1. bankingnewsbd@gmail.com : ব্যাংকিং নিউজ : ব্যাংকিং নিউজ
  2. mosharafnbl@yahoo.com : মোশারফ হোসেন : মোশারফ হোসেন
  3. msakanda@yahoo.com : ইবনে নুর : ইবনে নুর
  4. shafiqueshams@gmail.com : Shamsuddin Akanda : Shamsuddin Akanda
  5. surjoopathik@ymail.com : শরিফুল ইসলাম : শরিফুল ইসলাম
  6. tasniapopy@gmail.com : তাসনিয়া তাবাসসুম : তাসনিয়া তাবাসসুম



বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন বিভাগ হলো ৮টি

  • প্রকাশিত: সোমবার, ৫ জুলাই, ২০২১

দেশের তফসিলি ব্যাংক এখন ৬১টি। সরকারি-বেসরকারি এবং বিশেষায়িত ব্যাংকগুলোর তদারকি ব্যবস্থা জোরদার করতে ব্যাংক পরিদর্শন বিভাগগুলোকে নতুনভাবে সাজায় বাংলাদেশ ব্যাংক।

এর আগে ব্যাংক পরিদর্শনের ৪টি বিভাগের কাজ চলমান থাকলেও তা ভেঙে আট বিভাগ করা হয়েছে। এখন থেকে এই বিভাগগুলোতে কাজ করবেন আটজন মহাব্যবস্থাপক (জিএম)।

আজ সোমবার (৫ জুলাই, ২০২১) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (বিআরপিডি সার্কুলার লেটার নং-৩৩) জারি করে বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, ‘ব্যাংক পরিদর্শন ও পরিপালন সংক্রান্ত কার্যক্রম অধিকতর গতিশীল করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের বিদ্যমান ব্যাংক পরিদর্শন বিভাগ-১, ২, ৩ ও ৪ অবলুপ্ত করে নতুনভাবে ব্যাংক পরিদর্শন বিভাগ-১, ২, ৩, ৪, ৫, ৬, ৭ ও ৮ নামে ৮টি বিভাগ গঠন করা হয়েছে এবং কার্যপরিধি নির্ধারণ করা হয়েছে। উক্ত বিভাগসমূহের কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়েছে। এখন থেকে, পরিদর্শন ও পরিপালন সংক্রান্ত যাবতীয় পত্র যোগাযোগে সংশ্লিষ্ট পরিদর্শন বিভাগের সঙ্গে করার জন্য নির্দেশনা প্রদান করা হলো।’

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (A Platform for Bankers Community) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিন এবং ফেসবুক গ্রুপ ব্যাংকিং ফর অল এ জয়েন করে আমাদের সাথেই থাকুন।

পরিদর্শন বিভাগ-১
ব্যাংক পরিদর্শন বিভাগ ১-এ রয়েছে রাষ্ট্রায়ত্ত চার ব্যাংক। সেগুলো হলো- সোনালী ব্যাংক লিমিটেড, জনতা ব্যাংক লিমিটেড, অগ্রণী ব্যাংক লিমিটেড ও রূপালী ব্যাংক লিমিটেড।

পরিদর্শন বিভাগ-২
ব্যাংক পরিদর্শন বিভাগ ২-এ রয়েছে বিশেষায়িত ব্যাংক সমূহ। সেগুলো হলো- বাংলাদেশ কৃষি ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, প্রবাসী কল্যাণ ব্যাংক, পল্লী সঞ্চয় ব্যাংক, কর্মসংস্থান ব্যাংক, আনসার ভিডিপি ব্যাংক, ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ এবং সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এসএমই ঋণ পরিদর্শন সংক্রান্ত কার্যক্রম।

পরিদর্শন বিভাগ-৩
ব্যাংক পরিদর্শন বিভাগ ৩-এ রয়েছে, যথাক্রমে- উত্তরা ব্যাংক লিমিটেড, এবি ব্যাংক, আইএফআসি ব্যাংক, দি সিটি ব্যাংক, এনসিসি, প্রাইম ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক, ব্যাংক এশিয়া, সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক, বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক।

পরিদর্শন বিভাগ-৪
ব্যাংক পরিদর্শন বিভাগ ৪-এ রয়েছে- ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ওয়ান ব্যাংক, ব্র্যাক ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, মধুমতী ব্যাংক, পদ্মা ব্যাংক, মেঘনা ব্যাংক।

পরিদর্শন বিভাগ-৫
ব্যাংক পরিদর্শন বিভাগ ৫-এ রয়েছে- পূবালী ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, ঢাকা ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, বাংলাদেশ কমার্স ব্যাংক, যমুনা ব্যাংক, এনআরবি ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, সীমান্ত ব্যাংক, কমিউনিটি ব্যাংক, সিটিজেন ব্যাংক।

পরিদর্শন বিভাগ-৬
ব্যাংক পরিদর্শন বিভাগ ৬-এ রয়েছে- ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, আইসিবি ইসলামী ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক এবং পরিদর্শন বিভাগ-১ ও পরিদর্শন বিভাগ-২ এর আওতাধীন ইসলামী ব্যাংকিং শাখা এবং উইন্ডোসমূহ।

পরিদর্শন বিভাগ-৭
ব্যাংক পরিদর্শন বিভাগ ৭-এ রয়েছে- সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড, আল-আরাফা ব্যাংক, এক্সিম ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, দি প্রিমিয়ার ব্যাংক, এনআরবি কমার্শিয়াল ব্যাংক এবং ব্যাংক পরিদর্শন বিভাগ-৩, বিভাগ-৪ ও বিভাগ-৫ এর আওতাধীন ব্যাংকসমূহের ইসলামী ব্যাংকিং শাখা এবং উইন্ডোসমূহ।

পরিদর্শন বিভাগ-৮
ব্যাংক পরিদর্শন বিভাগ ৮-এ অধিকাংশই রয়েছে দেশে কার্যত বিদেশি ব্যাংক সমূহ। সেগুলো হলো- কমার্শিয়াল ব্যাংক অব সিলোন পিএলসি, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, হাবিব ব্যাংক, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া, ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান, সিটি ব্যাংক এন. এ, উরি ব্যাংক, দি এইচএসবিসি লিমিটেড, ব্যাংক আল-ফালাহ, বেসিক ব্যাংক লিমিটেড, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক এবং গ্রামীণ ব্যাংক।

আরও পড়ুন:
◾ আর্থিক প্রতিষ্ঠানের ঋণ শ্রেণিকরণ সংক্রান্ত সার্কুলার
◾ ঋণ শ্রেণিকরণের নতুন সার্কুলার
◾ সিডিউল অফ চার্জ সংক্রান্ত মাস্টার সার্কুলার
◾ মানি চেঞ্জারের লাইসেন্স নবায়নের শর্ত শিথিল
◾ ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য নতুন প্রণোদনা সুবিধা

Leave a Reply



লেখাটি ভালো লাগলে শেয়ার করে অন্যকে দেখার সুযোগ করে দিন:

এই বিভাগের অন্যান্য লেখা





ইমেইল সাবস্ক্রাইব করুন

আমাদের নতুন নতুন পোষ্ট গুলো ই-মেইল এর মাধ্যমে পেতে রেজিষ্ট্রেশন করুন।




আর্কাইভ



বিভাগ সমূহ