ব্যাংক ক্যারিয়ার টিপস

শর্টকাটে ব্যাংকের প্রিলিমিনারি প্রস্তুতি নিবেন যেভাবে

ব্যাংক জব/ ক্যারিয়ার বর্তমানে তরুণ সমাজের অনেক চাওয়ার ও সাধনার জগত। মুক্তবাজার অর্থনীতির প্রভাবে দেশে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির সাথে সাথে গড়ে উঠেছে প্রযুক্তি নির্ভর আধুনিক ব্যাংকিং ব্যবস্থা। আজকাল পেশা হিসেবে ব্যাংকিং বিশেষভাবে কাম্য হয়ে উঠেছে চাকরি প্রার্থীদের কাছে এর বহুমুখী সুযোগ-সুবিধাগুলোর জন্য।

দেশের তরুণ প্রজন্মের কাছে ব্যাংক জব/ ক্যারিয়ার এখন অনেক বেশি আকর্ষণীয় ও গ্রহনযোগ্য। সামাজিক মান-সম্মান, আকর্ষণীয় বেতন ও ভাতা, ক্যারিয়ারে দ্রুত এগিয়ে যাওয়ার সুযোগ- এ সকল কিছু গুটিকয়েক যে পেশায় মেলে, ব্যাংকিং তার মধ্যে অন্যতম একটি। সমন্বিত ব্যাংক সহ অন্যান্য ব্যাংকের পরীক্ষাগুলোতে একটা চান্স আছে। প্রস্তুতি ভালোভাবে নিতে থাকেন, সামনে ভালো একটা সুযোগ আছে, কাজে লাগান।

আরও দেখুন:
 বেছে নিন ব্যাংকিং পেশা
 ব্যাংকিং পেশার জন্য প্রয়োজনীয় তথ্য
 প্রাইভেট ব্যাংক জবঃ নিয়োগ প্রক্রিয়া ও সুযোগ সুবিধা
 এক চান্সেই ব্যাংকে চাকরি পেতে প্রস্তুতি নেবেন যেভাবে

সরকারী ব্যাংকের সাম্প্রতিক অনুষ্ঠিত পরীক্ষাগুলোর আলোকে বিশ্লেষন করে কোন অংশ এর প্রস্তুতি কোথা থেকে নেওয়া উচিত সেই অনুযায়ী আলোচনা করা যায়। আপনি যদি ব্যাংক এ চাকুরির জন্য কিভাবে প্রস্তুতি নিবেন এই ভেবে চিন্তায় থাকেন তাহলে এই লেখাটি অবশ্যই আপনার জন্য। কোন কিছু আরম্ভ করার আগে যেমন বিসমিল্লাহ বলা লাগে তেমনি ব্যাংকে চাকুরির প্রস্তুতি নেওয়ার জন্য প্রথম থেকে যেটা আপনার হাতের মুঠোয় লাগবে সেটা হলো বিগত বছরের সকল ব্যাংক পরীক্ষার প্রশ্ন। এক্ষেত্রে আপনি বাজার থেকে ক্রয় করতে পারেন প্রফেসরস এর “Key to Government Bank job” এবং “Key to Private Bank Job” বই দুটি। অনেকেই আরিফুর রহমান-এর “Bank job digest” সাজেস্ট করে থাকেন। তবে আপনি আপনার পছন্দকে প্রাধান্য দিবেন। এরপর আলোচনা করা যায় বিষয় ভিত্তিক নিয়ে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

গণিত (Mathematics):
ব্যাংকে চাকরি পাওয়ার মূল হাতিয়ার হলো ম্যাথ/ গণিত। ম্যাথ/ গণিত পারলে চাকরি পাবেন, না হলেই যে নয়। যারা ম্যাথ পারে না একমাত্র তারাই জানে ম্যাথ/ গণিত কত বড় ভয়ংকর বিষয়। গণিত/ ম্যাথে কমন বিষয় বলতে কিছু নাই কারন এই বিষয়ে প্রস্তুতির জন্য নির্দিষ্ট কোন বই নাই। নিজের অবস্থা অনুযায়ী নিজেকেই ব্যবস্থা নিতে হবে। কখনই কমন পাওয়ার আশায় কোন ম্যাথ/ গণিত করা যাবে না। নির্দিষ্ট লক্ষ্যে পৌছানোর জন্য নিরলস অনুশীলন করে যেতে হবে। যদি গণিত/ ম্যাথে আপনার জ্ঞানের পরিধি কম হয়ে থাকে তাহলে বলব আপনি ৩য় শ্রেনীর বই থেকে শুরু করে ৮ম শ্রেনীর গণিত/ ম্যাথের বই পড়তে পারেন। এমনকি আপনি গাইড বই এর সাহায্য নিয়েও সামনের দিকে এগিয়ে যেতে পারেন এবং আপনার গণিত/ ম্যাথের জ্ঞানের পরিধি বৃদ্ধি করতে পারেন। যদি মোটামুটি ১৫/২০ টি ম্যাথ/ গণিত আপনি নিজেই মিলাতে পারেন, তবে বলব খাইরুলস বেসিক ম্যাথ এবং MP3 ম্যাথ করেন।

যদি গণিত/ ম্যাথে নিজের অবস্থান আরো ভালো করতে পারেন তবে আপনি সাইফুরস ম্যাথ/ গণিত করনে। পাশাপাশি আপনি জাফর ইকবাল আনসারীর রিটেন ম্যাথ এবং আরিফুর রহমানের রিটেন ম্যাথ দুইটা বই অনুশীলন করতে পারেন। আপনি এগুলোতে পারদর্শী হলে কিছু ইন্ডিয়ান ওয়েবসাইট থেকে ম্যাথ/ গণিত করেন। ইন্ডিয়ান ওয়েবসাইট এর উপর ভিত্তি করে কিছু বই নীলক্ষেতে কিনতে পাওয়া যায়। বই না পেলে এসব ওয়েবসাইট দেখে দেথে ম্যাথ/ গণিত আয়ত্ত করতে পারেন। এছাড়াও আগারওয়াল এর বাংলা বার্সন বই পাওয়া যায় সেটাও দেখতে পারেন।

একটা বিষয় হলো ম্যাথ/ গণিত সবাই পারে। আসল ব্যাপার হইল কে কত অল্প সময়ে মিলাইতে/ করতে পারে। প্রিলিমিনারি পরীক্ষায় যদি আপনি ৩০টা ম্যাথ/ গণিত ৩০ মিনিটে শেষ করতে পারেন এবং এর মধ্যে ২২+ ম্যাথ/ গণিত আপনার সঠিক হয়, তবে ধরে নিতে পারেন গণিত/ ম্যাথে আপনি দক্ষ। সুতরাং নির্দিষ্ট কোন বই এর উপর নির্ভরশীল না হয়ে যেখানে ম্যাথ/ গণিত পাবেন সেটাই সমাধান করার চেষ্টা করেন। গণিত/ ম্যাথে ভালো করার কোন শর্টকাট বুদ্ধি নাই। একমাত্র উপায় হলো খাতা কলম নিয়ে নিজের হাতে বেশি বেশি ম্যাথ/ শর্টকাট অনুশীলন করা। তবে শর্টকাট উপায় না শিখে বুঝে শুনে করবেন। বেসিক ভালো হলে ম্যাথ/ শর্টকাট কোন ব্যাপরই না।

ইংরেজি (English):
ব্যাংকের চাকরির মূল যদি অংক হয় তাহলে ইংলিশ হলো ব্যাংকে চাকরি পাওয়ার আসল জিনিস। ব্যাংকের চাকরি মানেই ম্যাথ/ গণিত এবং ইংলিশ/ ইংরেজি। ইংলিশ এর প্রধান অস্ত্র হইল “English for competitive Exam” বই। বিশাল জিনিস পড়লেই বুঝতে পারবেন। ব্যাংকের বিশাল একটা অংশ হলো ভোকাবুলারি। ভোকাবুলারি মুখস্ত করার মত বিরক্তিকর বিষয়টি যদি আপনি খুব সহজে আয়ত্তে আনতে চান তাহলে “New GRE Vocabulary Solution 2.0” বইটি দেখতে পারেন। প্রায়ই এই বই থেকে কমন পাওয়া যায়। মুখস্ত করার ব্যাপার আপনার নিজের। তাছাড়া গ্রামার শেখার অনেক বই আছে পছন্দমত পড়ার দায়িত্ব আপনার।

জাকির হুসাইন এর “A Passage to English Grammar” বইটি দেখতে পারেন। পাশাপাশি Cliffs-এর “TOEFL” এবং সাইফুরস এর “Newest Grammar” বই পড়তে পারেন। সাথে গত বছরগুলোর ইংলিশ প্রশ্ন তো অবশ্যই অনুশীলন করবেন। তবে অনুবাদটা ভালো করে শিখবেন এবং নিজেন আয়ত্তে আনবেন। লিখিত পরীক্ষার ক্ষেত্রে অনুবাদ খুবই গুরুত্বপূর্ন বিষয়। এটা শিখার কোন নির্দিষ্ট নিয়মকানুন নাই। প্রতিদিন কমপক্ষে একটি করে অনুবাদ শিখতে হবে তাহলে আপনি একদিন অনুবাদের বস হয়ে যাবেন। এক্ষেত্রে আরিফুর রহমান এর “Bank written suggestion” বইটা দেখতে পারেন অথবা বিসিএস রিটেনের ইংলিশ বই এর অনুবাদ অংশটা কোথাও থেকে ফটোকপি করিয়ে নিতে পারেন। অনুশীলন ছাড়া অনুবাদ শেখার কোন শর্টকাট নিয়ম নাই।

বাংলা (Bengali):
ব্যাংকে চাকরির জন্য বাংলা বিশেষ করে বাংলা ব্যাকরন একটি অতি গুরুত্বপূর্ন বিষয়। সেক্ষেত্রে বাংলা ব্যাকরনে ভালো করতে হলে আপনাকে ক্লাস নাইন এর বাংলা ব্যাকরনের বইটি অবশ্যই পড়তে হবে। তাছাড়া আপনি MP3 বাংলা বইটা রাখতে পারেন প্র্যাকটিস করার জন্য। আমি মনে করি এই দুটি বই-ই বাংলার পরা প্রস্তুতির জন্য যথেষ্ট। পাশাপাশি যদি পারেন তাহলে আপনি প্রিলিমিনারি ডাইজেস্ট এর বাংলা অংশ দেখতে পারেন।

সাধারন জ্ঞান (General Knowledge):
ব্যাংকের প্রিলিমিনারি মানেই সাম্প্রতি বিষয়ের উপর প্রশ্ন। সেক্ষেত্রে প্রধান অস্ত্র হলো প্রতি মাসের কারেন্ট অ্যাফেয়ার্স, তাছাড়া বিসিএস পরীক্ষার আগে যে ডাইজেস্ট বাজারে বের হয় সেটা কিনতে পারেন। এ নিয়েই পড়াশুনা করতে পারলে সাধারন জ্ঞানের প্রস্তুতি মোটামুটি সম্পন্ন হবে।

কম্পিউটার জ্ঞান (Computer Knowledge):
কম্পিউটার বিষয়ে বাজারে যত বই আছে সবগুলো বই এর মধ্যে ইজি কম্পিউটার হলো সবচেয়ে ভালো বই। আশা করি সব প্রশ্ন এখান থেকে আসবে আর যদি এর বাহিরে থেকে আসে তাহলে কিছু করার নেই। সাথে Exam aid প্রকাশনার কম্পিউটার বইটা রাখতে পারেন।

উপরে উল্লেখিত যাবতীয় বিষয় যদি আপনি মেনে সামনে এগোতে পারেন তাহলে খুব অল্প সময় এবং পরিশ্রম দিয়ে আপনার ব্যাংকের চাকরীর প্রস্তুতি হয়ে যাবে আশা করা যায় ইনশাআল্লাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button