ফরেন এক্সচেঞ্জশেয়ার বাজার

ফরেক্স ও শেয়ার মার্কেটের মধ্যে পার্থক্য কী?

ফরেক্স পৃথিবীর সবচেয়ে বড় মুদ্রা বাজার। শেয়ার বাজার ফরেক্স এর তুলনায় অনেক ছোট। শেয়ার বাজারে শেয়ার এর দাম কমলে শেয়ার হোল্ডার এর লস হয়। কিন্তু ফরেক্স মার্কেটে দাম বাড়লে বাই নিয়ে ও দাম কমলে সেল নিয়ে মুনাফা করা সম্ভব। শেয়ার বাজারে বিনিয়োগ করতে একটি নির্দিষ্ট পরিমান মূলধন থাকা বাঞ্চনীয়।

ফরেক্স করতে হলে ১ ডলার মূলধন দিয়েও আরম্ভ করা যায়। ফরেক্স এ লাভ বেশি ও মার্কেট খুব দ্রুত পরিবর্তন হয়। শেয়ার বাজারে ফরেক্স থেকে অপেক্ষাকৃত মুনাফা কম ও বাজার ধীরগতিতে পরিবর্তন হয়। ফরেক্স মার্কেট আর শেয়ার বাজারের মধ্যে অনেকগুলো পার্থক্য আছে। তন্মধ্যে কতিপয় নিম্নে তুলে ধরা হলো-

❏ ফরেক্স এ দিনের ২৪ ঘন্টা ট্রেড হয় আর শেয়ার মার্কেট দিনে একটি নির্দিষ্ট সময় পযর্ন্ত খোলা থাকে।
❏ ফরেক্স এ আপনি মুদ্রা ও বিভিন্ন কোম্পানির শেয়ার ট্রেড করতে পারবেন, আর শেয়ার মার্কেটে শুধু বিভিন্ন কোম্পানি শেয়ার ট্রেড করতে পারবেন।
❏ ফরেক্স এ কোন আইটেম বাই করলে সাথে সাথে আপনি সেল করতে পারবেন, আর শেয়ার আজকে বাই করলে আজ আর সেল করতে পারবেন না।

❏ ফরেক্স এ ব্যালেন্স ০ (শুন্য) হওয়ার সম্ভাবনা আছে, কিন্তু শেয়ারে ০ (শুন্য) হওয়ার সম্ভাবনা নাই।
❏ ফরেক্স কোন আইটেম আপনি বাই না করে সেল দিতে পারবেন, আর শেয়ারে আপনার কোন আইটেম বাই করলে সেই আইটেমের পরবর্তী সময় সেল দিতে হয়।
❏ ফরেক্স একটি আন্তর্জাতিক ব্যবসা। এই ব্যবসায় বিভিন্ন দেশের মুদ্রার কারেন্সি ক্রয় বিক্রয় করা হয়ে থাকে। অপরদিকে শেয়ার মার্কেট কোন দেশের আভ্যন্তরীন একটি ব্যবসায় প্রতিষ্ঠান হওয়ায় শেয়ার বাজারে এগুলো করা যায় না।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আরও দেখুন:
ফরেক্স বা ফরেন এক্সচেঞ্জ কি?
ফরেক্স মার্কেট বনাম স্টক মার্কেট
ফরেন এক্সচেঞ্জ এর জরুরী কিছ‌ু নোট
বৈদেশিক মুদ্রা বাজার কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button