ব্যাংক হিসাব

ব্যাংক একাউন্ট কি? ব্যাংক একাউন্টের গুরুত্বপূর্ণ বিষয়াবলী

একটি ব্যাংক অ্যাকাউন্ট রিলেটেড অনেকগুলো বিষয়াদি থাকে। যা একজন নতুন ব্যাংক একাউন্ট হোল্ডার হিসেবে আমাদের নানা রকমের দ্বিধাদ্বন্দের মধ্যে ফেলে দেয়।

একটি ব্যাংক অ্যাকাউন্ট এর যে সমস্ত বিষয়াদি রয়েছে প্রায় প্রত্যেকটি সম্পর্কে বিশদ আলোচনা সম্পর্কে এই আর্টিকেলে বিস্তারিতভাবে বর্ণনা করা হবে।

ব্যাংক একাউন্ট কি?
সহজভাবে বলতে গেলে এটা বলতে হবে যে আপনি যদি আপনার টাকা নিরাপদে রাখতে চান এবং নির্দিষ্ট একটা জায়গায় টাকা সঞ্চয় করতে চান, তাহলে যার মাধ্যমে সেটি করতে পারবেন সেটি হচ্ছে একটি ব্যাংক।

আর এই ব্যাংকে আপনি যদি একটি অ্যাকাউন্ট তৈরি করে সেই সমস্ত টাকা রাখার কাজ সম্পন্ন করেন, তাহলে সেটিকে ব্যাংক একাউন্ট হিসেবে আখ্যায়িত করা হবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

ব্যাংক একাউন্ট খোলা
সর্বপ্রথম যে বিষয়টি রয়েছে সেটি হচ্ছে আপনাকে যেকোন একটি ব্যাংকের অধীনে একটি ব্যাংক একাউন্ট তৈরী করে নিতে হবে। তাহলে আপনি সমস্ত রকমের ফিচারস উপভোগ করতে পারবেন।

একটি ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করে নেয়ার পরে আপনি যে সমস্ত ব্যাংকিং রিলেটেড বিষয়াদির সাথে সম্মুখীন হবেন, সেগুলো রিলেটেড তথ্য নিচে আলোচনা করা হলো।

ব্যাংকের চেক বুক
যেকোনো একটি ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করার পরে আপনি ব্যাংক থেকে একটি চেকবুক সংগ্রহ করে নিতে পারবেন। যার মাধ্যমে আপনি টাকা উত্তোলনের কাজ সম্পন্ন করতে পারেন।

যেকোনো একটি চেক বুক এর ক্ষেত্রে আপনাকে প্রতি বছরে সর্বোচ্চ ২০০-৩০০ টাকা পরিশোধ করতে হয়। তবে ব্যাংক কর্তৃক এটা নির্ধারিত হবে আপনি আসলে কত টাকা বাৎসরিক চার্জ পরিশোধ করবেন।

ব্যাংক এটিএম কার্ড
এছাড়াও যে কোন ব্যাংক থেকে টাকা তোলার ক্ষেত্রে আপনি চাইলে যেকোন ব্যাংক থেকে এটিএম কার্ড সংগ্রহ করতে পারেন। কার্ড সংগ্রহ করে নেয়ার পরে আপনাকে প্রতি বছরে এটিএম কার্ডের চার্জ বাবদ টাকা পরিশোধ করতে হবে।

কোন ব্যাংকের এটিএম কার্ডের জন্য আপনি কত টাকা পরিশোধ করবেন, সেটা সম্পূর্ণ নির্ভর করবে আপনার ব্যবহৃত ব্যাংকের উপরে।

ব্যাংক ডিপিএস
এছাড়াও আপনি যদি ব্যাংকে টাকা জমাতে চান, তাহলে আপনি চাইলে একটি ডিপিএস অ্যাকাউন্ট তৈরি করতে পারেন এবং সেই ডিপিএস অ্যাকাউন্ট তৈরি করার পরে সেখানে টাকা জমাতে পারেন।

এক্ষেত্রে, এটা সম্পূর্ণ নির্ভর করে আপনার ব্যাংকের উপরে যে আপনি আসলে কোন ব্যাংক থেকে ডিপিএস এর কত ভালো সুবিধা পাবেন কিংবা কোন ব্যাংকে ডিপিএস লাভ বেশি পাবেন।

তবে যে কোন ব্যাংকে চাইলে আপনি নির্দিষ্ট মেয়াদের জন্য একটি ডিপিএস অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন এবং এর মাধ্যমে আপনি আপনার কার্যক্রম সম্পন্ন করতে পারবেন।

ব্যাংক একাউন্ট চেক করা
আপনি যেকোনো একটি ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিং এর রেজিস্ট্রেশন করার মাধ্যমে ঘরে বসে অনলাইনের মাধ্যমে অ্যাকাউন্ট চেক করে নিতে পারেন।

এছাড়াও আপনি চাইলে এসএমএস এর মাধ্যমে, এটিএম কার্ডের মাধ্যমে কিংবা নির্দিষ্ট ব্যাংকে গিয়ে একাউন্ট ব্যালেন্স চেক করে নিতে পারবেন।

একটি ব্যাংক অ্যাকাউন্ট রিলেটেড যে সমস্ত বিষয়াদি রয়েছে, সে সম্পর্কে উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

ব্যাংক একাউন্ট কি? ব্যাংক একাউন্টের গুরুত্বপূর্ণ বিষয়াবলী
ব্যাংক একাউন্ট কি এবং ব্যাংক একাউন্টের গুরুত্বপূর্ণ বিষয়াবলী সম্পর্কে তথ্য সংগ্রহ করতে চান? তাহলে এখান থেকে সংগ্রহ করুন ব্যাংক অ্যাকাউন্টের তথ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button