ব্যাংক হিসাব

ব্যাংক হিসাব/ একাউন্ট বলতে কি বুঝায়?

ব্যাংক জনসাধারণের কাছ থেকে আমানত/ ডিপোজিট হিসেবে অর্থ সংগ্রহ করে এবং জনগণের প্রয়োজনেই তা ঋণ/ বিনিয়োগ হিসেবে প্রদান করে। অসংখ্য গ্রাহকদের অর্থ সঠিকভাবে সংরক্ষণ করা এবং তারল্য বজায় রেখে ঋণ/ বিনিয়োগ প্রদান করা অত্যন্ত জটিল ব্যাপার। এজন্য ব্যাংককে প্রতিটি গ্রাহকের নামে আলাদা আলাদা হিসাব সংরক্ষণ করতে হয়। যা ব্যাংক হিসাব (Bank Account) নামে পরিচিত।

সাধারণ অর্থে, আমানতকারীর নামে ব্যাংকে যে হিসাব খোলা হয় তাকে ব্যাংক হিসাব বা ব্যাংক একাউন্ট (Bank Account) বলে। ব্যাপক অর্থে, যে প্রক্রিয়ার মাধ্যমে ব্যাংক মক্কেলদের অর্থ হিসাবে জমা রাখে, অর্থ উত্তোলনের সুযোগ প্রদান করে এবং সকল প্রকার লেনদেন ও হিসাবসমূহ সংরক্ষণ করে, তাকে ব্যাংক হিসাব (Bank Account) বলে। বিভিন্নজন বিভিন্নভাবে ব্যাংক হিসাবের সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে ব্যাংক হিসাবের (Bank Account) সংজ্ঞা তুলে করা হলো-

• অধ্যাপক হার্ডসন- এর মতে, “যে হিসাবের মাধ্যমে ব্যাংক গ্রাহকের সাথে লেনদেন করে তাকে ব্যাংক হিসাব বলে।”
• ড. এ. আর. খান- এর মতে, “ব্যাংকের নিজস্ব নথিপত্রে যে প্রতীক বা ঠিকানার মাধ্যমে প্রতিটি মক্কেলের জমা ও উত্তোলন ব্যবহার দেখানো হয়, তাকে ব্যাংক হিসাব বলে।”
• Prof R.N Dover এর মতে, “ব্যাংক হিসাব বলতে ব্যাংকার কর্তৃক মক্কেলের আর্থিক লেনদেনের বিবরণী সংরক্ষণ করাকে বুঝায়।”
• ডিকশনারি অব ব্যাংকিং এ্যান্ড ফাইন্যান্স- এ বলা হয়েছে, “Bank account is contractual agreement between a bank and it’s customer, allowing the customer to use bank services for a fee.”
অর্থাৎ, ব্যাংক হিসাব হচ্ছে ব্যাংকার ও গ্রাহকদের মধ্যে একটি সমঝোতা চুক্তি যাতে নির্দিষ্ট ফি দিয়ে ব্যাংকিং সেবা গ্রহণের অনুমোদন থাকে।

উপরোক্ত আলোচনায় ব্যাংক হিসাব বলতে আমানতকারীর নামে ব্যাংকে রক্ষিত হিসাবকেই বুঝানো হয়; যার মাধ্যমে ব্যাংক আমানতকারীর জমাকৃত অর্থ গ্রহণ করে এবং উত্তোলনের সুযোগ দিয়ে থাকে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button