আইবিবি ব্যাংকিং ডিপ্লোমা সার্টিফিকেট উত্তোলন করবেন যেভাবে

0
8563

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ যারা ইন্সটিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (IBB) এর Banking Diploma পরীক্ষা দিয়েছেন এবং কৃতকার্য হয়েছেন তারা ইন্সটিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (IBB) এর Banking Diploma সার্টিফিকেট কিভাবে উত্তোলন করবেন আজকের লেখাটি সেই বিষয়ে? (JAIBB এবং DAIBB উভয়ের জন্য প্রযোজ্য)৷

আপনি কি দ্রুত আপনার ব্যাংকিং ডিপ্লোমা সার্টিফিকেট পাওয়ার জন্য অপেক্ষা করছেন? তাহলে নিম্নের পদ্ধতিগুলো অনুসরণ করুন এবং ইন্সটিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (IBB) এর ব্যাংকিং ডিপ্লোমা সার্টিফিকেট উত্তোলন করুন।

 ব্যাংকিং ডিপ্লোমা সার্টিফিকেট পেতে নিম্নের পদ্ধতিগুলো অনুসরণ করুন
১. ব্যাংকিং ডিপ্লোমা সার্টিফিকেট এর জন্য ইন্সটিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (IBB) বরাবর আবেদন করতে হবে।
২. সার্টিফিকেট ফি বাবদ সাময়িক সনদপত্র ২০০ টাকা আর মূল সনদপত্র ৫০০ টাকা ইনস্টিটিউট অব ব্যাকার্স, বাংলাদেশ (আইবিবি) এর অনুকূলে একটি পে অর্ডার/ ডিডি করে আবেদনপত্রের সাথে সংযুক্ত করুন।
৩. আপনার এডমিট কার্ডের একটি কপি আবেদনপত্রের সাথে সংযুক্ত করুন।
৪. ভবিষ্যতে প্রমাণ হিসেবে রাখার জন্য IBB এর অফিসে পাঠানো আবেদন কপির একটি অনুলিপি সংগ্রহ করুন।

 আপনাদের সুবিধার জন্য একটি নমুনা অ্যাপ্লিকেশন দেয়া হলো
নমুনা অ্যাপ্লিকেশন পেতে ক্লিক করুন এখানে

  • অনেকে হয়তো মনে করছেন সাময়িক সনদপত্র উত্তোলন না করে সরাসরি মূল সনদপত্র উত্তোলন করে ফেলবেন কিন্তু সেটা আইবিবি আপনাকে করতে দিবে না। আইবিবি’র নিয়ম অনুযায়ী সাময়িক সনদপত্র উত্তোলন না করে মূল সনদপত্র উত্তোলন করা যাবে না। সুতরাং সাময়িক সনদপত্র আপনাকে উত্তোলন করতেই হবে!
  • আবেদন করার কিছুদিন পর (সাধারণত ২১ দিনের মধ্যে) আইবিবি তাদের নিজস্ব ওয়েবসাইটে যাদের সার্টিফিকেট তৈরি হয়ে গেছে তাদের নামের তালিকা প্রকাশ করবে। যা থেকে আপনি জানতে পারবেন আপনার সার্টিফিকেটটি ইস্যু করা হয়েছে কিনা। অথবা তাদেরকে সরাসরি ফোন করেও জেনে নিতে পারবেন। সার্টিফিকেট ইস্যু হয়ে গেলে সরাসরি আইবিবি’র অফিসে গিয়ে আপনার সার্টিফিকেটটি সংগ্রহ করে নিবেন।

আবেদন পাঠানোর ঠিকানা
ইন্সটিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (আইবিবি)
ডিআর টাওয়ার (১৩ তলা)
৬৫/২/২ বীর প্রতীক গাজী গোলাম দস্তগীর সড়ক
(বক্স কালভার্ট রোড), পুরানা পল্টন, ঢাকা -১০০০
ফোন # ৫৫১১২৮৫৭-৬০
ই-মেইল: [email protected]
ওয়েব সাইট: www.ibb.org.bd

আশা করি সকলের কাজে লাগবে। আল্লাহ হাফিজ।

Leave a Reply