ফরেন এক্সচেঞ্জ

ফরেক্স বা ফরেন এক্সচেঞ্জ কি?

ফরেক্স (Forex), এফএক্স (FX)- হচ্ছে “ফরেন এক্সচেঞ্জ (Foreign Exchange)” এর সংক্ষিপ্ত নাম – বিভিন্ন দেশের কারেন্সিতে একে অপরের বিপরীতে ট্রেড করা। ফরেক্স হচ্ছে বিভিন্ন কারেন্সি ট্রেডের জন্য বিশ্বের সবচেয়ে বড় ফাইনান্স্যিয়াল মার্কেটের মধ্যে একটি। এটা ফরেক্স এক্সচেঞ্জের মাধ্যমে আন্তর্জাতিক ট্রেড এবং বিনিয়োগে সহায়তা করে। ২০১৬ সালে ফরেক্সে দৈনিক লেনদেনের পরিমান ছিল $৫.১ ট্রিলিয়ন, ব্যাংক অফ ইন্টারন্যাশনাল সেটেলমেন্টের (BIS) ডাটা অনুযায়ী।

ফরেক্স মার্কেটে অনেক ধরনের অংশগ্রহণকারী রয়েছে। কেউ লাভ করতে ট্রেড করে, অন্যরা তাদের ঝুঁকি কমাতে এবং অন্যরা শুধু ফরেন কারেন্সিতে পণ্য ও সেবা ব্যাবহার করার জন্য লেনদেন করে। মুখ্য অংশগ্রহণকারী যারা ট্রেড করে তারা হচ্ছে কমার্শিয়াল ব্যাংক, আর এজন্যই কারেন্সি কোট ইন্টারব্যাংক মার্কেট কোটে নির্ধারিত হয়ে থাকে। বড় কমার্শিয়াল ব্যাংক এবং সেন্ট্রাল ব্যাংক এবং মাল্টিন্যাশনাল কোম্পানি ছারাও, এখানে অনেক ঝুঁকি-সচেষ্ট বিনিয়োগকারী রয়েছে যারা সর্বদা বিভিন্ন ধরনের অনুমানের ভিত্তিতে অংশগ্রহন করতে প্রস্তুত রয়েছে।

তাদের মধ্যে রয়েছে – স্বতন্ত্র ব্যক্তিবর্গও, যারা দৈনিক/সাপ্তাহিক ভিত্তিতে প্রচুর পরিমানে অর্থ লুফে নেয়। তাদের অনেকে অর্থনৈতিক এবং রাজনৈতিক খবর, স্ট্যাস্টিক্যাল রিলিজ এবং প্রভাবশালী ব্যক্তিদের সার্বজনীন যোগদান বিশ্লেষন করে দেখে, যাতে ভবিষ্যতের প্রাইসের মুভমেন্ট সম্পর্কে ধারনা নিতে পারে। অন্যরা টেকনিক্যাল ইনডিকেটরের ওপর নির্ভর করে থাকে, বিশ্বে কি ঘটছে তার কোন ধরনের খবর না রেখে। আপনিও একজন ফরেক্স ট্রেডার হতে পারেন এবং কারেন্সি উদ্যোক্তাদের দলে যোগদান করতে পারেন।

ফরেক্স মার্কেট হচ্ছে ডিসেন্ট্রালাইজড মার্কেট। অন্য কথায়, এখানে কোন নির্দিষ্ট স্থান নেই যেখানে বিনিয়োগকারীরা কারেন্সি ট্রেড করতে যাবে। ফরেক্স ট্রেডাররা ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ডিলারের কাছ থেকে ভিন্ন কারেন্সি পেয়ারের কোট পেয়ে থাকে। বিশ্বজুড়ে ফাইনান্স্যিয়াল সেন্টার – লন্ডন, নিউ ইয়র্ক, টোকিও, হংকং এবং সিঙ্গাপুর – এখানে নোঙ্গর হিসেবে কাজ করে বিভিন্ন ধরনের বায়ার এবং সেলারদের মধ্যে লেনদেন সম্পন্ন করতে। ইন্টারব্যাংক কারেন্সি মার্কেটে এক্সেস পেতে হলে আপনার তা ফরেক্স ব্রোকারের মাধ্যমে পেতে হবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

ফরেক্স ট্রেডিং সাধারনত ব্রোকারের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে। ব্রোকার হচ্ছে একটি কোম্পানি যে আপনার মতো স্বতন্ত্র ব্যক্তিকে ইন্টারমার্কেটে এক্সেস প্রদান করবে যেখানে সকল ট্রেডের কার্যকলাপ সম্পন্ন হয়। অন্য কথায়, ব্রোকার আপনাকে বিশেষ সফটওয়্যার প্রদান করবে, যেখানে আপনি লাইভ কারেন্সি কোট দেখতে পাবেন এবং কারেন্সিতে মাত্র কয়েক ক্লিকে বাই/সেল অর্ডার প্লেস করতে পারবেন। যখন ট্রেড বন্ধ করার সিদ্ধান্ত নেবেন, তখন ব্রোকার ইন্টারব্যাংক কারেন্সি মার্কেটে আপনার পজিশন ক্লোজ করে দেবে এবং লাভ অথবা লস আপানর অ্যাকাউন্টে ক্রেডিট করে দেবে।আপনার পছন্দের ফরেক্স ব্রোকারে অ্যাকাউন্ট খুলতে এবং ট্রেডিং শুরু করতে মাত্র কয়েক মিনিট লাগে। সেবার প্রদানের পারিশ্রমিক হিসেবে, ট্রেডার ব্রোকারকে স্প্রেড অথবা কমিশন প্রদান করে থাকে।

আরও দেখুন:
এলসি বা ঋনপত্র কি?
ফরেক্স ও শেয়ার মার্কেটের মধ্যে পার্থক্য কী?
ফরেক্স মার্কেট বনাম স্টক মার্কেট
ফরেন এক্সচেঞ্জ এর জরুরী কিছ‌ু নোট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button