ব্যাংকিং প্রফেশনাল এক্সাম

পদোন্নতিতে ব্যাংকিং ডিপ্লোমার বাধ্যবাধকতা ও কিছু প্রশ্ন?

রফিকুল ইসলামঃ কখন, কেনো, একটি বিষয় বা বস্তুকে আমাদের জন্য বাধ্যতামূলক করা হয়? যখন ঐ বিষয় বা বস্তু ছাড়া চলেই না, যার অন্য কোনো বিকল্প নেই। যার গ্রহণযোগ্যতা ও কার্যকারিতার ক্ষেত্রে কোনো প্রশ্ন থাকবে না।

চাহিদার দিক থেকে যা হবে মৌলিক। ঠিক তেমনি ব্যাংকিং ডিপ্লোমা ব্যাংকিং সেক্টরের মতো এতো বড় একটি সেক্টরে বাধ্যতামূলক হওয়া মানে এটি ছাড়া ব্যাংকার, ব্যাংকিং সেক্টর, বর্তমান আধুনিক ব্যাংকিং ব্যবস্থা অচল কিংবা সমস্যায় জর্জরিত অথবা অবদান রাখতে ব্যর্থ।

কিন্তু বাস্তব কি বলে? বাস্তবে কি ডিপ্লোমা ছাড়া ব্যাংকার, ব্যাংকিং সেক্টর, দৈনন্দিন ব্যাংকিং কার্যক্রম অচল, বা সমস্যায় জর্জরিত, অবদান রাখতে ব্যার্থ? ব্যাংকিং সেক্টরে সকল সমস্যা, অনিয়মের জন্য কি ডিপ্লোমা সবার না থাকাই কারন? ডিপ্লোমাধারী ব্যাংকার ও নন-ডিপ্লোমাধারী ব্যাংকারদের মধ্যে কি কার্যকর কোনো পার্থক্য পরিলক্ষিত হয়?

ডিপ্লোমাধারীরা কি আলাদা কোনো অবদান রাখতে পারছে? নন-ডিপ্লোমাধারীরা কি পিছিয়ে যাচ্ছে? ব্যাংকিং ডিপ্লোমার অবদান বা প্রয়োজনীয়তা থাকলেও সেটা কি পাইকারি হারে সকল ব্যাংকারদের পদোন্নতির মতো অতিব গুরুত্বপূর্ণ ও কাঙ্খিত একটি বিষয়ে বাধ্যতামূলক হওয়ার জন্য যথেষ্ট?

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

পদোন্নতি পেতে যে যোগ্যতা ও দক্ষতা থাকতে বা অর্জন করতে হয় সেক্ষেত্রে কি ডিপ্লোমার কোনো বিকল্প নেই? আধুনিক ব্যাংকিং-এ দক্ষতা ও যোগ্যতা অর্জনে শুধুমাত্র ব্যাংকিং ডিপ্লোমাই যথেষ্ট? নাকি আরো বিকল্প আছে? যদি থেকেই থাকে তাহলে শুধুমাত্র ডিপ্লোমাকেই বাধ্যতামূলক করা হলো কেনো?

ব্যাংকিং ডিপ্লোমা নিয়ে সমালোচনার অন্ত নেই। এর সিলেবাস, পরিক্ষা পদ্ধতি, প্রশ্নের ধরন এখনো সেই মান্ধাতা আমলের। দীর্ঘ তিন ঘন্টা করে এক একটা বিষয়ে মোট ১২ টা বিষয়ের উপর পরিক্ষা দেওয়া, তাও শুধুমাত্র সেই পুরনো গদবাধা রচনামুলক/বর্ননামুলক পদ্ধতিতে। মনে হয় অনার্স বা মাস্টার্সের কোনো একাডেমিক ডিগ্রির পরিক্ষা নেওয়া হচ্ছে।

প্রশ্নের ধরন, সিলেবাস, উত্তরপত্র বিবেচনায় কোনোভাবেই মনে হয়না এটা কোনো প্রফেশনাল ডিগ্রি। তারপরেও মূল্যায়ন প্রক্রিয়ায় আছে বিস্তর ধোঁয়াশা। আবার নতুন সিলেবাস অনুযায়ী “হিসাব বিজ্ঞান” ঐচ্ছিক, বলা যায় বাদ। মানে আপনি ব্যাংকিং শিখবেন কিন্তু হিসাব বিজ্ঞান শিখবেন না বা জানবেন না। অনেকটা করোনা প্রতিরোধে টিকার ইনজেকশন নিবেন কিন্তু ভিতরে আসল মালই নেই।

বিআরপিডি সার্কুলার ০৩/২০২৩ এর মাধ্যমে নির্দেশনা দেওয়া হয়েছে সিনিয়র অফিসার থেকে পরবর্তী সকল পদোন্নতিতে ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলক যা ০১/০১/২০২৪ থেকে কার্যকর। যারা নতুন পরিক্ষার্থী এবং অন্যান্য যোগ্যতা ও দক্ষতা অনুযায়ী আগামী বছর পদোন্নতির জন্য উপযুক্ত বিবেচিত হবেন তারা কি করে এই স্বল্প সময়ের মধ্যে ডিপ্লোমা সম্পন্ন করবে যেখানে IBB নিজেই উল্লেখিত সময়ের মধ্যে দুই পার্ট পরিক্ষাসহ সকল কার্যক্রম শেষ করতে পারবে না।

এক্ষেত্রে কি উচিত ছিলোনা আরো পূর্বেই এই নির্দেশনা জারি করা বা কার্যকরের জন্য আরো সময় বাড়িয়ে দেওয়া?

আবার এমনও সিনিয়র ও বয়স্ক ব্যাংকার আছে যারা ইতিমধ্যে ডিপ্লোমা শেষ করেনি। তাদের পক্ষে প্রতি বিষয়ে তিন ঘন্টা করে মোট ৩৬ ঘন্টা শুধু লিখিত পরিক্ষা দিয়ে ডিপ্লোমা পাশ করা কতটুকু সম্ভব? নির্দেশনা অনুযায়ী বারোটি বিষয়ের প্রতিটি বিষয়েই পাশ করে তারপর পদোন্নতির জন্য উপযুক্ত বিবেচিত হবে। ধরা যাক শত চেষ্টা করেও একজন ব্যাংকার সব বিষয়ে পাশ করলো না কিন্তু পদোন্নতি পেতে তার দক্ষতা, যোগ্যতা ও ব্যাংকের প্রতি অবদানে কোনো কমতি নেই। তাহলে কি সে কখনোই পদোন্নতি পাবে না?

সারাজীবন একই পদে বহাল থাকতে হবে? সেটা তো সম্ভব না, ফলে বাধ্য হয়েই ইস্তফা দিতে হবে। এটা কি অমানবিক, অন্যায়, অযৌক্তিক নয়? এখন IBB বলতে পারে এতোদিন কেনো পরিক্ষা দিলো না তাই এটা তাদের প্রতি অলিখিত শাস্তি! আবার ধরা যাক আপনি বারোটা বিষয়ের মধ্যে এগারোটি পাশ করলেন কিন্তু যেকোনো একটিতে কোনোভাবেই পাশ হলোনা তাহলেও কিন্তু আপনার চাকরি জীবনে কোনো মূল্য যোগ হবেনা। এই যে পরিশ্রম করে এগারোটি পাশ করলেন তার সবই মূল্যহীন?

ব্যাংকের সকল ক্যাশ কর্মকর্তারা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকলেও তারাই পদোন্নতি ও সুযোগ সুবিধার ক্ষেত্রে খুবই অবহেলিত। বিভিন্ন কারনে পদোন্নতিতে ক্যাশ কর্মকর্তারা অন্যদের থেকে পিছিয়ে থাকে। আর এখন ডিপ্লোমা বাধ্যতামূলক হওয়ায় তাদেরকে ফরেন ট্রেড/এক্সচেঞ্জ এর মতো অনেক শক্ত শক্ত বিষয়ে পাশ করে তারপর পদোন্নতির জন্য উপযুক্ত বিবেচিত হতে হবে। তার মানে পদোন্নতিতে পূর্বে যা সুযোগ ছিলো এখন সেটাও কঠিন থেকে কঠিনতর হবে।

এক্ষেত্রে BB ও IBB এর ভাবনা মনে হয় এমন যে, ক্যাশ কর্মকর্তাদের সিনিয়র অফিসার থেকে উচ্চপদে পদোন্নতির প্রয়োজন নেই বা ক্যাশ কর্মকর্তা হিসেবে এতটুকুই যথেষ্ট।

এভাবেই হয়তো পদোন্নতির ক্ষেত্রে ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলক না করার পক্ষে একের পর এক অসংখ্য যুক্তি বা কারন দেখিয়ে আমার লেখা বা মতামতকে আরো দীর্ঘায়িত করতে পারবো। আবার এর বিপরীতে বাধ্যতামূলক করার পক্ষেও অনেকে তাদের নিজ নিজ যুক্তি বা কারন দেখিয়ে আমার মতামতের বিরোধিতা করতে পারবে।

কিন্তু বর্তমান বাস্তবতা ও ডিপ্লোমার কার্যকারিতা বিবেচনায় বাধ্যতামূলক না করে পদোন্নতিতে অগ্রাধিকার দেওয়াই সবার জন্য আপাতদৃষ্টিতে আমার মতে সুবিধাজনক মনে হয়।

এক্ষেত্রে পদোন্নতির পরিক্ষায় ডিপ্লোমার প্রতি বিষয়ের পাশের বিপরীতে নম্বর বরাদ্দ রাখা যেতে পারে। যেমন JAIBB এর প্রতি বিষয় পাশের জন্য ১ পয়েন্ট, AIBB এর প্রতি বিষয় পাশের জন্য ১.৫ পয়েন্ট এবং দুই পর্বই সফলতার সাথে পাশ করার জন্য বোনাস পয়েন্ট ৫ যোগ করা যেতে পারে। যার যত বিষয় পাশ তার ততো পয়েন্ট! এতে করে কেউ-ই বঞ্চিতও হবেনা এবং ডিপ্লোমা রেজিষ্ট্রেশনসহ পরিক্ষা দিতে অনুৎসাহিতও হবেনা।

পরিশেষে আমি এটাই বলবো, এতো সমালোচনা ও অসামঞ্জস্যতা রেখে আর যাই হোক কোনো ডিগ্রিকে পদোন্নতির জন্য বাধ্যতামূলক করা কোনোভাবেই কাম্য ও যৌক্তিক নয়। তাই সংশ্লিষ্ট সকল মহলের প্রতি একজন ব্যাংকার হিসাবে আমার দাবি বা আহবান হলো, ব্যাংকিং ডিপ্লোমার বিষয়, সিলেবাস, পরিক্ষা পদ্ধতি, মূল্যায়ণ ও অন্যান্য বিষয়সমূহকে আধুনিক ও যুগোপযোগী করে ব্যাংকিং ডিপ্লোমাকে প্রকৃতঅর্থেই একটি মানসম্পন্ন, আধুনিক ও কার্যকর একটি ডিগ্রি হিসেবে সবার নিকট গ্রহণযোগ্য করে তোলা যাতে সকল ব্যাংকার স্বতঃস্ফূর্ত ভাবে অংশগ্রহণ করে এবং ব্যাংকের সার্বিক উন্নয়নে সত্যিকারঅর্থেই অবদান রাখতে সক্ষম হয়। আমিও একজন ব্যাংকার, আর একজন প্রফেশনাল ব্যাংকার হিসেবে আমিও চাই আমার নামের শেষে দেশের অন্যান্য প্রফেশনের মতো আমারও একটি গর্ব করার মতো প্রফেশনাল ডিগ্রি যুক্ত থাকুক।

লেখকঃ মোঃ রফিকুল ইসলাম, ব্যাংকার৷

একটি মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button