অর্থনীতি

অর্থনীতি কী?

অর্থনীতি কী? (What is Economics)- অর্থনীতি হল একটি সামাজিক বিজ্ঞান যা সীমিত সম্পদের সাথে মানুষের চাহিদা ও পছন্দের মধ্যে সম্পর্ক নিয়ে আলোচনা করে। অর্থনীতির মূল উদ্দেশ্য হল মানুষের কল্যাণ বৃদ্ধি করা। মানুষের চাহিদা অসীম, কিন্তু সম্পদের পরিমাণ সীমিত। তাই মানুষের চাহিদা পূরণের জন্য সম্পদের সঠিক ব্যবহার নিশ্চিত করতে হয়। এটিই অর্থনীতির মূল কাজ।

অর্থনীতির ইংরেজি ‘Economics’ শব্দটি প্রাচীন গ্রীক শব্দ ‘ওকোনোমিয়া’ (Oikonomia) হতে উদ্ভূত হয়েছে। যার অভিধানিক অর্থ গার্হস্থ্য ব্যবস্থাপনা বা পরিচালনা। গ্রীক দার্শনিক এরিস্টটল অর্থনীতিকে ‘গার্হস্থ্য বিষয়-সম্পত্তির ব্যবস্থাপনা সংক্রান্ত বিজ্ঞান’ হিসেবে অভিহিত করেন। ১৭৭৬ সালে এ্যাডাম স্মিথ প্রথম অর্থনীতি শব্দটি ব্যবহার করেন। অর্থনীতিবিদ মার্শাল এর মতে, “Economics is the study of the social effects of the decision making process.” অর্থনীতিকে নিম্নোক্তভাবে ব্যাখ্যা করা যায়। যথা-

আরও দেখুন:
অর্থনীতি (Economics) কাকে বলে?

(ক) যা মানুষের ‘অর্থনৈতিক কার্যাবলি’ নিয়ে আলোচনা করে তা হলো অর্থনীতি। যে কাজের বিনিময় মূল্য আছে, এমন কাজকে অর্থনৈতিক কাজ বলে। মানুষের অর্থনৈতিক কাজগুলোকে চার ভাগে ভাগ করা যায়। যথা- (১) উৎপাদন, (২) বিনিময়, (৩) বণ্টন ও (৪) ভোগ। এ কাজগুলো একটি অন্যটির সাথে সম্পর্কযুক্ত। আর এই যোগসূত্র অনুসন্ধানে যে বিষয়টি পাঠ করতে হয় তা হলো অর্থনীতি। অর্থাৎ উৎপাদন, বিনিময়, বণ্টন ও ভোগ সংক্রান্ত তত্ত্বগত বিশ্লেষণ যে বিষয়ের অন্তর্গত তা হলো অর্থনীতি।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

(খ) মানুষের মৌলিক সমস্যাগুলোর সমাধান প্রচেষ্টা ও সিদ্ধান্ত গ্রহণের উপর অর্থনীতি আলোকপাত করে।
Economics is the study of how individuals and societies, experiencing limitless wants choose to allocate their scarce resources to satisfy selective wants. অর্থাৎ ‘প্রয়োজন আর স্বল্পতার’ কারণেই সব অর্থনৈতিক সমস্যা ও সম্পর্কের সৃষ্টি। তাই সীমাহীন অভাব ও স্বল্প সম্পদের মধ্যে সমন্বয় করে মানুষ কিভাবে সর্বোচ্চ তৃপ্তি লাভ করে তা অর্থনীতি আলোচনা করে। আবার সীমিত সম্পদ ও অসীম অভাব থেকে ৩টি প্রশ্নের সম্মুখীন ব্যক্তি ও সমাজ হয়:
১) কী উৎপাদন করে
২) কিভাবে উৎপাদন করা হবে ও
৩) কার জন্য উৎপাদন করা হবে।
এসব মৌলিক সমস্যার সমাধান যে বিষয় থেকে পাওয়া যায়, তা অর্থনীতি।

(গ) অর্থনীতি হলো একটি সমাজ বিশ্লেষণ। মানুষ তার নানাবিধ প্রয়োজন মেটানোর জন্য বিভিন্ন ধরনের কাজ করে এবং অর্থ উপার্জন করে। আর এ অর্থের বিনিময়ে খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা ইত্যাদির অভাব বা প্রয়োজন মেটায়। তাই অর্থনীতিকে সমাজবিজ্ঞান বলা হয়েছে কারণ এই যে, অর্থনৈতিক কর্মকান্ডের মধ্যে সমাজবদ্ধ মানুষের পারস্পরিক প্রয়োজনীয় সম্পর্ক প্রতিফলিত হয়।

মোটকথা, অর্থনীতি হল এমন একটি গুরুত্বপূর্ণ সামাজিক বিজ্ঞান যা আমাদের দৈনন্দিন জীবনের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। এটি মানুষের আয়, ব্যয়, কর্মসংস্থান, কল্যাণ এবং অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে অসীম অভাব ও বিকল্প ব্যভার উপযোগী সীমিত সম্পদের মধ্যে সমন্বয় সাধন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button