ব্যাংক ক্যারিয়ার টিপস

ব্যাংক জবের ২০২৩ সালের সার্কুলার (প্রস্তুতি নিবেন যেভাবে)

২০২৩ সালের শুরুতে ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি) [Bankers Selection Committee (BSC)] সদস্যভুক্ত ব্যাংক/ আর্থিক প্রতিষ্ঠানগুলোতে জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এর অধীনে সমন্বিত বিভিন্ন সরকারি ব্যাংক/ আর্থিক প্রতিষ্ঠানে ৭০৮৮ জন কর্মী নিয়োগ দেওয়া হবে। ৬টি পৃথক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

আরও দেখুন:
◾ ব্যাংকার্স সিলেকশন কমিটির বিভিন্ন জব সার্কুলার

সিনিয়র অফিসার (আইটি)
অফিসার (আইটি)
সিনিয়র অফিসার (জেনারেল)
অফিসার (জেনারেল)
অফিসার (ক্যাশ)/ অফিসার (টেলর)
অফিসার (রুরাল ক্রেডিট/ আরসি)

ব্যাংক জব প্রস্তুতি শুন্য থেকে- যেভাবে নিবেনঃ
✓ যদি টার্গেট থাকে ব্যাংকিং ক্যারিয়ার এর তাহলে ২০২৩ এর সেরা এই সার্কুলার গুলোকে কাজে লাগান, পড়া শুরু করুন এখন থেকেই এগিয়ে থাকবেন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

ব্যাংকের পরীক্ষার ধরণঃ
✓ প্রিলি- (১০০ মার্কস)
✓ রিটেন- (২০০ মার্কস)
✓ ভাইভা- (২৫ মার্কস)

প্রিলির প্রস্তুতিঃ
এমসিকিউ ১০০ মার্কস এর হয়। এখনকার সময়ে সাধারণত ব্যাংক জবের পরীক্ষাগুলোতে যে ধরনের প্রশ্ন আসে-
✓ ১: বাংলা (২৫টি) প্রশ্ন
✓ ২: ইংরেজি (২৫টি) প্রশ্ন
✓ ৩: গণিত (২০টি প্রশ্ন)
✓ ৪: সাধারণ জ্ঞান (২০টি) ও
✓ ৫: কম্পিউটার (১০টি) প্রশ্ন আসে।

এমসিকিউ পার্ট এর জন্য বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান ও কম্পিউটার এর কমন টপিক গুলো আগে পড়বেন, যদি বিসিএস বা অন্যান্য চাকরির প্রস্তুতি নিয়ে থাকেন তাহলে বাংলা ও সাধারণ জ্ঞান অনেকটাই কাভার হয়ে যাবে, না হলে গুরুত্বপূর্ন টপিক গুলো ভালো করে পড়তে থাকুন, আর গণিত ও ইংরেজির জন্য কিছু গুরুত্বপূর্ন টপিক আছে যে গুলো থেকে প্রায় প্রশ্ন হয় সেগুলো আগে শেষ করুন, কম্পিউটার পার্টটি খুবই গুরুত্ব সহকারে পড়ুন, কারণ অন্য সাবজেক্টে খারাপ করলে কম্পিউটার থেকেই কাভার করতে পারবেন।

কোন বই- কিভাবে পড়বেন- টপ সাজেশন- বুক লিস্টঃ
✓ বর্তমান সময়ে পরীক্ষার ধরণ অনুযায়ী প্রস্তুতি নিতে হবে তাহলেই আসবে সাফল্য। এখনকার সময় গুলো তে পরীক্ষা হচ্ছে ফ্যাকাল্টি বেইজড, আর আপনি যদি পড়তে থাকেন গতানুগতিক তাহলে যে কোন পরীক্ষার প্রিলিতেই পাশ করা অসম্ভব হয়ে যায়।

ব্যাংক প্রিলির জন্য কোন বই পড়বেনঃ
✓ ১। বাংলাঃ বাংলার জন্য জর্জ এর MP3 বা অভিযাত্রী বা অগ্রদূত বা শীকর এর বাংলাটা পড়তে পারেন। বাংলায় একটা স্ট্রং জোন তৈরি করুন, ব্যাকরণ পার্ট ভালো করে পড়ুন। বাংলা আপনাকে এগিয়ে রাখবে।

শর্টকাট গুরুত্বপূর্ণ টপিকঃ সমার্থক শব্দ, বিপরীত শব্দ, এক কথায় প্রকাশ, শুদ্ধ ও শুদ্ধ বানান, বাগধারা, প্রবাদ প্রবচন, বাংলার শব্দ ভান্ডার, ব্যাকরণ অংশ, আধুনিক যুগের কয়েকজন সাহিত্যিকের জীবনী ও সাহিত্যকর্ম ইত্যাদি।

✓ ২। ইংরেজিঃ ইংরেজি গ্রামারের জন্য MASTER অথবা Need ইংলিশ বা Expert ইংলিশ থেকে বুঝে বুঝে পড়ুন। Saifur’s এর গ্রামার ও ভোকাবুলারির বইটাও দেখতে পারেন। ইংরেজি দেখে ভয় পাবেন না, রেগুলার ইংরেজি পড়লে অনেকটাই আপনার আয়ত্তে থাকবে।

শর্টকাট গুরুত্বপূর্ণ টপিকঃ Synonym & Antonym, Analogy, Spelling, Sentence Completion, Group verb, Appropriate preposition, Idioms & Phrase, Error Finding, Sentence Correction, Rearrange Sentence, Grammar-Based Fill in the blanks ইত্যাদি।

✓ ৩। গনিতঃ ফ্যাকাল্টি বেইজড কোন ম্যাথ বই পড়ুন, ম্যাথ এর বেসিক টপিক গুলো আগে ক্লিয়ার করুন, ম্যাথের জন্য আগারওয়াল ম্যাথ বা ম্যাজিক ম্যাথ বা খাইরুলস ম্যাথ বা অন্য কোন বই দেখতে পারেন। গণিতটা প্রতিদিন প্যাকটিস করে নিজের আয়ত্তে নিন। রিসেন্ট জব স্ল্যুশন থেকে বিগত প্রশ্ন সমাধান করে যাবেন।

শর্টকাট গুরুত্বপূর্ণ টপিকঃ শতকরা, অনুপাত সমানুপাত, লাভ ক্ষতি, সময়-কাজ- দূরত্ব (নৌকা, ট্রেন, কার এর অংক), পাটিগণিত, নাম্বার সিস্টেম, সেট, এভারেজ ও আইকিউ রিলেটেড অংক ইত্যাদি।

✓ ৪। সাধারন জ্ঞানঃ বাংলাদেশও আন্তর্জাতিকঃ জর্জ এর MP3 বা নতুন বিশ্ব বা যে কোন একটা বই ভালো করে পড়ুন, বেসিক ক্লিয়ার করুন, কমন টপিক গুলো আগে ভালো করে শেষ করুন। সাম্প্রতিকঃ কারেন্ট অ্যাফেয়ার্সই যথেষ্ঠ বা যে কোন সাম্প্রতিক টপিক গুলো ভালো করে পড়ূন, ব্যাংকে সাম্প্রতিক থেকে প্রশ্ন গুলো বেশী হয়। ব্যাংক রিলেটেড টার্ম গুলি ভালো করে জেনে যাবেন।

শর্টকাট গুরুত্বপূর্ণ টপিকঃ সাম্প্রতিক: সমসাময়িক রাজনীতি, খেলাধুলা, নোবেল পুরস্কার, বাংলাদেশের অর্থনৈতিক সমীক্ষা, জিডিপি, মাথাপিছু আয়, মুদ্রা, জাতীয় ব্যাংকের নাম, জাতিসংঘ ও বিশ্বব্যাংক সহ এদের সমস্ত অঙ্গসংগঠন, বিভিন্ন অর্থনৈতিক ও ব্যবসায়ীক চুক্তি গুলো, বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও সংবিধান, মহিলা ফুটবল দলের বিস্তারিত।

✓ ৫। কম্পিউটার ও তথ্যপ্রযুক্তিঃ “সেলফ সাজেশন বেসিক কম্পিউটার” বইটি দেখতে পারেন, ফ্যাকাল্টি বেইজড এর সকল প্রশ্নের সমাধান দেয়া আছে, স্বল্প সময়ে প্রস্তুতি নেয়া যায়। গত বাংলাদেশ ব্যাংকের AD সহ কয়েকটি পরীক্ষায় এখান থেকে হুবহু অপশন সহ কমন ছিল, এই বইয়ের অনেক টপিক থেকেই প্রশ্ন হয়েছে। ভালো প্রস্তুতির জন্য এই বইয়ের প্রতিটি পরিচ্ছেদের শেষে অটো সাজেশন ও বইয়ের শুরুতে দেওয়া বিগত সালের সকল প্রশ্ন ভালো করে পড়ূন।

শর্টকাট গুরুত্বপূর্ণ টপিকঃ BIBM কম্পিউটার থেকে ১০ মার্কস রাখে এবং তাই সকল ফ্যাকাল্টির বিগত আইসিটি প্রশ্ন ও ফুল ইন্সট্রাকশন সেলফ সাজেশন বেসিক কম্পিউটার বইতে দেওয়া আছে, এগুলো আগে পড়ে শেষ করবেন। এছাড়া কম্পিউটার মেমরি, এমএস ওয়ার্ড, এক্সেল, সিপিউ, বিট-বাইট, অপারেটিং সিস্টেম, ফাইল এক্সটেনশন, কিবোর্ড সর্টকাট, ওয়াফাই, লাইফাই, নেট ওয়ার্কিং, ল্যান, ম্যান, টপোলজি, ডাটাবেইজ, প্রোগ্রামিং ল্যাংগুয়েজ, নাম্বার সিস্টেম, এন্টিভাইরাস ও সিকিউরিটি ইত্যাদি।

ব্যাংক রিটেনের জন্য কোন বই পড়বেনঃ
✓ রিটেনে সাধারণত (২০০) মার্কস এর হয়।

ফোকাস রাইটিংঃ
লতিফুরস ফোকাস রাইটিং বা ইউনিক ফোকাস রাইটিং বা অন্য যে কোনো বই।

✓ ১। বাংলা ফোকাস ও ইংরেজি ফোকাস রাইটিং- (৩৫+২৫ মার্কস): তথ্য, উপাত্ত ও পয়েন্ট, চার্ট আকারে ভালো করে লিখলে এখান থেকে ভালো মার্কস পাওয়া যায়। বিদ্যুৎ ও ডলার সংকট সহ বর্তমান সময়ের আলোচিত বিষয়, এর উপরে গুরুত্ব দিতে হবে। ডেইলি পত্রিকার সম্পাদকীয় অংশগুলি ভালো করে পড়লে এখান থেকে অনেক কিছু ধারণা পাবেন।

✓ ২। সাধারণ জ্ঞাণ- (৩০ মার্কস): ব্যাংক রিলেটেড টার্ম সহ অন্যান্য সাধারণ জ্ঞান এর টপিক থেকেও প্রশ্ন হয়। সুতরাং ভালো প্রস্তুতির জন্য বিস্তারিত পড়তে হবে, এক্ষেত্রে প্রিলি ও রিটেন উভয় কাভার হবে। যেহেতু কোন অপশন থাকবে না, এক্সাক্ট উত্তর টাই লিখতে হবে সুতরাং ভালো করে পড়তে হবে।

✓ ৩। প্যাসেজ (১টি)- (২০ মার্কস): এখানে প্রশ্নের মাঝেই উত্তর থাকে, মাথা খাটিয়ে যথা সম্ভব কম সময় দিয়ে উত্তর করার প্রাকটিস করতে হবে। যত সময় কম দিবেন অন্য প্রশ্নের উত্তর তত ভালো করে লিখতে পারবেন। বাসায় ভালো করে প্রাকটিস করলে এখানে ভালো করা যায়।

✓ ৪। ম্যাথ (৫টি)- (৩৫ মার্কস): কোন অলটারনেট অপশন নেই, সুতরাং আগের থেকে ম্যাথ কম থাকলেও ভালো করে পড়তে হবে, ম্যাথ ভালো পারলে এগিয়ে থাকবেন, সঠিক হলে ফুল মার্কস পাওয়া যায়।

✓ ৫। ট্রান্সলেশন (২টি)- (২০+২০ মার্কস): ইংলিশ টু বাংলা ও বাংলা টু ইংলিশ। এখান থেকেও ভালো করা যায় ফোকাস রাইটিং ভালো করে পড়লে এই অংশটি সহজ হয়ে যায়।

✓ ৬। সামারাইজ/ প্রিসাইজ রাইটিং- (১৫ মার্কস): ইংরেজিতে ভালো ধারণা ও দক্ষতা থাকলে এখান থেকে ভালো উত্তর করতে পারবেন। যে কোন ফোকাস রাইটিং এর সহায়তা নিলে প্রস্তুতি ভালো হবে। (এখনকার সময়গুলোতে রিটেনের জন্য ব্যংক রিলেটেড তথ্য, সাধারণ জ্ঞান ও সাম্প্রতিক আলোচিত অংশ ভালো করে পড়তে হবে।)

সহায়ক বইঃ
✓ জব সল্যুশন বা ডাইজেস্ট যে কোন একটি বই ভালো করে ৪/৫ বার রিভিশন দিয়ে পড়ুন, বাংলাদেশ ও আন্তর্জাতিক ম্যাপ, যে কোন মুক্তিযুদ্ধের বই, ভোকাবুলারির ভালো বই পড়তে পারেন।

ব্যাংক ভাইভার জন্য কোন বই পড়বেনঃ
✓ ওরাকল বা প্রফেসরস ব্যাংক ভাইভা বইটা দেখতে পারেন বা যে কোন ভাইভার বই থেকে ধারণা নিন, ভালো হয় যারা আগে ভাইভা দিয়েছে তাদের থেকে জানা- কেমন, কি টাইপের প্রশ্ন করে। ফরমাল ড্রেসআপ অবশ্যই মেইনটেন করবেন। ভাইভায় এটেন্ড করলেই একটা মার্কস পাওয়া যায় তবে রিটেনে এগিয়ে থাকলে মেরিট লিস্ট এও এগিয়ে থাকবেন। ভাইভার আগে ভালো করে কমন বেসিক টপিক ও সাম্প্রতিক গুলো পড়ে যাবেন।

বই সিলেকশনঃ
✓ বই সিলেকশন খুব গুরুবপূর্ণ একটা বিষয়, কোন প্রকার নিম্নমানের, সর্টকাট টাইপের বই না পড়ে বেসিক বই পড়ুন ভালো করবেন। কারন এই বইটার উপর ভরসা করেই আপনি পরীক্ষার রুমে যাবেন। যেমন নিজেই যাচাই করেন, বিগত পরীক্ষা থেকে মিলিয়ে নেন যে বইটি পড়ছেন আসলেই কয়টা কমন ছিল সেই বই থেকে, আমরা হুজুগে বাঙালি, খালি দৌড়াই, আসলে দেখি না যে কোনটা পড়লে বেসিক কাভার হবে, পরীক্ষার ট্রেন্ড এখন অনেকটাই চেঞ্জ, অনেক এডভান্স লেভেলের প্রশ্ন হচ্ছে, তাই বর্তমান ট্রেন্ড অনুযায়ী বই ফলো করে সেই অনুযায়ী পড়াশোনা করলে অনেকটাই এগিয়ে থাকা যায়।

যদি টার্গেট থাকে আপনার ব্যাংক জব তাহলে আজকে থেকেই শুরু করুন, সাফল্য আপনার কাছে ধরা দিতে বাধ্য। ২০২৩ এর সেরা সার্কুলার এগুলো, ভালো করে প্রস্তুতি নিলে ২০২৩ এই সফলতার মুখ দেখতে পারবেন। লেখাটি শেয়ার করে নিজে টাইমলাইনে রাখুন, এই টিপসগুলো যে কোনো সময় কাজে লাগবে।

কার্টেসিঃ সাত্তার খান, অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার আইটি, সোনালী ব্যাংক লিমিটেড।

লেখাটির সহযোগিতায়ঃ
আহম্মদ আলী, সহকারী পরিচালক (এপি), বাংলাদেশ ব্যাংক
কবির হোসেন, সুপারিশপ্রাপ্ত- অফিসার জেনারেল, বাংলাদেশ ব্যাংক
মোঃ সাজ্জাদ হোসেন, (AE) আইটি, সোনালী ব্যাংক লিমিটেড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button