লোমা, পরীক্ষা এবং প্রশ্ন ফাঁস নি‌য়ে লি‌খে‌ছেন, তা‌দের প্র‌তি বিনম্র অনু‌রোধ- এবার একটু থাম‌তে চেষ্টা করুন। অতি উৎসাহী কিছু বক্ত‌ব্যের কার‌ণে IBB পরীক্ষা বা‌তিল কর‌লো। যারা অামরা প্রশ্ন পাই‌নি কিন্তু পরীক্ষা ভাল হ‌য়ে‌ছে তা‌দের জন্য কতটা কষ্টকর ‌কেবল তারা ই বুঝ‌বে। ফেসবু‌কে অামার IBB কে ঘি‌রে যতই সমা‌লোচনা ক‌রি তা‌তে ম‌নে হয় খারাপ ছাড়া ভাল হ‌বে না। ম‌নে রাখ‌তে হ‌বে, এটা IBB এর গ্রুপ না, ব্যাংকার‌দের গ্রুপ। সুতরাং অামা‌দের বৃথা অাস্ফালন দি‌য়ে ক্ষ‌তি ছাড়া ভাল হওয়ার সম্ভাবনা ক্ষীন।

KhondakerMohammad Nazrul Huq Russell
আইবিবি’র ডিপ্লোমা পরীক্ষা কোন আইন বা সারকুলারে বাধ্যতামূলক করা হলো খুব জানতে ইচ্ছা করে। এই প্রতিষ্ঠান ব্যাংকারদের কি উপকারে আসে এটাও এক বিরাট প্রশ্ন। এমন ব্যবসায়িক এক প্রতিষ্ঠানের এমনই কঠিন পরীক্ষা যা বাংলাদেশের এত নামিদামী বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা ছাত্ররাও পাশ করে না। আদতেই কি এটা পরীক্ষা না ব্যবসা…… সে আর এক বিরাট ধাঁধা….

Arun Das
আমি ২০১৫ সালের জুন থেকে DAIBB পরীক্ষা দেওয়া শুরু করছি, সেবার এতো ভালো পরীক্ষা হয়েছিল যে আমি যেদিন রেজাল্ট বের হয় সেদিন প্রথমে কমপ্লিট লিস্টে গিয়ে আমার নাম খুজছিলাম, সেবার আমি শুধু ১টা সাবজেক্ট পাস করেছিলাম, এরপর এবার নিয়ে ৫বার পরীক্ষা দিলাম সবচেয়ে ভালো হয় আমার একাউন্টিং পরীক্ষা কিন্তু সব সাবজেক্ট পাস করলেও এই একাউন্টিং এ আমাকে আটকিয়ে রাখা হচ্ছে বছরের পর বছর, স্ক্রুটিনির রেজাল্টে প্রতিবার আমাকে ৪৩ অথবা ৪৪ দেয়। আমাকে নিয়ে সবাই মজা করে এখন বলে আমি সবচেয়ে বুড়া পরীক্ষার্থী।

এতসব বললাম একটি কারণে আমি ২০১৫ এর জুন থেকে জুন ২০১৭ পর্যন্ত মোট ৫ বারের একাউন্টিং পরীক্ষার খাতা মূল্যায়নের জন্য হাইকোর্টের দ্বারস্থ হতে চাই কারণ আমি এই ৫বারই ৬০/৬৫ পাওয়ার মতো পরীক্ষা দিয়েছিলাম, আমি এই একজন দিয়েই বুঝাতে চাই আইবিবি যে একটি ফালতু প্রতিষ্ঠান। কেউ কি জানাবেন এতে করে আমার চাকরীক্ষেত্রে কোন আইনী জটিলতা হবে কীনা? আর হাইকোর্টে রীট করতে প্রসেস টা কী হবে?

Fazle Harun Sirazee
প্রতি বৎসর সকল শিক্ষা বোর্ডের পিএসসি, জেএসসি, এসএসসি ও এইসএসসি পরীক্ষার প্রায় সকল প্রশ্ন ফাঁস হয়৷ এদের নিয়ে পত্রিকায় অনেক লিখা হয় কিন্তু কখনো পরীক্ষা বাতিল করা হয়না৷ IBB এখন নিজেকে সাধু দেখানোর জন্য এই ঘোষনা৷ সাধু সাজতে হলে নিজেদের চোরকে আগে বের করেন? কেন এত ব্যাংক কর্মকর্তাদের শুধু শুধু কষ্ট দিলেন? তাঁদের অফিসের ভিতর বাইরের কাজের প্রেশার আপনাদের ধারনার বাইরে৷ দয়াকরে অযথা নাটক করবেন না৷ এক একবার পরীক্ষায় অংশগ্রহন কত কষ্টের তা একমাত্র ব্যাংকাররাই জানে৷

মুহাম্মদ হেলাল উদ্দিন
পাঠ্য বই নাই। ক্লাস নাই। পরিক্ষা আছে। তা আবার ৫০ এ পাশ। এমন যদি হয় তাহলে দেশে এত স্কুল কলেজের দরকার কি? শুধু পরিক্ষা নিলেই হতো। আইবিবির শিক্ষা কার্যকর্ম কোন কর্তৃপক্ষ দ্বারা অমুমোদিত।

Towhid Saleh
ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা বাতিল করতে হবে, কারণ জুন ও ডিসেম্বর মাসে ব্যাংকারদের Bank Closing এর সময় নেয়া এ পরীক্ষা ব্যাংকারদের পেশাগত জীবনে কোনো উন্নয়ন ঘটায় না বরং অনৈতিকতা শিখায়। খুব ভালো পরীক্ষা দিয়েও পাস করবেন এমন কোনো গ্যারান্টি নেই। কারণ IBB মনে করে ব্যাংকারদের যেমন পড়া লেখার সময় নেই আমাদের তেমন খাতা দেখার সময় নেই।

Mahedi Hasan Shuvo
কিছুই শিখালেন না, সহায়ক বই লিখলেন না। ক্লোজিং মাস গুলোতে ব্যাংকাররা যখন শ্রেণিকৃত/ অবলোপনকৃত ঋণ আদায় বা ডিপোজিট কালেকশন বা বিভিন্ন ক্লোজিং স্টেটমেন্ট করতে ব্যস্ত থাকেন ঠিক তখনই ওনারা পরীক্ষার রুটিন দেন। তাও দিনে ১টা না, ২ টা পরীক্ষা। ৩+৩, ৬ ঘন্টার পরীক্ষা। কেন ভাই মার্চ বা সেপ্টেম্বর মাসে পরীক্ষা নেয়া যায় না? দিনে ১টা পরীক্ষা, দুপুর ২টা থেকে ৫টা পর্যন্ত নেয়া যায় না? কাজের সুবিধার্থে সেন্ট্রাল ব্যাংক এর আঞ্চলিক শাখা আছে, কিন্তু উনারা ভাড়া করা রুমে ঢাকা কেন্দ্রীক! ব্যাংকারদের জন্য নির্দিষ্ট জায়গায় স্থায়ী একটি ইনিস্টিটিউট আজও গড়তে পারেন নাই।

বাংলাদেশ এর ব্যাংকার’রা বেশির ভাগই সায়েন্স এর ছাত্র, শুধুমাত্র সিলেবাস প্রণয়ন করে পরীক্ষা নিলেই কি তারা দক্ষ হয়ে উঠবে! আরো গবোষনার প্রয়োজন আছে।

ওপেন ইউনিভার্সিটিরও নিজস্ব বই আছে, তারা ক্লাস ও নেয়। পরীক্ষা বাতিল চোখে অাঙ্গুল দিয়ে দেখিয়ে দিল যে, সিস্টেম এ গন্ডগোল আছে। অবশ্যই উনাদের কেউ না কেউ এই ফাঁস এর সাথে জড়িত।

Parag Hossain
পরীক্ষা বাতিলের পক্ষ-বিপক্ষ নিয়ে কোন আন্দোলনই ফলপ্রসূ হবেনা। তবে পরীক্ষা পদ্ধতির পরিবর্তন নিয়ে দু্র্বার আন্দোলন গড়া যেতে পারে।

Giash Uddin Ahmed
পরিশ্রম, অর্থ, সময় সবই অপচয় হলো; সামনে যে ফাস হবে না, কি গ্যারান্টি? যারা প্রশ্ন ফাস করলো, তাদের শাস্তি না হয়ে, শাস্তিটা হয়ে গেল পরীক্ষার্থিদের; সত্যি কি বিচিত্র!

Songram Mohammad Mizanur Rahman
ব্যাংকিং ডিপ্লোমা পরিক্ষা এক্কেবারে বন্ধ করা উচিত। সকল ব্যাংকের অফিসাররা এখন মাস্টাস’ এমবিএ হোল্ডার। তাদের ডিপ্লোমা করা অযৌক্তিক। তাই এটা বন্ধ করা হোক।

Mosharraf Hossen
বন্ধ করলে আলহামদুলিল্লাহ খুব খুব ভাল, না করলে সব বিষয়ের সমন্বয়ে ২টা সংক্ষিপ্ত বিষয়ের উপর পরীক্ষার ব্যবস্থা করা হোক। যেহেতু যেকোনো বিষয় এর ছাত্র-ছাত্রীগন ব্যংকে চাকরি করার সুযোগ রয়েছে সেহেতু একাউন্টিং এর বিকল্প ব্যবস্থা করা হোক। পাস নম্বর ৩৩ করা হোক।

Kamruz Zaman
ডিপ্লোমা এক্সাম সিস্টেম পুরোটাই বাতিল করা উচিত! যেখানে এম এ, এমএসসি বা এমবিএ করে ব্যাংক এ জয়েন করে সেখানে এই ডিপ্লোমার কি দরকার? আর এখন প্রায় প্রতিটি ব্যাংক নিজেদের কর্মীদের পরীক্ষার মাধ্যমে পদোন্নতি দিচ্ছেন সেখানে এই প্রতিষ্ঠানের কি দরকার বুঝি না?

Anjan Kumar Roy
পরীক্ষায় না বসার ইচ্ছাটাই বেশি ছিল বলে আগেও ‘ব্যাংকিং ডিপ্লোমা ‘নামক সৃজনশীলতা (সৃজনশীলতা এ জন্যেই বলেছি যে, বিজ্ঞানের আদিখ্যেতা কিংবা মানবিকের পৌরাণিক কাহিনী ওখানে টিকিবে না মশায়!) থেকে নিজেকে গুটিয়ে রেখেছিলাম। লাগাম টেনে না রাখতে পেরে তিন তিনটি বছর পর ডিপ্লোমা পরীক্ষার রূপায়নে নিজেকে বৃথা সমর্পনের চেষ্টা করিলাম! যাই হোক; বহু কষ্টে পরীক্ষার হলে নিজেকে তিন ঘন্টা সঁপে দিয়েছিলাম।

ব্যাটা পড়লি বিজ্ঞান, তবে কেন আজ হিসাব বিজ্ঞানে হিসাব চষা? অত:পর বলিল সাহেব; শূন্যকেই নিয়ে ভাসি, শূন্য করিল মোরে বঞ্চনা…! তাও ওই আজব বিজ্ঞানে পাশ করতে হলে ২৮ নম্বরের শুদ্ধ গণিত উত্তর না করলে ফলাফল যে রহস্যাবৃতের এক ডগায় আটকা পড়ে থাকে! মনরে তোরে কেমনে বুঝাই; আমি যে ওই অংক কোনকালে চষিয়ে বেড়াই নি! তাহলে কেমনে তোমায় করিব বরণ?

Aminul Dc Jewel
ব্যাংকিং ডিপ্লোমা কি কাজে লাগে?

কিছু মন্তব্যঃ
ব্যাংকিং ডিপ্লোমা নামে নিল পরিক্ষা বা ব্যবসা প্রতিটি ব্যাংকের শাখার জন্য কুফল বয়ে আনে।এই পরিক্ষার চাপে কর্মকর্তারা সঠিক ভাবে কাজে মনোনিবেশ করতে পারে না এবং গ্রহকদের সেবা প্রদানে বিলম্ব হয়। ফলে অর্থনৈতিক ভাবে ব্যাংক ক্ষতিগ্রস্ত হচ্ছে দিনের পর দিন। তাই এই মরননিলা থেকে/ব্যবসা থেকে সবাইকে রক্ষা করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

কিছু দাবিঃ
ব্যাংকিং ডিপ্লোমা পরিক্ষায় প্রতিটি সাবজেক্টে পাস মার্ক ৩৫ নম্বর হতে হবে।
সাবজেক্ট প্রতি ২০০ টাকা করে ফি করতে হবে।
খাতা মুল্যায়নে সময় স্ব চোখেপরিক্ষার্থীকে দেখাতে হবে।
পরিক্ষা পদ্ধতি সৃজনশীল/সহজ/বোধগম্য হতে হবে।
বাংলা ভাষার প্রতি সম্মান ও শ্রোদ্ধা থাকতে হবে।
পাশের হার প্রতি সেশনে ৭০% করতে হবে। কম নয়।
কর্তৃপক্ষকে সাহায্যে হাত বাড়িয়ে দিতে হবে এবং দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার ও সাহায্য করার অঙ্গিকার করতে হবে।
অবশেষেঃ আসুন ডিপ্লোমা পরীক্ষায় অংশগ্রহন করি,কর্তৃপক্ষের অন্যায় ও পরিক্ষার নামে ভন্ডামীকে ঘৃনা করি।
সচেতনতায়ঃ আমরা ভুক্তভোগী ক্ষতিগ্রস্ত পরীক্ষার্থী।

সকল মন্তব্য ফেসবুকের বিভিন্ন গ্রুপ থেকে সংগৃহীত।

2 মন্তব্যসমূহ

  1. ডিপ্লোমা পরিক্ষায় যে রকম নকলের মহা উৎসব হয় আর সাম্প্রতিক সময়ের প্রশ্নপত্র ফঁাস – এত কিছুর পর এ পরীক্ষার মূল্যায়ন – প্রমোশনের ক্ষেত্রে কতটা যুক্তিপূর্ণ আমার বোধগম্য নয়।

Leave a Reply