ব্যাংকিং প্রফেশনাল এক্সাম

ব্যাংকারদের পদোন্নতিতে ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলক থাকছেই

সম্প্রতি ব্যাংকারদের দক্ষতা ও কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যে সিনিয়র অফিসার ও তদূর্ধ্ব পদে পদোন্নতি পেতে ব্যাংকিং ডিপ্লোমা ডিগ্রি থাকা বাধ্যতামূলক করেছে বাংলাদেশ ব্যাংক। আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি এই সিদ্ধান্ত থেকে সরবে না।

সোমবার (২০ ফেব্রুয়ারি, ২০২৩) বাংলাদেশ ব্যাংকে গভর্নর আব্দুর রউফ তালুকদারের সভাপতিত্বে ইনস্টিটিউট অফ ব্যাংকার্স বাংলাদেশের (আইবিবি) এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও দেখুন:
◾ ডিপ্লোমা ছাড়া পদোন্নতি বন্ধ, যোগ্যতা হারাতে পারেন হাজারো ব্যাংকার

এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর, সংশ্লিষ্ট বিভাগের নির্বাহী পরিচালক, রাষ্ট্রায়ত্ত চার ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকসহ আরও কয়েকটি বেসরকারি ব্যাংকের এমডি।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংক জানায়, ব্যাংক কর্মকর্তাদের দক্ষতা, যোগ্যতা ও সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সিনিয়র অফিসার অথবা সমতুল্য পদের পরবর্তী সব পদে পদোন্নতির যোগ্যতার তালিকায় থাকতে হলে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংকার্সের জুনিয়র অ্যাসোসিয়েট ও ডিপ্লোমা অ্যাসোসিয়েট এই দুই পরীক্ষা পাস বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই দুই পরীক্ষার সনদ থাকা ব্যাংকারদের জন্য ব্যাংকিং নিয়মকানুন সম্পর্কিত জ্ঞান ও অভিজ্ঞতার একটি মানদণ্ড হিসেবে বিবেচনা করা হয়। তবে, ব্যাংকিং কার্যক্রমে সরাসরি সংশ্লিষ্ট নয়, যেমন ডাক্তার, প্রকৌশলী এবং প্রচার ও প্রকাশনা সংশ্লিষ্ট কর্মকর্তাদের ক্ষেত্রে এ নির্দেশনা প্রযোজ্য হবে না বলে নির্দেশনায় উল্লেখ করা হয়েছিলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button