ব্যাংক জবের জন্য প্রস্তুতি নিবেন যেভাবে

0

ব্যাংক জব/ ক্যারিয়ার বর্তমানে তরুণ সমাজের অনেক চাওয়ার ও সাধনার জগত। মুক্তবাজার অর্থনীতির প্রভাবে দেশে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির সাথে সাথে গড়ে উঠেছে প্রযুক্তি নির্ভর আধুনিক ব্যাংকিং ব্যবস্থা। আজকাল পেশা হিসেবে ব্যাংকিং বিশেষভাবে কাম্য হয়ে উঠেছে চাকরি প্রার্থীদের কাছে এর বহুমুখী সুযোগ-সুবিধাগুলোর জন্য।

দেশের তরুণ প্রজন্মের কাছে ব্যাংক জব/ ক্যারিয়ার এখন অনেক বেশি আকর্ষণীয় ও গ্রহনযোগ্য। সামাজিক মান-সম্মান, আকর্ষণীয় বেতন ও ভাতা, ক্যারিয়ারে দ্রুত এগিয়ে যাওয়ার সুযোগ- এ সকল কিছু গুটিকয়েক যে পেশায় মেলে, ব্যাংকিং তার মধ্যে অন্যতম একটি। সমন্বিত ব্যাংক সহ অন্যান্য ব্যাংকের পরীক্ষাগুলোতে একটা চান্স আছে। প্রস্তুতি ভালোভাবে নিতে থাকেন, সামনে ভালো একটা সুযোগ আছে, কাজে লাগান।

পেশা হিসেবে ব্যাংকিং কেমন?
সার্বিক মূল্যায়নে ব্যাংকিং পেশা একটি চমৎকার পেশা। দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখার পাশাপাশি এ পেশায় নিজেদের জীবনযাত্রার মান, আর্থিক নিরাপত্তা ও সামাজিক মর্যাদা নিশ্চিত হয়। আর এসব কারণেই ব্যাংকিং ক্যারিয়ার এখন অনেক মেধাবীর স্বপ্ন। তবে সেই স্বপ্ন পূরণে দরকার পড়ে কাঠ-খড় পুড়ানো সাধনা। পেশা যতবেশি সম্ভাবনাময়, তা পেতে প্রতিযোগিতাও হয় ততবেশি। তাই দরকার কৌশলপূর্ণ প্রস্তুতি ও চেষ্টা। ব্যাংকিং খাতের বিভিন্ন পদে বিভিন্ন পেশার প্রচুর চাকুরীর চাহিদা রয়েছে, যা ভবিষ্যৎ জীবন গড়ার জন্য উপযুক্ত স্থান।

আরও দেখুন:
 বেছে নিন ব্যাংকিং পেশা
 ব্যাংকিং পেশার জন্য প্রয়োজনীয় তথ্য
 প্রাইভেট ব্যাংক জবঃ নিয়োগ প্রক্রিয়া ও সুযোগ সুবিধা
 এক চান্সেই ব্যাংকে চাকরি পেতে প্রস্তুতি নেবেন যেভাবে

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (A Platform for Bankers Community) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিন এবং ফেসবুক গ্রুপ ব্যাংকিং ফর অল এ জয়েন করে আমাদের সাথেই থাকুন।

ব্যাংক জবের যোগ্যতা
যেকোনো বিষয়ে স্নাতক/ স্নাতকোত্তর ডিগ্রি থাকলেই চাকরির জন্য আবেদন করা যায়। সদ্য অনুমোদন পাওয়া ব্যাংকসহ বাংলাদেশে এখন মোট ব্যাংক সংখ্যা ৬১টি। এর মধ্যে ৪টি ব্যাংক সরকারি। ৪১টি ব্যাংক বেসরকারি, বিশেষায়িত ৪টি ও বিদেশি ৯টি। বেসরকারি ব্যাংকগুলো শাখা ও সংখায় বৃদ্ধিলাভ করায় এর কার্যক্রম বৃদ্ধি পেয়েছে। সাথে সাথে উন্নত গ্রাহক সেবা ও সুযোগ-সুবিধা নিশ্চিত করছে। যার ফলে সৃষ্টি হচ্ছে ক্যারিয়ার গড়ার ব্যাপক সুযোগ সুবিধা। তাই স্নাতক পাশ করেই ব্যাংক জব প্রস্তুতি শুরু করে দিন।

ব্যাংক জব সিলেবাস ও মানবন্টন
বেসরকারি ব্যাংকগুলোতে ভিন্ন ভিন্ন পদ্ধতি অনুস্মরণ করে নিয়োগ দেয়া হয়। পদভেদে এসব ব্যাংক জব প্রস্তুতির জন্য দরকার হয় আলাদা প্রস্তুতির। তবে কিছু কমন বিষয়ে মিল থাকে। ব্যাংক জব পরিক্ষার মানবণ্টন-
✓ প্রিলিমিনারি-১০০
✓ লিখিত-২০০
✓ মৌখিক-২৫

প্রিলিমিনারি
যেকোনো প্রতিযোগিতামূলক পরীক্ষায় প্রিলিমিনারি পরীক্ষার মাধ্যমে প্রাথমিক বাছাই করা হয়। এই ধাপ থেকে অনেকেই বাদ পড়েন। তাই এই ধাপ অনেক গুরত্বপূর্ণ সামনে এগিয়ে যাবার জন্য। সরকারি ব্যাংক এর ক্ষেত্রে ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হয়। এতে উত্তর করতে হয় ৮০ নম্বর। প্রতিটি সঠিক উত্তর এর জন্য ১.২৫ নম্বর, আর ভুল উত্তরে ০.২৫ নম্বর কাটা যায়। প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতির জন্য সবচেয়ে ভালো উপায় হচ্ছে বিগত পাঁচ-ছয় বছরের পরীক্ষাগুলোর প্রশ্ন সমাধান করা। প্রশ্নের বিষয়গুলোর উপর স্বচ্ছ ধারণা রাখা। এছাড়া খবরের কাগজের ইংরেজি আর্টিকেলগুলো পড়তে হবে। প্রিলিমিনারি প্রশ্নের বিষয়বস্তু ও মানবণ্টন-
✓ বাংলা ভাষা ও সাহিত্য-২০
✓ ইংলিশ-২০
✓ গনিত ও মানসিক দক্ষতা-৩০
✓ সাধারণ জ্ঞান-২০
✓ কম্পিউটার-১০

লিখিত পরীক্ষা
ব্যাংক জব প্রস্তুতির জন্য লিখিত পরীক্ষার ভালো প্রস্ততি থাকা আবশ্যক। এর জন্য বিগত সালগুলোর প্রশ্ন সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে। শব্দভাণ্ডার বাড়াতে হবে। শব্দগুলো দিয়ে বানান ভুল ছাড়া বাক্য তৈরি করা পারতে হবে। ব্যাকরণ-এ ভালো হতে হবে। বাংলাদেশের সংবিধান, চলতি বাজেট, অর্থনৈতিক রিভিউস, ব্যাংক টপিক, দেশের সাধারণ সমস্যা, শিক্ষা, দেশের সামাজিক ও অর্থনৈতিক উন্নতি, বিশ্বের চলতি/ সংকটপূর্ণ/ আলোচ্য বিষয় সম্পর্কে জানুন। লিখার জন্য পড়ুুন। সব ক্যাটাগরিতে লিখার অভ্যাস গড়ে তুলুন। লিখার স্পীড বাড়ান। লিখার সময় একই শব্দ বা আইডিয়ার পুনরাবৃত্তি যাতে না হয় সেদিকে খেয়াল রাখুন। লিখিত প্রশ্নের বিষয়বস্তু ও মানবণ্টন-
✓ বাংলা-২৫-৩০
✓ ইংরেজি-১০০ এর বেশি
✓ গনিত-৫০-৭০

ব্যাংক জব প্রস্তুতি
ব্যাংক জব প্রস্তুতি হিসেবে নিজেকে প্রাথমিক (প্রিলিমিনারি) এবং লিখিত দুটো পরীক্ষার জন্যই প্রস্তুত করুন। কারণ আপনার লক্ষ হওয়া উচিত ব্যাংক জব পাওয়া। শুধুমাত্র MCQ/ প্রিলিমিনারি পরীক্ষা পাশ করা নয়।

বাংলা বুকলিস্ট ও সিলেবাস
ব্যাংক এর যেকোনো পরীক্ষায়ই বাংলা ভাষা ও বাংলা সাহিত্য থেকে গতানুগতিক ধারার প্রশ্ন এসে থাকে। প্রিলিমিনারি ও লিখিত উভয় পরীক্ষায়ই বাংলা ২০-৩০ নম্বর করে উত্তর করতে হয়। বাংলা সিলেবাস-
বাংলা ব্যাকরণ ও বাংলা সাহিত্য থেকে বাংলা বিষয়ক প্রশ্নগুলো করা হয়ে থাকে। ব্যাকরণ থেকে ভাষা, বর্ণ, শব্দ, বাক্য, লিঙ্গান্তর, সন্ধি-বিচ্ছেদ, বচন, বানান শুদ্ধি, সমাস, কারক ও বিভক্তি, পদ, প্রকৃতি-প্রত্যয়, বাগধারা, এক কথায় প্রকাশ, অর্থনীতি বিষয়ক প্রবন্ধ, অনুবাদ প্রভৃতি থেকে প্রশ্ন হয়ে থাকে। এ ছাড়া বাংলা ভাষা ও সাহিত্যের উৎপত্তি এবং বিকাশ, বিখ্যাত কবি-সাহিত্যিকদের জীবনী, তাদের কর্ম, সাহিত্যের উল্লেখযোগ্য চরিত্র, ঘটনা ও উক্তি, বিখ্যাত পত্র-পত্রিকার সম্পাদক ইত্যাদি সম্বন্ধেও প্রশ্ন হয়ে থাকে।

বাংলার জন্য প্রয়োজনীয় বই
✓ বাংলা ভাষা ও ব্যাকরণ (৯ম-১০ম শ্রেণী)
✓ MP3 George’s বাংলা ভাষা ও সাহিত্য by Dr. Md. Shahnewaz Hossain George
✓ বাংলা ভাষা ও সাহিত্য জিজ্ঞাসা– ড. সৌমিত্র শেখর

ইংরেজি বুকলিস্ট ও সিলেবাস
ব্যাংক নিয়োগ পরীক্ষায় প্রার্থীরা বেশি ভুল করে থাকেন ইংরেজিতে। সেজন্য এ বিষয়ে খুব ভালো রকম প্রস্তুতি থাকতে হয়। ইংরেজি সিলেবাস এবং যা যা পড়তে হবে-
Letter, Word, Sentence, Parts of Speech, Person, Tense, Number, Narration, Voice, Gender, Correction, Phrase and Idioms, Completing Sentence, Correct Spelling, Synonym, Antonym ইত্যাদি থেকে প্রশ্ন হয়ে থাকে। এ ছাড়া ইংরেজি সাহিত্যের বিখ্যাত সাহিত্যকর্ম ও এর রচয়িতা, কবি-সাহিত্যিকদের সৃষ্টিকর্ম ও জীবনী, বিভিন্ন কবিতা, গল্প, নাটক-উপন্যাসের চরিত্র ও বিশেষ উক্তিগুলো সম্পর্কে ভালো ধারনা থাকতে হয় প্রশ্নের উত্তর করার জন্য।

ইংরেজির জন্য প্রয়োজনীয় বই
ব্যাকরণ অংশের জন্য
✓ Cliff’s TOEFL
✓ English for Competitive Exams– Md. Fazlul Hoque
✓ The English Bible
✓ A Passage to English Sentence
✓ Practical English Usage– Michael Swan (If possible)
✓ Pearson’s Objective English (If possible)

শব্দ ভাণ্ডারের জন্য
✓ Word Smart
✓ Saifur’s Vocabulary
✓ Saifur’s Analogy
✓ Bank Vocabulary by Arifur Rahman
✓ Barron’s SAT1 (If possible)
✓ Word Power Made Easy – Norman Lewis(If possible)

রিডিং এর জন্য
✓ Peterson’s TOEFL
✓ Barron’s iBT TOEFL (If possible)

CV, Resume, Business Letter & Cover Letter Writing এর জন্য প্রয়োজনীয় বই
✓ Oxford Handbook of Commercial Correspondence by Ashley

প্র্যাকটিস করার জন্য
✓ English For Competitive Exams by Md Fazlul Huq
✓ Pearson’s Objective English For Competitive Examinations By Edgar Thorpe & Showick Thorpe

গনিত বুকলিস্ট ও সিলেবাস
ব্যাংক জব প্রস্তুতি মানেই গণিত। যেকোনো ব্যাংক নিয়োগ পরীক্ষাতে গনিত ও মানসিক দক্ষতা থেকে সবচেয়ে বেশি প্রশ্ন এসে থাকে। তাই পরীক্ষায় ভালো করতে হলে গণিতে গুরুত্ব দিতে হয়। লিখিত পরীক্ষাকে মাথায় রেখে গণিত করলে ব্যাংক জব প্রস্তুতি ভালভাবে নেয়া সম্ভব হয়। গণিতের ক্ষেত্রে সবচেয়ে বড় চ্যালেঞ্জ গণিত বুঝতে পারা। কারণ গণিত প্রশ্ন করা হয় ইংরেজি ভার্সন-এ। গণিত সিলেবাস এবং যা যা পড়তে হবে-

গণিত থেকে শতকরা, সুদ-আসল, লাভ ক্ষতি, বিন্যাস-সমাবেশ, অংশীদারি কারবার, বয়স, অনুপাত, লসাগু ও গসাগু, সরল, ঐকিক নিয়ম, বর্গ, মান নির্ণয়, সামান্তধারা নির্ণয়, সাধারণ চার নিয়ম, সমাধান, জ্যামিতিক সূত্র ও সংজ্ঞা, এবং সমীকরণ এর মতো বিষয় থেকে প্রশ্ন এসে থাকে। গণিতকে বীজগণিত, পাটিগণিত, ও জ্যামিতি এই তিন ভাগে ভাগ করা যায়। জ্যামিতি থেকে প্রশ্ন খুব কম আসে। তাই বাকি দুই অংশকে বেশি গুরুত্ব দিলে ফল ভালো আসে।

গণিত এর জন্য প্রয়োজনীয় বই
গণিত পাঠ্য বই ক্লাস ৭ম, ৮ম, ৯ম-১০ম (সাধারণ এবং উচ্চতর), একাদশ-দ্বাদশ (উচ্চতর গণিত)– অধ্যায় সেট, বিন্যাস এবং সমাবেশ।
✓ Khairul’s basic math– মোঃ খইরুল আলম
✓ Agarwal Math
✓ Nova GRE Math Bible
✓ Professor’s Key to Bank Job
✓ Khairul Advance Maths (If possible)
✓ Barron’s GMAT (If possible)
✓ Barron’s new GRE (If possible)
✓ Khairul Advance Maths (If possible)
✓ Bank Job or MBA Shortcut Math by Arifur Rahman (If possible)

সাধারণ জ্ঞান বুকলিস্ট ও সিলেবাস
ব্যাংক জব প্রস্তুতির জন্য সাধারণ জ্ঞান তিন ভাগে ভাগ করে পড়া যেতে পারে, যথা– স্থায়ী সাধারণ জ্ঞান, সাম্প্রতিক সাধারণ জ্ঞান এবং বাংলাদেশ বিষয়াবলী। সাম্প্রতিক সাধারণ জ্ঞান থেকে ৪/৫ নম্বরের প্রশ্ন আসে। প্রতিদিন খবরের কাগজ পড়লে এবং সংবাদ দেখলে তার ২/৩ নম্বর পাওয়া যায়। বাংলাদেশ বিষয়াবলিতে আর্থিক খাতের বিভিন্ন তথ্য, অর্থনৈতিক সমীক্ষা, আমদানি-রপ্তানি খাত ইত্যাদি থেকে প্রশ্ন এসে থাকে। সাধারণ জ্ঞান নিয়ে খুব বেশি চিন্তার কিছু নেই। কমন প্রশ্নগুলোর উত্তর দিতে পারলে আর গণিত এবং ইংরেজিতে ভালো করলে ফল ভালো আসবে।

সাধারণ জ্ঞান সিলেবাস এবং যা যা পড়তে হবে
সাধারণ জ্ঞান অংশে বাংলাদেশ এবং আন্তর্জাতিক বিষয় নিয়ে প্রশ্ন করা হয়। বাংলাদেশ বিষয়ক প্রশ্নগুলোর উত্তর দিতে ভৌগোলিক বিষয়াবলি, সীমানা, আয়তন, কৃষিজ, বনজ, প্রাণিজ ও খনিজ সম্পদ, নদ-নদী, শিল্প ও বাণিজ্য, বাংলাদেশের রাজনৈতিক ইতিহাস ও মুক্তিযুদ্ধ, অর্থনৈতিক ব্যবস্থা, সংস্থা ও প্রতিষ্ঠান, পুরস্কার ও সম্মাননা, নৃতাত্ত্বিক পরিচয় এবং সাম্প্রতিক গুরুত্বপূর্ণ ঘটনাবলি সম্পর্কে জানতে হয়। এ ছাড়া বিশ্ব রাজনীতি, সাম্প্রতিক আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ ঘটনাবলি, মহাদেশ, সীমারেখা ও স্থান, দেশ ও জাতি, আন্তর্জাতিক সংস্থা ও সংগঠন, চুক্তি ও সনদ, পুরস্কার ও সম্মাননা, বিশ্ব অর্থনীতি, শিল্প ও বাণিজ্য, খেলাধুলা, বিখ্যাত ব্যক্তিত্ব, বিখ্যাত স্থান ও স্থাপনা বিষয়ে জ্ঞান রাখতে হবে।

সাধারণ জ্ঞান প্রয়োজনীয় বই
✓ Current Affairs for General Knowledge- কারেন্ট অ্যাফেয়ার্স
✓ প্রথম আলো নিউজ পোর্টাল (ব্যবসা, খেলাধুলা, আইসিটি, এবং বিজ্ঞান)
✓ MP3 বাংলাদেশ বিষয়াবলি
✓ Professors Job Solution

কম্পিউটার বুকলিস্ট ও সিলেবাস
কম্পিউটার বিষয় থেকে প্রশ্ন আসে ১০ নম্বরের। কম্পিউটার সিলেবাস-
কম্পিউটার যন্ত্র পরিচিতি, বাইনারি নম্বর, মাইক্রোসফট ওয়ার্ড এবং এক্সেল শর্টকাট, সোশ্যাল মিডিয়া, গেইট মেকানিজম ইত্যাদি বেসিক জিনিস থেকে প্রশ্ন এসে থাকে। এছাড়াও বিজ্ঞান থেকেও বিভিন্ন আবিষ্কার ও আবিষ্কারক, দৈনন্দিন বিজ্ঞান, আলো, তাপ, শব্দ, বিদ্যুৎ, চুম্বক, উদ্ভিদ ও প্রাণিবিদ্যা, মানবদেহ, খাদ্য ও পুষ্টি, চিকিৎসা বিজ্ঞান, পরিবেশ বিজ্ঞান, মহাকাশ বিজ্ঞান, বায়ুমণ্ডল, ভূগোল, প্রাকৃতিক ভূগোল, খনিজ ও মৃত্তিকা, যন্ত্রবিদ্যা, ইলেক্ট্রনিক্স, বিজ্ঞান ও প্রযুক্তি থেকে প্রশ্ন এসে থাকে।

কম্পিউটার প্রয়োজনীয় বই
✓ Current Affairs for ICT
✓ ICT book for classes 9-10 and 11-12
✓ George’s easy ICT book
✓ Saifur’s Banking Awareness (If possible)

মানসিক দক্ষতা/ আইকিউ ও অ্যানালিটিকাল স্কিল
ব্যাংক নিয়োগ পরীক্ষায় বেশ কিছু প্রশ্ন করা হয় পরীক্ষার্থীর বুদ্ধিমত্তা/ মানসিক দক্ষতা, বিশ্লেষণী ক্ষমতা যাচাইয়ের লক্ষ্যে। নিজের বুদ্ধিমত্তা ও বিশ্লেষণী বিশ্লেষণী ক্ষমতা প্রয়োগ করে প্রশ্নগুলোর উত্তর করতে হবে। বিষয়টি বেশ কঠিন।
✓ অফিসিয়াল জিম্যাট
✓ ব্যারনস জিম্যাট
✓ আইকিউ টেস্টের যেকোনো বই।

Leave a Reply