অর্থনীতি

বিভিন্ন চিন্তাধারার আলোকে অর্থনীতির সংজ্ঞা

বিভিন্ন চিন্তাধারার আলোকে অর্থনীতির সংজ্ঞা- অর্থনীতি হল একটি সামাজিক বিজ্ঞান যা সীমিত সম্পদের সাথে মানুষের চাহিদা ও পছন্দের মধ্যে সম্পর্ক নিয়ে আলোচনা করে। আর এই অর্থনীতির সংজ্ঞা নিয়ে অর্থনীতিবিদগণের মধ্যে প্রচণ্ড মতবিরোধ রয়েছে। অর্থনীতিবিদগণ বিভিন্ন চিন্তাধারার আলোকে অর্থনীতির সংজ্ঞা দিয়েছেন। চিন্তাধারাগুলো হলো যথাক্রমে ক্লাসিক্যাল, নয়া ক্লাসিক্যাল এবং আধুনিক। নিম্নে এসব চিন্তাধারার আলোকে অর্থনীতির সংজ্ঞা তুলে ধরা হলো-

১. ক্লাসিক্যাল চিন্তাধারা বা মতামত (Classical views):
ক্লাসিক্যাল অর্থনীতিবিদ অ্যাডাম স্মিথ ও তাঁর অনুসারীগণ অর্থনীতিকে “সম্পদের বিজ্ঞান” বলে অভিহিত করেন। অ্যাডাম স্মিথ বলেন, “Economics is the science of wealth”. অর্থাৎ অর্থনীতি হল সম্পদের বিজ্ঞান। অ্যাডাম স্মিথ Wealth of Nation গ্রন্থে বলেন- “Economics is an inquiry into the nature and causes of the wealth of nations”. অর্থাৎ অর্থনীতি হল এমন একটি বিজ্ঞান যা জাতিসমূহের সম্পদের প্রকৃতি ও কারণ সম্পর্কে অনুসন্ধান করে।

আরও দেখুন:
অর্থনীতি (Economics) কাকে বলে?

২. নয়া ক্লাসিক্যাল চিন্তাধারা বা মতামত (New classical views):
নয়া ক্লাসিক্যাল অর্থনীতিবিদ অধ্যাপক মার্শাল অর্থনীতিকে “কল্যাণের বিজ্ঞান” বলে অভিহিত করেন। অধ্যাপক মার্শাল বলেন, “Economics is the study of mankind in the ordinary business of life”. অর্থাৎ অর্থনীতি মানুষের দৈনন্দিন জীবনের সাধারণ কার্যাবলি পর্যালোচনা করে। এখানে সাধারণ কার্যাবলি বলতে অর্থ আয়-ব্যয় সংক্রান্ত কার্যাবলিকে বুঝানো হয়েছে। অধ্যাপক পিগু, অধ্যাপক ক্যানন তাঁর মতামতকে সমর্থন করেন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।
রিলেটেড লেখা

অধ্যাপক পিগু বলেন, সামাজিক কল্যাণের যে অংশ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে অর্থের দ্বারা পরিমাপ করা যায় এর আলোচনা করাই অর্থনীতির কাজ। এভাবে- অধ্যাপক মার্শাল এবং তাঁর অনুসারীগণ অর্থনীতিকে “কল্যাণের বিজ্ঞান” হিসেবে আখ্যায়িত করেছেন।

৩. আধুনিক চিন্তাধারা বা মতামত (Modern Views):
আধুনিক অর্থনীতিবিদ অধ্যাপক রবিনস্ ও তার অনুসারীগণ অর্থশাস্ত্রকে অপ্রাচুর্যের বিজ্ঞান” বলে আখ্যা দিয়েছেন। অধ্যাপক রবিনস্ বলেন, “Economics is the science which studies human behaviour as a relationship between ends and scarce means which have alternative uses”. অর্থাৎ অর্থশাস্ত্র এমন একটি বিজ্ঞান যা মানুষের অসীম অভাব এবং বিকল্প ব্যবহারযোগ্য সীমিত সম্পদের মধ্যে সম্পর্ক বিষয়ক মানবীয় আচরণ সম্বন্ধে আলোচনা করে। তার সংজ্ঞাটি আলোচনা করলে এর তিনটি বৈশিষ্ট্য লক্ষ্য করা যায়। যেমন- ক) সীমাহীন অভাব, খ) সীমিত উপকরণ এবং গ) সীমিত উপকরণের বিকল্প ব্যবহার।

সুতরাং, অর্থনীতি হলো এমন একটি শাস্ত্র যা মানুষের অসীম অভাব এবং বিকল্প ব্যবহারযোগ্য সীমিত সম্পদের মধ্যে সমন্বয় সাধনকারী কার্যাবলি আলোচনা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button