বাংলাদেশ ব্যাংক সার্কুলার

এসএলআর সংরক্ষণে কেন্দ্রীয় ব্যাংকের নতুন নির্দেশনা

মেয়াদি আমানত গ্রাহকদের সঠিক সময়ে ফেরত দিতে ব্যর্থ হচ্ছে দেশের কয়েকটি ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান। আবার কিছু প্রতিষ্ঠান এফডিআরের বিপরীতে ঋণ নিয়ে ওই এফডিআরকে তরল সম্পদ হিসেবে দেখাচ্ছে, এমন অভিযোগও উঠেছে। এ পরিস্থিতিতে আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিধিবদ্ধ তরল সম্পদ সংরক্ষণে (এসএলআর) কড়াকড়ি আরোপ করেছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, এখন থেকে ঋণ জামানত হিসাবে রাখা মেয়াদি আমানতকে তরল সম্পদ হিসেবে দেখানো যাবে না। আজ সোমবার (২৩ আগস্ট, ২০২১) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (ডিএফআইএম সার্কুলার লেটার নং-২৭) জারি করে বাংলাদেশে কার্যরত আর্থিক প্রতিষ্ঠান সমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

উক্ত সার্কুলারে আর্থিক প্রতিষ্ঠানসমূহ কর্তৃক তরল সম্পদ সংরক্ষণের বিষয়ে ১২ জানুয়ারি ২০১৭ তারিখের ডিএফআইএম সার্কুলার লেটার নং-০১ এর প্রতি আর্থিক প্রতিষ্ঠান সমূহকে দৃষ্টি আকর্ষণ করতে বলা হয়েছে।

এতে বলা হয়েছে, তরল সম্পদ সংরক্ষণের ক্ষেত্রে উপরে উল্লিখিত সার্কুলার লেটারের ক্রমিক নং-০২ এ বর্ণিত “অন্যান্য ব্যাংক/ আর্থিক প্রতিষ্ঠানে রক্ষিত স্থিতি” এর স্থলে “অন্যান্য ব্যাংক/ আর্থিক প্রতিষ্ঠানে রক্ষিত দায়মুক্ত স্থিতি” প্রতিস্থাপন করা হয়েছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

ঐ সার্কুলারে বলা হয়েছে, ‘তরল সম্পদ (এসএলআর) হিসাবায়নে আর্থিক প্রতিষ্ঠানে নগদ স্থিতি, বাংলাদেশ ব্যাংকে রাখা স্থিতি, অন্যান্য ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে রাখা স্থিতি, দায়মুক্ত বাংলাদেশ ট্রেজারি বিল ও বন্ড, সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা বা বাংলাদেশ ব্যাংক অনুমোদিত সম্পদ অন্তর্ভুক্ত হবে।’

আরও দেখুন:
◾ ঋণ অনুমোদন/ নবায়নে আর্থিক প্রতিবেদন গ্রহণ এবং সংরক্ষণ
◾ বাসেল-৩ বাস্তবায়নের নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের
◾ ঋণ/ লিজ/ বিনিয়োগ এর অর্থ ছাড়করণ

এছাড়া উক্ত সার্কুলারের মাধ্যমে এই নির্দেশনা অবিলম্বে আর্থিক প্রতিষ্ঠান সমূহকে কার্যকর করতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button