বাংলাদেশ ব্যাংক সার্কুলার

ঋণ/ লিজ/ বিনিয়োগ এর অর্থ ছাড়করণ সংক্রান্ত সার্কুলার

নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) অনুমোদিত ঋণের অর্থ সুবিধাভোগী গ্রাহক ছাড়া অন্য কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের অনুকূলে ছাড় করা যাবে না। সুবিধাভোগী গ্রাহকের অনুকূলে অর্থ ছাড়ের বিষয়টি নিশ্চিত করতে প্রয়োজনীয় দলিলাদি গ্রাহকের ঋণ নথিতে সংরক্ষণ করতে হবে।

আরও দেখুন:
◾ সড়ক দুর্ঘটনায় ব্যাংক কর্মকর্তা নিহত

আজ মঙ্গলবার (১৭ আগস্ট, ২০২১) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (ডিএফআইএম সার্কুলার নং-০৭) জারি করে বাংলাদেশে কার্যরত সকল আর্থিক প্রতিষ্ঠান সমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, প্রচলিত ঋণ নিয়মাচার অনুযায়ী ঋণ/ লিজ/ বিনিয়োগ অনুমোদনের পর তা সুবিধাভোগী গ্রাহকের হিসাবে ছাড়করণের বিষয়টি অত্যাবশ্যকীয় হলেও সাম্প্রতিক কালে পরিলক্ষিত হচ্ছে যে, অনুমোদিত গ্রাহকের অনুকূলে ঋণ/ লিজ/ বিনিয়োগ এর অর্থ ছাড়করণের পরিবর্তে কোন কোন ক্ষেত্রে তা তৃতীয় কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের অনুকূলে ছাড় করা হয়। এরূপ চর্চা এতদ্বিষয়ে অনুসৃতব্য Integrated Risk Management Guidelines for Financial Institutions-2016 এবং ঋণের সদ্ব্যবহার নিশ্চিতকরণ সংক্রান্ত ২৮/০২/২০২১ তারিখের ডিএফআইএম সার্কুলার নং-২ এ বর্ণিত নির্দেশনার সুস্পষ্ট লঙ্ঘন। উল্লিখিত গাইডলাইন্স/ নির্দেশনা মোতাবেক অনুমোদিত ঋণ/ লিজ/ বিনিয়োগ প্রকৃত গ্রাহক ব্যতীত অন্য কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের অনুকূলে ছাড় করা ঋণ শৃঙ্খলার পরিপন্থী।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

ঋণের অর্থ প্রকৃত সুবিধাভোগীর অনুকূলে বিতরণ নিশ্চিত করতে ২টি সুনির্দিষ্ট নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এগুলো হচ্ছে-

১। অনুমোদিত ঋণ/ লিজ/ বিনিয়োগ এর অর্থ প্রকৃত গ্রাহকের ব্যাংক হিসাবে ছাড়করণপূর্বক ব্যাংক বিবরণীর কপি সংশ্লিষ্ট গ্রাহকের ঋণ/ লীজ/ বিনিয়োগ এর নথিতে সংরক্ষণের বিষয়টি নিশ্চিত করতে হবে; এবং

২। ইসলামি শরীয়াহ্ ভিত্তিক পরিচালিত আর্থিক প্রতিষ্ঠানসমূহের ক্ষেত্রে পর্ষদ কর্তৃক অনুমোদিত বিনিয়োগ প্রকৃত সরবরাহকারীর ব্যাংক হিসাবে ছাড় করা যাবে। তবে, এক্ষেত্রে বিনিয়োগের অর্থ সরবরাহকারীর ব্যাংক হিসাবে ছাড়করণের পূর্বে বিনিয়োগ গ্রাহকের সম্মতিপত্র সংগ্রহপূর্বক তা নথিতে সংরক্ষণ করতে হবে।

উক্ত সার্কুলারে আরোও বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮(ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো, যা অবিলম্বে কার্যকর করতে হবে।

আরও দেখুন:
◾ করোনায় পূবালী ব্যাংক কর্মকর্তার ইন্তেকাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button