ফরেন এক্সচেঞ্জ

বৈদেশিক বাণিজ্যের আড়ালে অর্থপাচার রোধে নীতিমালা

দেশ থেকে অর্থপাচারের ৮০ শতাংশই হচ্ছে বৈদেশিক বাণিজ্যের (আমদানি-রফতানি) আড়ালে। গ্লোবাল ফিন্যান্সিয়াল ইন্টিগ্রিটির (জিএফআই) প্রতিবেদনও বলছে, ওভার ইনভয়েসিং ও আন্ডার ইনভয়েসিংয়ের মাধ্যমে সবচেয়ে বেশি অর্থ পাচার হয় এমন দেশের তালিকায় আছে বাংলাদেশও। এ অবস্থায় বৈদেশিক বাণিজ্যের আড়ালে অর্থপাচার প্রতিরোধে একটি কমিটি গঠন করেছে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। একই সঙ্গে এ-সংক্রান্ত নীতিমালাও জারি করা হয়েছে। নীতিমালায় অর্থপাচার রোধে সব ব্যাংককে নিজস্ব নীতিমালা তৈরির নির্দেশ দেয়া হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), বিএফআইইউ, বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিদের নিয়ে গঠিত ফোকাস গ্রুপ নীতিমালাটি প্রণয়ন করেছে। গতকাল জারি করা নীতিমালা অনুযায়ী, কেন্দ্রীয় ব্যাংকের উপমহাব্যবস্থাপক পদমর্যাদার একজন কর্মকর্তার নেতৃত্বে নয় সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি বাণিজ্যভিত্তিক অর্থপাচারের বিভিন্ন ক্ষেত্র ও পদ্ধতি চিহ্নিত করবে। একই সঙ্গে সন্দেহজনক লেনদেন চিহ্নিত করা, ব্যাংকগুলোর আমদানি-রফতানি তথ্য পর্যালোচনা করে চিহ্নিত ব্যাংকগুলো পরিদর্শন এবং এ-সংক্রান্ত নীতিমালা বাস্তবায়নে সব সংস্থার সক্ষমতা অর্জনে সহায়তা করবে।

জারীকৃত নীতিমালার আলোকে তফসিলি ব্যাংকগুলোকে নিজ নিজ প্রতিষ্ঠানের বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্র, ব্যাপ্তি, গ্রাহক সংখ্যা ও প্রকৃতি বিবেচনায় নিয়ে ঝুঁকি ব্যবস্থাপনা ও পরিপালন পদ্ধতি প্রতিষ্ঠার লক্ষ্যে নিজস্ব নীতিমালা প্রণয়ন করে পরিচালনা পর্ষদের অনুমোদনক্রমে ২০২০ সালের ১০ মার্চের মধ্যে বিএফআইইউতে জমা দিতে বলা হয়েছে।

‘প্রিভেনশন অব ট্রেড বেজড মানি লন্ডারিং’ শীর্ষক এ নীতিমালায় ব্যাংকগুলোকে অর্থপাচারের মামলা তদন্তে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরকে তাত্ক্ষণিক সহায়তা দিতে বলা হয়েছে। নির্দেশনা দেয়া হয়েছে বৈদেশিক বাণিজ্যের কাজে নিয়োজিত সব ব্যাংক কর্মকর্তাকে বাণিজ্যভিত্তিক অর্থপাচার বিষয়ে প্রশিক্ষণের আওতায় আনারও।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

নীতিমালায় বলা হয়েছে, ব্যাংকগুলোর উচিত টিবিএমএল প্রতিরোধে প্রয়োজনীয় যাচাই-সংক্রান্ত প্রশিক্ষণ পরিচালনা করা। লেভেল ১, ২, ৩ কর্মকর্তাদের জন্য এ প্রশিক্ষণ অপরিহার্য। প্রশিক্ষণ কর্মসূচি এমনভাবে সাজাতে হবে, যাতে করে তাদের প্রেক্ষাপট, দায়িত্ব ও অভিজ্ঞতার ওপর ভিত্তি করে প্রশিক্ষকরা প্রশিক্ষণ দিতে পারেন। প্রাত্যহিক বৈদেশিক বাণিজ্য সম্পাদনের কাজে সম্পৃক্ত কর্মকর্তাদের জন্য ভূমিকাভিত্তিক প্রশিক্ষণের বিষয়টিও এতে অন্তর্ভুক্ত করা উচিত। এ ধরনের প্রশিক্ষণের উদ্দেশ্য হলো, তাদের টিবিএমএল নির্দিষ্ট ঝুঁকি ও দায়িত্ব-সংক্রান্ত প্রশিক্ষণের অংশ করা। এছাড়া বাণিজ্যের আড়ালে মুদ্রাপাচার-সংক্রান্ত প্রশিক্ষণের বিষয়টিকে ব্যাংকের প্রশিক্ষণ সূচি বা পরিকল্পনার মূল ভাগের একটি অংশ করা উচিত। এক্ষেত্রে প্রশিক্ষণের রেকর্ড যথাযথভাবে সংরক্ষণ করতে হবে।

ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের সব কর্মীকে ট্রেড কন্ট্রোলের বিষয়ে সচেতন ও হালনাগাদ রাখতে বলা হয়েছে নীতিমালায়। পাশাপাশি গুরুত্ব দিতে হবে নিয়মিত যোগাযোগের মাধ্যমে তথ্য প্রদানেও। ট্রেড কন্ট্রোল ব্যবস্থার কার্যকারিতা ও পর্যাপ্ততা যাচাইয়ে নির্দিষ্ট সময় পরপর স্বাধীনভাবে মূল্যায়ন করতে হবে। সংশ্লিষ্ট ব্যাংকের ঝুঁকি, জরুরি অবস্থা ও নিয়ন্ত্রক সংস্থার পরিবর্তিত নির্দেশনার পরিপ্রেক্ষিতে উদ্ভূত বিশেষ প্রয়োজন বিবেচনায় এ মূল্যায়নের সময় নির্ধারণ করা যেতে পারে।

বাণিজ্যের আড়ালে অর্থপাচার মোকাবেলায় সংশ্লিষ্ট কর্মীদের সম্ভাব্য সব ধরনের জটিলতাকে বিবেচনায় নিয়ে ট্রেড কন্ট্রোলের প্রস্তুতি নিতে হবে। যুক্তিগ্রাহ্যভাবে পরিপালন করা যায়, এমন সব রুল বেজড অ্যালার্ট ও এক্সসেপশন রিপোর্ট বা শনাক্তকরণ ব্যবস্থা ব্যবহারের উদ্যোগ নিতে হবে ব্যাংকগুলোকে। জটিল কার্যক্রমের ক্ষেত্রে দায়িত্ব ও ঝুঁকির দায় পরিষ্কারভাবে আলাদা করতে হবে।

বাণিজ্যের লেনদেন ও কাজের ধারা সম্পর্কিত সিদ্ধান্ত নিতে হবে ট্রেড কন্ট্রোলের। নিরীক্ষার প্রয়োজনে বাণিজ্যের আড়ালে অর্থপাচারসংশ্লিষ্ট সতর্কতার তথ্য সঠিকভাবে সংরক্ষণ করতে হবে। কৌশল ও নীতি বিষয়ে বার্ষিক পর্যালোচনার বাইরেও ট্রেড কন্ট্রোলের সঙ্গে যুক্ত ঊর্ধ্বতন ব্যবস্থাপনা কর্মীদের পরিকল্পনা ও বাস্তবায়নে সংশ্লিষ্টতা থাকতে হবে।

আরও দেখুন:
এলসি বা ঋনপত্র কি?
ফরেক্স ও শেয়ার মার্কেটের মধ্যে পার্থক্য কী?
ফরেক্স মার্কেট বনাম স্টক মার্কেট
ফরেন এক্সচেঞ্জ এর জরুরী কিছ‌ু নোট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button