বাংলাদেশ ব্যাংক

লোনের বিপরীতে ট্রাস্ট রিসিপ্টের মেয়াদ নির্ধারণ সংক্রান্ত সার্কুলার

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক সমূহের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তাদেরকে উদ্দেশ্য করে বাংলাদেশ ব্যাংক কর্তৃক জারিকৃত একটি সার্কুলার, যা হুবহু আপনাদের জন্য তুলে ধরা হলো-

প্রিয় মহোদয়,

Loan against Trust Receipt (LTR)/Murabaha Trust Receipt (MTR)/
Murabaha Post Import (MPI) এর মেয়াদ নির্ধারণ প্রসংগে।

     আমদানি পরবর্তী ঋণ/বিনিয়োগ সুবিধা হিসেবে Loan against Trust Receipt (LTR)/ Murabaha Trust Receipt (MTR)/ Murabaha Post Import (MPI) ইত্যাদি প্রদান করা হয়ে থাকে। তলবী ঋণের (Demand Loan) অন্তর্ভুক্ত এরূপ ঋণ/বিনিয়োগ এর ডিল ভিত্তিক মেয়াদ নির্ধারণে বর্তমানে ব্যাংক এবং পণ্য ভেদে ভিন্নতা পরিলক্ষিত হচ্ছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

     ০২। আমদানি পরবর্তী ঋণ/বিনিয়োগ সুবিধার মেয়াদ নির্ধারণের ক্ষেত্রে এ মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে, গ্রাহকের চাহিদা, সংশ্লিষ্ট পণ্যের প্রকৃতি এবং উৎপাদন/বিপনন চক্রের সাথে সংগতি রেখে LTR/MTR/MPI এর আওতায় প্রতিটি ডিলের মেয়াদ নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্যের ক্ষেত্রে LTR/MTR/MPI সৃষ্টির তারিখ হতে অনধিক ৯০ (নব্বই) দিন এবং শিল্পের কাঁচামালের ক্ষেত্রে অনধিক ১৮০ (একশত আশি) দিন নির্ধারণ করা যাবে।

     ০৩। এ নির্দেশ অবিলম্বে কার্যকর হবে।

আপনাদের বিশ্বস্ত,

(সাইফুল ইসলাম)
মহাব্যবস্থাপক (চলতি দায়িত্বে)
ফোন: ৯৫৩০১৫৫

• সার্কুলারটি দেখতে ক্লিক করুন এখানে

সূত্রঃ ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, বাংলাদেশ ব্যাংক
বিআরপিডি সার্কুলার নং-০৩/২০১৮, তারিখঃ ২৯ মার্চ, ২০১৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button