ব্যাংক নির্বাহী

এসআইবিএলের এএমডি হলেন আবু রেজা মোঃ ইয়াহিয়া

আবু রেজা মোঃ ইয়াহিয়া গত মঙ্গলবার (১৪ ডিসেম্বর, ২০২১) সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড (SIBL)-এ অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (AMD) হিসেবে যোগদান করেন। তিনি একজন অভিজ্ঞ ব্যাংকার যার ৩৩ বছরেরও বেশি সময় ধরে গৌরবময় কর্মজীবন রয়েছে। তিনি ব্যাংকিং ইন্ডাস্ট্রিতে প্রশংসনীয় ও পেশাদার দক্ষতা এবং খ্যাতি অর্জন করেছেন।

সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড (SIBL)-এ যোগদানের আগে জনাব ইয়াহিয়া ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড (IBBL)-এর উপ-ব্যবস্থাপনা পরিচালক (DMD) হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৮৯ সালে প্রবেশনারি অফিসার হিসাবে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড (IBBL)-এ কর্মজীবন শুরু করেন। তিনি IBBL-এ তাঁর দীর্ঘ কর্মজীবনে অত্যন্ত দক্ষতা এবং আন্তরিকতার সাথে ব্যাংকের বিভিন্ন দায়িত্ব পালন করেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসােসিয়েশন ও বাংলাদেশ আইন সমিতির আজীবন সদস্য। তিনি রাশিয়া, ভারত, চীন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, সৌদি আরব, শ্রীলঙ্কা, মালদ্বীপ, ব্রুনাই, মায়ানমার এবং সিঙ্গাপুরসহ বিশ্বের বিভিন্ন দেশে আন্তর্জাতিক সেমিনার ও সিম্পােজিয়ামে অংশগ্রহণ করেন।

তিনি ১৯৬৩ সালে মাগুরা জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা উপমহাদেশের প্রখ্যাত আলেম আবু ইয়াহিয়া মােহাম্মদ আব্দুর রউফ। মাতা জামিলা খাতুন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ১৯৮৫ ও ১৯৮৬ সালে এলএলবি ও এলএলএম ডিগ্রি লাভ করেন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আবু রেজা মাে. ইয়াহিয়া মূলত চিন্তাবিদ। স্বপ্ন দেখেন দরদী সমাজ ও মানবিক পৃথিবীর বিচিত্র তাঁর লেখার বিষয়- প্রকৃতি, মানুষ, মানুষের মন, সুখ-দুঃখ, হাসি-কান্না, সাফল্য, প্রশান্তি এবং মানবিক পৃথিবীর প্রত্যাশা। শৈশব থেকেই লেখালেখির সাথে সখ্য। সমাজ-সংস্কৃতি ও মানবকল্যাণ নিয়ে কাজ করেছেন রেড ক্রিসেন্ট সােসাইটি ও কচিকাঁচার আসরে যুক্ত থেকে।

তুখােড় তার্কিক ছিলেন বিশ্ববিদ্যালয় জীবনে। হয়েছেন আন্ত:হল বিতর্ক প্রতিযােগিতায় বিশ্ববিদ্যালয়ের শ্রেষ্ঠ বিতার্কিক। বিশ্লেষক হিসেবে দেশের ব্যাংকিং খাত, চলমান উন্নয়ন ও সমসাময়িক জাতীয় বিষয়ে নিয়মিত অংশ নেন টেলিভিশন টক-শােসহ বিভিন্ন আলােচনায়। লিখেছেন বিভিন্ন সাহিত্য পত্রিকায়। সম্পাদনা করেছেন মাটি ও মানুষ পত্রিকা। ব্যাংকিং পেশা ছাড়াও বিভিন্ন বিষয়ে তার পাঁচটি বই রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button