বাংলাদেশ ব্যাংক সার্কুলার

মানি চেঞ্জারের লাইসেন্স নবায়নের শর্ত শিথিল

মহামারি করোনা ভাইরাসের (কোভিড-১৯) কারণে দেশের মানি চেঞ্জারগুলোর লাইসেন্স নবায়নের শর্ত শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক। ফলে চলতি বছরে ব্যবসার বার্ষিক লক্ষ্য অর্জন না করতে পারলেও মানি চেঞ্জারের লাইসেন্স নবায়নের জন্য আবেদন করতে পারবে মানি চেঞ্জার প্রতিষ্ঠানগুলো।

আজ রোববার (২৭ জুন, ২০২১) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (এফই সার্কুলার লেটার নং-১৬) জারি করে বাংলাদেশে কার্যরত বৈদেশিক মুদ্রায় লেনদেনে নিয়োজিত সকল অনুমোদিত ডিলার এবং সকল মানি চেঞ্জার প্রতিষ্ঠানের কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

প্রচলিত নিয়মে দেশের মানি চেঞ্জারগুলোকে প্রতি বছর লাইসেন্স নবায়ন করতে হয়। ঢাকা ও চট্টগ্রামের ব্যবসায়ীদের নবায়ন করার জন্য বছরে ৫ লাখ টাকা এবং অন্যান্য জেলার মানি চেঞ্জারগুলোকে সাড়ে তিনলাখ টাকা আয় করতে হয়। এবং আয় যাই হোক লাইসেন্স নবায়নের সুযোগ পাবে সব প্রতিষ্ঠান। করোনার কারণে গেলো বছরও একই সুযোগ পেয়েছে মানি চেঞ্জারগুলো।

দেশে বর্তমানে বাংলাদেশ ব্যাংকের অনুমতি প্রাপ্ত ২৩৪টি মানি চেঞ্জার রয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের শর্ত পরিপালন করতে ব্যর্থ হওয়ায় ৩৬৪টি প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল হয়েছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আরও পড়ুন:
◾ সিডিউল অফ চার্জ সংক্রান্ত মাস্টার সার্কুলার
◾ অফিস সহকর্মী সম্পর্কঃ পেশাদারি নাকি বন্ধুত্বপূর্ণ
◾ ব্যাংকার হতে চান? আরেকবার ভাবুন
◾ একজন ব্যাংকারের যে সকল গুণাবলী থাকা জরুরী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button