অর্থনীতি

সামষ্টিক অর্থনীতি বলতে কী বোঝায়?

সামষ্টিক অর্থনীতি বলতে কী বোঝায়? ১৯৩৩ সালে অধ্যাপক রাগনার ফ্রিশ সর্বপ্রথম ম্যাক্রো (Macro) বা সামষ্টিক শব্দটি ব্যবহার করেন। এরপর থেকে বিশ্বের সর্বত্রই অর্থনীতিবিদগণ ‘ম্যাক্রো’ বা সামষ্টিক শব্দটি বিভিন্ন দৃষ্টিকোণ হতে বিচার-বিশ্লেষণ করে থাকেন। অর্থনীতির সামগ্রিক ঘটনাকে বৃহৎ ভাবে বা পূর্ণাঙ্গভাবে বিশ্লেষণ করাকে সামষ্টিক অর্থনীতি বলে।

সামষ্টিক অর্থনীতি (Macro Economics):
প্রাচীন গ্রিক শব্দ Makros হতে Macro শব্দটির উৎপত্তি যার অর্থ হল বিশাল বা বড়, বৃহৎ বা সামগ্রিক। সামষ্টিক অর্থনীতি অর্থনীতির নিয়ামক সমূহকে সামগ্রিক দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণ করে। অর্থনীতিবিদ লর্ড কেইনস্ (Lord Keynes)-কে সামষ্টিক অর্থনীতির জনক বলা হয়। তিনি ১৯৩৬ সালে প্রকাশিত The General Theory of Employment Interest and Money’ শীর্ষক বিখ্যাত গ্রন্থে সামষ্টিক অর্থনীতির গুরুত্ব আরোপ করেন।

আরও দেখুন:
ব্যষ্টিক অর্থনীতি বলতে কী বোঝায়?

সামগ্রিক বলতে মোট জাতীয় আয় ও জাতীয় উৎপাদন, মোট চাহিদা, বেকারত্বের হার, স্বাভাবিক দাম স্তর, মোট সঞ্চয়, মোট বিনিয়োগ ও মূদ্রাষ্ফীতি এবং আংশিক সামগ্রিক মোট ভোগ, বিনিয়োগ ব্যয় ও তাদের উপাদানকে বুঝায়। কাজেই শুধু ব্যক্তিগত বা একক অর্থনৈতিক সমস্যা আলোচনা না করে যখন সামগ্রিক বা জাতীয় অর্থনৈতিক সমসা বিশ্লেষণ করা হয় তাকে সামষ্টিক অর্থনীতি বলে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

Dominick Salvatore Ph.D ও Eugene Diulio বলেন- “Macroeconomics studies aggregate output, employment, and the general price level.” অর্থাৎ ম্যাক্রো ইকোনমিক্স বা সামষ্টিক অর্থনীতি বলতে মোট উত্পাদন, কর্মসংস্থান, এবং সাধারণ মূল্য স্তরের অধ্যয়নকে বোঝানো হয়।

অর্থনীতিবিদ K. E. Boulding-এর মতে- “Macro Economics deals not with individual incomes but with national income, not with individual prices but with the general price level, not with individual out put but with national out put.” অর্থাৎ সামষ্টিক অর্থনীতি কোনো ব্যক্তির আয়ের পরিবর্তে জাতীয় আয়, কোনো নির্দিষ্ট দ্রব্যমূল্যের পরিবর্তে সাধারণ দ্রব্যমূল্যস্তর, দ্রব্যের ব্যক্তিগত উৎপাদনের পরিবর্তে জাতীয় উৎপাদন আলোচনা করে।

অধ্যাপক হেন্ডারসন (Henderson) ও কুয়ান্ট (Quandt) বলেন- “Macro Economics which is the study of broad aggregates such as total employment and national income.” অর্থাৎ সামষ্টিক অর্থনীতি সামগ্রিক বিষয়াদি যেমন মোট কর্মসংস্থান, জাতীয় আয় প্রভৃতি আলোচনা করে।

ও. এম. এমোস (Orley M. Amos JR) বলেন- “Macro economics is the branch of economics that studies the entire economy.” অর্থাৎ সামষ্টিক অর্থনীতি হচ্ছে অর্থনীতির শাখা, যা সমগ্র অর্থনীতি নিয়ে আলোচনা করে।

অর্থনীতিবিদ গ্যান্ডনার একলির মতে- “অর্থনৈতিক আচরণের খণ্ডিত নয়, বরং পূর্ণাঙ্গ আলোচনাই সামষ্টিক অর্থনীতি।”

অর্থনীতিবিদ লিভাকিকের মতে- “সমগ্র অর্থনীতির পর্যালোচনাই সামষ্টিক অর্থনীতি।”

১৯৬০ সাল থেকে সামষ্টিক অর্থনীতি আরও অনেক ক্ষেত্রে তার বিশ্লেষন বৃদ্ধি করে যেমন, বিভিন্ন খাতের ব্যাষ্টিক ভিত্তিক মডেল, ভোক্তার যৌক্তিকতা, বাজার তথ্যের সঠিক ব্যবহার, অসম্পূর্ন প্রতিযোগিতা। এছাড়াও সামষ্টিক অর্থনীতি বিবেচনাধীন উপাদানসমূহের উপর দীর্ঘমেয়াদী প্রভাব এবং একটি দেশের ও দেশের অভ্যন্তরে জাতীয় আয়ের প্রবৃদ্ধি নিয়েও বিশ্লেষন করে। উপাদানসমূহের মধ্যে মূলধন, প্রযুক্তি ও জনসংখ্যা বৃদ্ধি উল্লেখযোগ্য।

মোটকথা, অর্থনীতির যে শাখায় বৃহৎ পরিবেশে অর্থনৈতিক কার্যক্রম নিয়ে আলোচনা করা হয় তাকেই সামষ্টিক অর্থনীতি বলে। সামষ্টিক অর্থনীতিতে ব্যক্তির পরিবর্তে সমষ্টির অর্থনৈতিক কার্যকলাপ আলোচনা করা হয়। অর্থাৎ Macro Economics বা সামষ্টিক অর্থনীতি অর্থনীতির সামগ্রিক বিষয়াদি বিশ্লেষণ করে থাকে। সুতরাং বলা যায় যে, একটি অর্থব্যবস্থার সামগ্রিক আচরণ বিশ্লেষণ অর্থনীতির যে শাখার মাধ্যমে করা হয় তাকেই Macro economics বা সামষ্টিক অর্থনীতি বলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button