অর্থনীতি

ব্যষ্টিক অর্থনীতি বলতে কী বোঝায়?

ব্যষ্টিক অর্থনীতি বলতে কী বোঝায়? ​​​​​১৯৩৩ সালে অধ্যাপক রাগনার ফ্রিশ সর্বপ্রথম মাইক্রো (Micro) বা ব্যষ্টিক শব্দটি ব্যবহার করেন। এরপর থেকে বিশ্বের সর্বত্রই অর্থনীতিবিদগণ ‘মাইক্রো’ শব্দটি ব্যবহার করে থাকেন। ব্যষ্টিক বা Micro অর্থনীতিতে আমরা অর্থনীতির একটি ক্ষুদ্রাংশ সম্বন্ধে পাঠ করি। একটি ফার্ম, একটি শিল্প, একজন উৎপাদনকারী, একজন ভোগকারী ইত্যাদির আচরণ নিয়ে আমরা আলোচনা করি। আমরা অধ্যয়ন করি কীভাবে একজন লোক আয় করে, কীভাবে সে ব্যয় করে এবং কীভাবে সে সঞ্চয় করে। কাজেই ব্যষ্টিক অর্থনীতিতে অর্থনৈতিক ব্যবস্থার ক্ষুদ্রতম অংশসমূহের আচরণ ও তাদের কার্যাবলি সম্বন্ধে পৃথকভাবে আলোচনা করা হয়।

ব্যষ্টিক অর্থনীতি (Micro Economics):
‘ব্যষ্টিক বা Micro’ শব্দটি প্রাচীন গ্রিক শব্দ ‘Mikros’ থেকে নেওয়া হয়েছে। যার অর্থ হচ্ছে ক্ষুদ্র বা ছোট। ব্যষ্টিক অর্থনীতি হলো অর্থনীতিকে ক্ষুদ্রাংশে বিভক্ত করে বিশ্লেষণ করা। ইংরেজি ‘Mikros’ অর্থ হলো এক লক্ষের এক ভাগ। এটি অর্থনীতির একটি মৌল শাখা যাতে ব্যক্তি এবং ব্যবসা প্রতিষ্ঠানের ভোগ ও উপযোগ, উৎপাদন, মূল্য, মুনাফা ইত্যাদির নিয়ামক নিয়ে আলোচনা করা হয়। বাজার অর্থনীতিতে বাজারে পণ্যের ও সেবার বিনিময় ঘটে। পণ্যের ও সেবা থেকে ব্যক্তি বা ভোক্তা উপযোগ লাভ করে। বাজরে পণ্য ও সেবা বিনিময়ের প্রধান দুটি নিয়ামক হলো ব্যক্তির (বা পরিবারের) পণ্য বা সেবার চাহিদা ও উৎপাদক কর্তৃক সেসবের যোগান।

আরও দেখুন:
সামষ্টিক অর্থনীতি বলতে কী বোঝায়?

Dominick Salvatore Ph.D ও Eugene Diulio বলেন- “Microeconomics studies the economic behavior of individual decision makers such as consumers, resource owners, and business firms.” অর্থাৎ মাইক্রো ইকোনমিক্স বলতে আলাদা অর্থনৈতিক সিদ্ধান্ত গ্রহনকারীদের আচরণ যেমন- ভোক্তা, সম্পদের মালিক, এবং ব্যবসায়িক ফার্মের অধ্যয়নকে বোঝানো হয়।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

অধ্যাপক হেন্ডারসন (Henderson) ও কুয়ান্ট (Quandt) বলেন- “Micro economics is the study of the economic actions of individuals and well-defined groups of individuals.” অর্থাৎ ব্যষ্টিক অর্থনীতি হলো ব্যক্তির এবং সুনির্দিষ্ট ব্যক্তিবর্গের অর্থনৈতিক কার্যকলাপের বিশ্লেষণ।

অধ্যাপক কে. ই. বোল্ডিং (K. E. Boulding) বলেন- “Micro Economics is the study of particular firms, particular households, individual prices, wages, incomes, individual industries, particular commodities.) অর্থাৎ ব্যষ্টিক অর্থনীতি কোনো নির্দিষ্ট ফার্ম, কোনো নির্দিষ্ট পরিবার, একক দ্রব্যমূল্য, মজুরি, আয়, একক শিল্পপ্রতিষ্ঠান এবং নির্দিষ্ট দ্রব্য সম্বন্ধে আলোচনা করে।

অধ্যাপক মরিস ডব-এর মতে- “অর্থনীতির আণুবীক্ষণিক (microscopic) অবলোকন ও বিশ্লেষণকে ব্যষ্টিক অর্থনীতি বলে।”

প্রখ্যাত অর্থনীতিবিদ ও. এম. এমোস (Orley M. Amos JR)-এর মতে- “Micro economics is the branch of economics that studies part of the economy.” অর্থাৎ ব্যষ্টিক অর্থনীতি হলো অর্থনীতির একটি শাখা, যা অর্থনীতির একটি অংশ আলোচনা করে।

মোটকথা, অর্থনীতির যে শাখায় ক্ষুদ্র ক্ষুদ্র বিষয় নিয়ে আলোচনা করা হয় তাকে Micro Economics বা ব্যষ্টিক অর্থনীত বলে। ব্যষ্টিক অর্থনীতি মূলত ব্যক্তি মানুষ অথবা ব্যবসায়ের চাহিদা ও যোগান নিয়ে আলোচনা করে থাকে৷ অন্য ভাবে বলা যায় যে, Micro Economics বা ব্যষ্টিক অর্থনীতির লক্ষ্য হলো অর্থনীতির একটি বিশেষ অংশ বা একককে ব্যক্তিগত দৃস্টিকোণ থেকে বিশ্লেষণ করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button