অর্থনীতিবাংলাদেশ ব্যাংক

ফিসক্যাল পলিসি বা রাজস্ব নীতি কী?

রাজস্ব নীতি একটি দেশের সামগ্রিক অর্থনৈতিক কার্যাবলি পরিচালনার লক্ষ্যে রাজস্ব এবং সরকারি ব্যয়সমূহের যথাযথ ব্যবহারপ্রণালী। দেশের জনগণকে কাম্য সেবা প্রদানার্থে সম্পদ সংগ্রহ এবং সেসব সম্পদের দক্ষ অর্থনৈতিক ব্যবহার নিশ্চিত করার জন্য রাজস্ব নীতি প্রস্ত্তত করা হয়। সরকারি অর্থের মাধ্যমে রাজস্ব নীতি অর্থনৈতিক শক্তিসমূহের গতিপ্রকৃতিকে প্রভাবিত করে। বাংলাদেশের রাজস্ব নীতির মূল উদ্দেশ্যগুলির মধ্যে দেশের সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করা, অর্থনৈতিক প্রবৃদ্ধির হার উন্নয়ন এবং জাতীয় আয়ের সমবণ্টনের উপায় বা কৌশলসমূহ চিহ্নিত ও উন্নতকরণ উলেখযোগ্য।

Fiscal Policy (রাজস্ব নীতি)
Fiscal শব্দটি ল্যাটিন শব্দ ‘ফিস্ক’ থেকে এসেছে। যার অর্থ রাজকোষ। অর্থাৎ রাজস্ব নীতি হল সরকারের রাজকোষ পরিচালনা সংক্রান্ত-নীতি। এক কথায় সরকারের আয়, ব্যয় এবং ঋণ সংক্রান্ত-নীতিমালাকে Fiscal Policy বা রাজস্ব নীতি বলে।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (Banking News Bangladesh. A Platform for Bankers Community.) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো নিয়মিত আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

অন্য কথায়- জনগণের জন্য গৃহীত বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের জন্য সরকার কর্তৃক বাজেটে গৃহীত আয় ও ব্যয় সংক্রান্ত-নীতিমালাকে Fiscal Policy বা রাজস্ব নীতি বলে। It is the policy of government’s sources of revenue and sectors of expenditure during a year.

Wikipedia তে বলা হয়েছে-
Fiscal policy is the use of government revenue collection (mainly taxes) and expenditure (spending) to influence the economy. According to Keynesian economics, when the government changes the levels of taxation and government spending, it influences aggregate demand and the level of economic activity. Fiscal policy is often used to stabilize the economy over the course of the business cycle.

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।
রিলেটেড লেখা

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button