ঋণ শ্রেণীকরণ ও প্রভিশনিং এর সার্কুলার

0
13761

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক সমূহের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তাদেরকে উদ্দেশ্য করে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ইংরেজিতে জারিকৃত একটি সার্কুলার, যা বাংলায় আপনাদের জন্য তুলে ধরা হলো-

প্রিয় মহোদয়,

ঋণ শ্রেণীকরণ ও প্রভিশনিং এর সার্কুলার

শিরোনাম বিষয়ক ২৩শে সেপ্টেম্বর, ২০১২ তারিখের বিআরপিডি সার্কুলার ১৪ দেখুন।

০২. শিরোনাম বিষয়ক সার্কুলার অনুযায়ী ব্যাংকগুলির হিসাবে অফ-ব্যালেন্সশিট এক্সপোজারের বিপরীতে ১% সাধারণ প্রভিশন বজায় রাখতে হবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ (২০১৮ পর্যন্ত সংশোধিত) এর প্রথম শিডিউল এর (ধারা ৩৮) অনুযায়ী অফ-ব্যালেন্স শীট এক্সপোজারের অধীনে বিলগুলি সংগ্রহ করা হয়। গ্রাহকের পক্ষ থেকে ব্যাংক কর্তৃক সংগ্রহের জন্য বিলগুলি কোনও সম্ভাব্য ডিফল্ট বা নন-পেমেন্টের ক্ষেত্রে ব্যাংকের কোন সুযোগ নেই। যেহেতু ডিফল্ট বা সংগ্রহের জন্য বিল পরিশোধ না করে কোনও দায়বদ্ধতা তৈরি করা হয় না, তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, এই বিলগুলির বিপরীতে ব্যাংকগুলির কোনও প্রভিশন রাখতে হবে না।

০৩. ব্যাংকগুলির তাদের গ্যারান্টি প্রদানের বিপরীতে ১% সাধারণ প্রভিশনের প্রয়োজন রয়েছে কারণ এই আইটেমগুলির অফ-ব্যালেন্সশীট এক্সপোজার রয়েছে। সরকার/বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংক (MDB)/আন্তর্জাতিক ব্যাংক যে কাউন্টার-গ্যারান্টি জারি করেছে তার বিপরীতে গ্যারান্টি কার্যকর করার ঝুঁকি বিবেচনা করে, এটিও সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, এই ধরণের গ্যারান্টির বিপরীতে ব্যাংকগুলিকে কোনও প্রভিশন রাখতে হবে না। এই কাউন্টার-গ্যারান্টি ইসুকারী বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংক (MDB)/আন্তর্জাতিক ব্যাংককে ঝুঁকিভিত্তিক পুঁজি (বাসেল ৩ অনুসারে লেনদেনের জন্য সংশোধিত রেগুলেটরি ক্যাপিটাল ফ্রেমওয়ার্ক) নির্দেশাবলীর মধ্যে উল্লিখিত BB রেটিং গ্রেড ‘১’ সমমান থাকতে হবে।

এই বিজ্ঞপ্তিটি তাত্ক্ষণিকভাবে কার্যকর হবে।

আপনাদের বিশ্বস্ত

(আবু ফরাহ মোঃ নাছের)
মহাব্যবস্থাপক
ফোনঃ ৯৫৩০২৫২

• সার্কুলারটি দেখতে ক্লিক করুন এখানে
• এ সংক্রান্ত মাষ্টার সার্কুলার ১৪ দেখতে ক্লিক করুন এখানে

সূত্রঃ ব্যাংকিং রেগুলেশন এন্ড পলিসি ডিপার্টমেন্ট, বাংলাদেশ ব্যাংক
বিআরপিডি সার্কুলার নং: ০৭/২০১৮, তারিখ: ২১ জুন, ২০১৮

Leave a Reply