1. bankingnewsbd@gmail.com : ব্যাংকিং নিউজ : ব্যাংকিং নিউজ
  2. mosharafnbl@yahoo.com : মোশারফ হোসেন : মোশারফ হোসেন
  3. msakanda@yahoo.com : ইবনে নুর : ইবনে নুর
  4. shafiqueshams@gmail.com : Shamsuddin Akanda : Shamsuddin Akanda
  5. surjoopathik@ymail.com : শরিফুল ইসলাম : শরিফুল ইসলাম
  6. tasniapopy@gmail.com : তাসনিয়া তাবাসসুম : তাসনিয়া তাবাসসুম



প্রি-শিপমেন্ট ক্রেডিট বা প্যাকিং ক্রেডিট কী?

  • প্রকাশিত: রবিবার, ১৮ জুলাই, ২০২১

জাহাজীকরণ পূর্ব অর্থসংস্থান বিভিন্ন প্রকার হতে পারে এবং রপ্তানিকারক তার নির্দিষ্ট প্রয়ােজনের সাথে সামঞ্জস্য রেখে যে কোন এক প্রকার ঋণের জন্যে আবেদন করতে পারেন। এর মধ্যে প্যাকিং ক্রেডিট/ মােড়কীকরণ ঋণ হচ্ছে জাহাজীকরণ পূর্ব ঋণ প্রাপ্তির একটি অন্যতম ধরন। মূলত রেলওয়ে রসিদ, স্টীমার রসিদ অথবা বন্দরে মাল প্রেরণের প্রমাণস্বরূপ অন্য কোন সমজাতীয় রসিদের বিপরীতে রপ্তানিকারক প্রি-শিপমেন্ট ফাইন্যান্স/ প্যাকিং ক্রেডিট/ প্যাকিং ঋণ পেতে পারেন।

এক্ষেত্রে ব্যাংকে ঝুঁকি নেই বললেই চলে। কারণ, পণ্য জাহাজীকরণের পর রপ্তানি দলিলপত্র ব্যাংকের নেগােসিয়েশনের মাধ্যমে ব্যাংক তার পাওনা সহজেই আদায় করতে পারে। প্যাকিং ক্রেডিট- এর পরিমাণ নির্ভর করে সাধারণত রপ্তানি অর্ডারের উপর যা ব্যাংকের মাধ্যমে Rating করা হয়ে থাকে।

প্রি-শিপমেন্ট ফাইন্যান্স/ প্যাকিং ক্রেডিট কি?
প্রি-শিপমেন্ট ফাইন্যান্স বা প্রি-শিপমেন্ট ক্রেডিট বা প্যাকিং ক্রেডিট/ প্যাকিং ঋণ হলো এক ধরণের ক্রেডিট (ঋণ) সুবিধা, যা রফতানিকারকদের জন্য দেয়া হয়ে থাকে। পণ্য সরবরাহের আগে মূলধন ব্যয় পূরণের জন্য কাঁচামাল ক্রয়, প্রক্রিয়াকরণ, উত্পাদন বা প্যাকিং প্রয়োজনীয় পণ্যের জন্য এই ক্রেডিট সুবিধা (ঋণ) সরবরাহ করা হয় এবং এই সেবাগুলো সরবরাহের জন্য দেয়া হয়।

প্রি-শিপমেন্ট ফাইন্যান্স/ প্যাকিং ক্রেডিট এর জন্য যোগ্যতা
প্রি শিপমেন্ট ক্রেডিট/ প্যাকিং ক্রেডিট রফতানিকারীর পক্ষে খোলা এলসির ভিত্তিতে হয়ে থাকে বা বিদেশী ক্রেতা (আমদানিকারক) দ্বারা অন্য কোন ব্যক্তির পক্ষে বা দেশ থেকে পণ্য/ সেবা রফতানির জন্য একটি নিশ্চিত এবং ইরেভোক্যাবল অর্ডার বা দেশ থেকে পণ্য/ সেবা রফতানি করার জন্য অর্ডারের অন্য কোন প্রমাণ থাকতে হবে। রফতানিকারীর অবশ্যই ইমপোর্ট রেজিস্ট্রেশন সার্টিফিকেট (আইআরসি) থাকতে হবে।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (A Platform for Bankers Community) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিন এবং ফেসবুক গ্রুপ ব্যাংকিং ফর অল এ জয়েন করে আমাদের সাথেই থাকুন।

প্রি-শিপমেন্ট ফাইন্যান্স/ প্যাকিং ক্রেডিট এডভান্স এর সময়কাল
কোন ব্যাংক কর্তৃক প্রদত্ত প্যাকিং ক্রেডিটের এডভান্স এর সময়কাল পরিস্থিতির উপর নির্ভর করে, যেমন- পণ্য সংগ্রহ/ উত্পাদন এবং প্রক্রিয়াকরণ এবং পণ্য সরবরাহ/ সেবা সরবরাহের জন্য প্রয়োজনীয় সময়। এডভান্স এর তারিখের ৩৬০ দিনের মধ্যে রফতানি ডকুমেন্ট জমা দিয়ে যদি প্রি-শিপমেন্টের এডভান্স সমন্বয় না করা হয় তবে এডভান্স এর সুবিধা বাতিল হবে এবং সাধারণ সুদের হার প্রযোজ্য হবে।

সুতরাং বলা যায় যে, প্যাকিং ঋণ হচ্ছে এমন এক ধরনের ঋণ যা ওভারড্রাফটের আকারে সাধারণত রপ্তানীকারক বা ব্যবসায়ীদের প্রদান করা হয়। এক্ষেত্রে যে ব্যাংক আগাম দেওয়ার ব্যাপার ইস্যু করে, তা এইরূপ ঋণের দায়িত্ব বহন করে থাকে। এই ধরনের ঋণ দেশের অভ্যন্তর হতে কাঁচামাল ক্রয়ের জন্য ব্যবসায়ীদের অনেক সময় প্রদান করা হয়। আবার অনেক সময় দেশের অভ্যন্তর হতে বন্দরে মাল আনা-নেওয়ার ব্যাপারে এবং দ্রব্যাদি প্যাকিং ইত্যাদির উদ্দেশ্যেও এইরূপ ঋণ প্রদান করা হয়। প্যাকিং ঋণ স্কিমের আওতায় যে ঋণ দেয়া হয় ওটা এইরূপ প্রত্যাশার ভিত্তিতে কার্যকরী করা হয় যে এইরূপ ঋণ চাহিবামাত্র পরিশােধ করা হবে।

আরও দেখুন:
ফরেক্স বা ফরেন এক্সচেঞ্জ কি?
ফরেক্স ও শেয়ার মার্কেটের মধ্যে পার্থক্য কী?
ফরেক্স মার্কেট বনাম স্টক মার্কেট
ফরেন এক্সচেঞ্জ এর জরুরী কিছ‌ু নোট

Leave a Reply



লেখাটি ভালো লাগলে শেয়ার করে অন্যকে দেখার সুযোগ করে দিন:

এই বিভাগের অন্যান্য লেখা





ইমেইল সাবস্ক্রাইব করুন

আমাদের নতুন নতুন পোষ্ট গুলো ই-মেইল এর মাধ্যমে পেতে রেজিষ্ট্রেশন করুন।




আর্কাইভ



বিভাগ সমূহ