ব্যাংকিং প্রফেশনাল এক্সাম

প্রমোশনের জন্য বিবেচিত হতে লাগবে ব্যাংকিং ডিপ্লোমা

বিদেশে কর্মরত ব্যাংকারদের প্রমোশনে ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার পদ্ধতি কি হবে?

মনোয়ার হোসাইনঃ গত ০৮/০২/২০২৩ তারিখে বাংলাদেশ ব্যাংক এক সার্কুলার জারি করে পদোন্নতির ক্ষেত্রে ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলক করেছে। যে সকল ব্যাংকার রেমিট্যান্স দেশে পাঠানোর নিমিত্তে বিভিন্ন দেশে কর্মরত, প্রমোশনের জন্য বিবেচিত হতে তাদেরও দিতে হবে ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা! এক্ষেত্রে সুস্পষ্ট নয় বাংলাদেশ ব্যাংকের নির্দেশনাটি।

আমি কতিপয় বিষয়ে দৃষ্টি আকর্ষণ করছি। এ সকল বিষয় যদি যৌক্তিক মনে হয় তবে দেশের বৃহত্তর স্বার্থে তথা ব্যাংকারদের স্বার্থে বাংলাদেশ ব্যাংক তাদের এই সার্কুলারটি বাতিল করবে বলে আশা করছি।

আরও দেখুন:
◾ ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষায় পাস মার্ক ৪৫ হচ্ছে

ইদের সময় শ্রমিকদের বেতন প্রদানের জন্য ব্যাংক খোলা রাখা হয়, কোরবানির সময় জাল নোট সনাক্তের জন্যেও হাটে ব্যাংকাররা থাকে, নির্বাচনের সময়েও প্রিজাইডিং অফিসারসহ ইত্যাদি দায়িত্ব ব্যাংকাররা পালন করে, করোনাকালীন সময়ে ব্যাংক খোলা ছিলো, ব্যাংকারদের অফিসের নির্ধারিত কর্মঘন্টা শেষেও কাজ করতে হয়। এত কিছুর পরেও এমন বিমাতাসুলভ নির্দেশনা কি ব্যাংকারদের কর্মস্পৃহা কমিয়ে দিবে না?

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

১) গত নভেম্বর- ২০২২ এর JAIBB এবং DAIBB পরীক্ষার রেজাল্ট সবেমাত্র দেয়া হয়েছে। এর আগের বছরগুলোতেও নভেম্বর-ডিসেম্বর সেশনের পরীক্ষার রেজাল্ট সেই বছরের ডিসেম্বরের শেষ তারিখের ভিতর দেয়া হয়নি। এখন নতুন সার্কুলার জারির পর যিনি মাত্রই জানতে পারলেন যে ব্যাংকিং ডিপ্লোমা পাশ বাধ্যতামূলক তার পক্ষে মাত্র ১টি সেশনে অর্থাৎ জুনের পরীক্ষায় একত্রে JAIBB এবং DAIBB কিভাবে পাশ করা সম্ভব?

যারা এই পরীক্ষা পদ্ধতির ব্যাপারে অবগত নন, তাদের জন্য জানাতে চাই যে, JAIBB সম্পন্ন করে আপনি DAIBB এর জন্য Eligible হবেন। সুতরাং, আপনি জুন সেশনে JAIBB সম্পন্ন করতে পারলেও নভেম্বর- ডিসেম্বর সেশনের রেজাল্ট আপনি এই বছরে আর পাচ্ছেন না। সুতরাং, ২০২৪ সালের ১ তারিখ আপনি প্রমোশনের জন্য বিবেচিত হবেন না। যারা এই নির্দেশনা প্রণয়ন করেছেন, তারা গবেষনা না করে এমন সিদ্ধান্ত নিয়েছেন তা আমি বিশ্বাস করতে চাই না।

২) BIBM হতে MBM কিংবা দেশের UCG approved শিক্ষা প্রতিষ্ঠান হতে যারা ব্যাংকিং এর উপর উচ্চ শিক্ষা নিয়েছেন বা নিচ্ছেন তাদের মূল্যায়নটা কি যথার্থভাবে হলো? তাছাড়া একজন FCA, CA কিংবা দেশের ব্যাংকিং সংশ্লিষ্ট কোন এক বিষয়ে যিনি PHD করেছেন তিনিও আর যোগ্যতা প্রমান করবেন এই JAIBB এবং DAIBB পরীক্ষা দিয়ে?

৩) বাংলাদেশ ব্যাংকের একজন সহকারী পরিচালকের কী ধরনের যোগ্যতা থাকতে হয়? শিক্ষাগত যোগ্যতাঃ যেকোন বিষয়ে স্নাতকোত্তর বা চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রি। বাংলাদেশ ব্যাংকের AD এর নিয়োগের ক্ষেত্রেও যেকোনো বিষয়ে অধ্যয়নরতদের সুযোগ আছে। একইভাবে বেসরকারি ব্যাংকেও বিজ্ঞান, মানবিক শাখায় অধ্যয়নকারীরা সুনামের সহিত কাজ করছেন। হটাৎ করে প্রায় MBA সমমানের (আমার নিকট প্রশ্ন সাপেক্ষ) JAIBB এবং DAIBB পরীক্ষা কিভাবে মাত্র ১ বছরে শেষ করা সম্ভব? যেখানে একজন পুরদস্তুর শিক্ষার্থীর ২ বছর লাগে MBA শেষ করতে।

৪) ব্যাংকিং কার্যক্রমে সরাসরি সংশ্লিষ্ট নয় মর্মে নির্দিষ্ট কতিপয় খাতের কথা সার্কুলারে বলা আছে, এখানে খাতগুলো বলার পর “ইত্যাদি” উল্লেখ নেই, মানে যা দেয়া আছে শুধু সেগুলোই ব্যাংকিং কার্যক্রমে সরাসরি সংশ্লিষ্ট নয়। তবে ওভারসীজে অর্থাৎ রেমিট্যান্স আহরনে দেশের বাহিরে যারা কর্মরত আছেন তাদের ব্যাপারে কিছুই বলা নেই। JAIBB এবং DAIBB পরীক্ষার সময় তাদের কি পন্থায় পরীক্ষা নেয়া হবে? দেশে এসে পরীক্ষা দিতে হলে ছুটির ব্যাপারে সুস্পষ্ট নির্দেশনাও থাকা উচিত। যদি এ সমস্ত কর্মকর্তা সরাসরি ব্যাংকিংয়ের সাথে সংশ্লিষ্ট না হন তাহলে ঠিক আছে।

আরও দেখুন:
◾ ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষায় অ্যাকাউন্টিং থাকছে না

তবে.. যখন তারা দেশে এসে সরাসরি ব্যাংকিং কার্যক্রমে যুক্ত হবেন তখন কি তাদের জন্য এই নির্দেশনা বলবৎ হবে? সেই কর্মকর্তা হয়তো কোনো বছরের আগষ্টে বিদেশের এক্সচেঞ্জ হাউজ হতে দেশে এসে সরাসরি ব্যাংকিংয়ের সাথে যুক্ত হলেন, এবং পরবর্তী বছরেই তিনি ৩ বছর একই গ্রেডে ছিলেন বিধায় প্রমোশন এর জন্য বিবেচিত হবার কথা, কিন্তু JAIBB & DAIBB শর্তের কারনে প্রমোশনের জন্য বিবেচিত হবেন না৷ যিনি দেশে ছিলেন না, তিনি হটাৎ করে দেশে এসে কিভাবে এই যোগ্যতা পুরন করবেন? তার জন্য কতদিন সময় দেয়া হবে JAIBB/ DAIBB সম্পন্ন করা জন্য তাও নির্দিষ্ট করা জরুরি। পরিবার থেকে দূরে থেকে যারা দেশের জন্য রেমিট্যান্স সংগ্রহ করছেন তাদের এই সম্মানটা জরুরি বলে মনে করি।

লেখকঃ মো. মনোয়ার হোসাইন, ব্যাংকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button