ব্যাংকিং প্রফেশনাল এক্সাম (JAIBB)

ব্যাংকিং প্রফেশনাল এক্সামিনেশন সিলেবাস (JAIBB)

জুনিয়র অ্যাসোসিয়েট অফ দি ইনস্টিটিউট অফ ব্যাংকার্স, বাংলাদেশ (JAIBB) পরীক্ষা হল ব্যাংকারদের জন্য একটি এন্ট্রি-লেভেল পেশাদার সার্টিফিকেশন প্রোগ্রাম। এই পরীক্ষার মূল লক্ষ্য হল ব্যাংকিং ইন্ডাস্ট্রিতে ক্যারিয়ার গড়তে চাওয়া ব্যাংকারদের ব্যাংকিং সম্পর্কে একটি মৌলিক এবং অপরিহার্য জ্ঞান বৃদ্ধি করা।

জুনিয়র অ্যাসোসিয়েট অফ দি ইনস্টিটিউট অফ ব্যাংকার্স, বাংলাদেশ (JAIBB) পরীক্ষা ব্যাংকিং অপারেশন, অ্যাকাউন্টিং, ক্রেডিট অ্যানালাইসিস, ফরেন এক্সচেঞ্জ, ব্যাংকিং আইন ও প্রবিধান এবং ঝুঁকি ব্যবস্থাপনা সহ ব্যাংকিং সম্পর্কিত বিস্তৃত বিষয়গুলো কভার করে। JAIBB পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার মাধ্যমে প্রার্থীদের ব্যাংকিংয়ের মৌলিক নীতি এবং অনুশীলন সম্পর্কে শক্তিশালী জ্ঞান তৈরি করে।

আরও দেখুন:
◾ ৯৬তম আইবিবি ব্যাংকিং প্রফেশনাল পরীক্ষার বিজ্ঞপ্তি-২০২৩
◾ ৯৬তম ব্যাংকিং প্রফেশনাল পরীক্ষার সময়সূচী-২০২৩
◾ প্রফেশনাল এক্সামিনেশন সাবজেক্ট লিস্ট (JAIBB)

সামগ্রিকভাবে JAIBB পরীক্ষা ব্যাংকারদের পেশাগত উন্নয়নে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে, কারণ এটি তাদের ক্যারিয়ারের ক্ষেত্রে সফল হওয়ার জন্য প্রয়োজনীয় জ্ঞান এবং দক্ষতা বৃদ্ধি করে থাকে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

ব্যাংকিং প্রফেশনাল পরীক্ষার নতুন সিলেবাস ও সাবজেক্ট-এর তালিকা প্রকাশ করেছে দি ইনস্টিটিউট অফ ব্যাংকার্স, বাংলাদেশ (আইবিবি)। যেটি ৯৬তম ব্যাংকিং প্রফেশনাল পরীক্ষা-২০২৩ থেকে কার্যকর হবে। এতে সকল বিষয়ের পূর্ণ নম্বর- ১০০ এবং পাস নম্বর- ৪৫ করা হয়েছে।

JAIBB-এর নতুন সিলেবাস
নিম্নে ব্যাংকিং প্রফেশনাল পরীক্ষা জুনিয়র অ্যাসোসিয়েট অফ দি ইনস্টিটিউট অফ ব্যাংকার্স, বাংলাদেশ (JAIBB)-এর নতুন সিলেবাস তুলে ধরা হলো-
101. Monetary and Financial System (MAFS)
102. Governance in Financial Institutions (GFI)
103. Principles of Economics (POE)
104. Laws and Practice of General Banking (LPGB)
105. Business Communication in Financial Institutions (BCFI)
106. Organization & Management (OM)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button