ব্যাংক হিসাব

ব্যাংক হিসাব খোলার সময় গ্রাহক পরিচিতির প্রয়োজন হয় কেন?

কোন ব্যাংকে হিসাব খুলতে হলে কতগুলাে সুনির্দিষ্ট নিয়ম-কানুন পালন করতে হয়। ব্যাংক তার নির্ধারিত পদ্ধতি অনুসরণ করে আমানতকারীগণ ব্যাংকে হিসাব খুলে থাকে। ব্যাংক হিসাব খােলার ক্ষেত্রে পরিচিতকরণ (Introduction) খুবই গুরুত্বপূর্ণ বিষয়। দরখাস্তকারীকে ব্যাংকের ব্যবস্থাপক বা ব্যাংকের অন্য যে কোন কর্মকর্তা-কর্মচারী শনাক্ত বা পরিচিত তা করবে।

ব্যাংকে হিসাব খােলার জন্য আগত কোন গ্রাহকের সঠিক পরিচিতি, সামাজিক মর্যাদা, প্রতিপত্তি, সুনাম ইত্যাদি সম্পর্কে তৃতীয় কোন ব্যক্তির নিকট হতে যখন লিখিত সমর্থন নেয়া হয় তখন তাকে প্রাথমিক পরিচিতি বলা হয়। সাধারণত নিম্নলিখিত তিন শ্রেণীর ব্যক্তি, গ্রাহকের পক্ষে পরিচিতি পত্র দিতে পারেন-
ক) এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ,
খ) ব্যাংকে যাঁদের হিসাব আছে ঐ সব ব্যক্তি এবং
গ) ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

ব্যাংক হিসাব খােলার জন্য পরিচিতির প্রয়ােজনীয়তা
ব্যাংকে যারা হিসাব খুলতে আসে তাদের অধিকাংশই ব্যাংক কর্মকর্তাদের অপরিচিত। অথচ তাদের নিয়েই ব্যাংকের যত সব কাজ কারবার৷ তাছাড়া তাদের আচার আচরণ, আর্থিক সঙ্গতি, চরিত্র, সুনাম ইত্যাদি অনেক কিছুরই সাথেই ব্যাংকারগণ পরিচিত নন। তাই স্বাভাবিক কারণেই ব্যাংকে হিসাব খােলার আগে ব্যাংকারকে আমানতকারীর পরিচিতি সম্পর্কে নিশ্চিত হতে হয়। নতুবা যে কোন সময় বিপদে পড়ারসমূহ সম্ভাবনা থাকে।

কারণ টাকা জমা, উত্তোলন এবং ঋণ গ্রহণের যে কোন সময় গ্রাহকগণ প্রতারণা ও জালিয়াতি করতে পারে। অবশ্য ব্যাংক অনেক সময় প্রয়ােজনীয় সাবধানতা অবলম্বন করেও এ ধরনের প্রতারণা বা জালিয়াতি হতে রক্ষা পায় না। এতে ব্যাংকার আর্থিক বা নৈতিক দিক থেকে ক্ষতির শিকার হয়ে থাকেন৷ তাই হিসাব খুলতে আগ্রহী ব্যক্তিকে হিসাব খােলার আবেদনপত্রের নির্দিষ্ট জায়গায় উক্ত ব্যাংকে হিসাব আছে এরূপ একজন ব্যক্তি কর্তৃক সনাক্তকৃত হতে হয়। সনাক্তকারীগণ নিজ নিজ হিসাব নম্বরসহ হিসাব খােলার ফরমের নির্দিষ্ট স্থানে নমুনা স্বাক্ষর দিয়ে আবেদনকারীকে পরিচয় করিয়ে দেন। অর্থাৎ পরিচিতি দ্বারা ব্যাংকার তার ঝুঁকি কমাতে সক্ষম হয়৷

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

পরিচিতির মূল উদ্দেশ্য হলাে ব্যাংকের ঝুঁকি কমানাে এবং গ্রাহক হিসেবে একজন বিশ্বস্ত ও সৎ ব্যক্তিকে বাছাই করা। তাছাড়া ব্যাংকের সাথে লেনদেনের কোন পর্যায়ে গ্রাহক যদি কোন প্রকার প্রতারণা বা জালিয়াতি করে পালিয়ে যায়, তবে পরিচয়কারীর মাধ্যমে তাকে সহজে ধরা সম্ভব হয়। অন্যথায় পরিচয়কারীকেই ব্যাংক সে জন্যে দায়ী করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button