ব্যাংকিং প্রফেশনাল এক্সাম

আইবিবি ব্যাংকিং ডিপ্লোমা সার্টিফিকেট উত্তোলন করবেন যেভাবে

যারা ইন্সটিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (IBB) এর ব্যাংকিং ডিপ্লোমা (Banking Diploma) পরীক্ষা দিয়েছেন এবং কৃতকার্য হয়েছেন তারা ইন্সটিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (IBB)-এর ব্যাংকিং ডিপ্লোমা (Banking Diploma) সার্টিফিকেট কিভাবে উত্তোলন করবেন আজকের লেখাটি সেই বিষয়ে? (JAIBB এবং DAIBB উভয়ের জন্য প্রযোজ্য)৷

ব্যাংকিং ডিপ্লোমা সার্টিফিকেট উত্তোলন করার নিয়ম
নিম্নের পদ্ধতিগুলো অনুসরণ করুন এবং ইন্সটিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (IBB) এর ব্যাংকিং ডিপ্লোমা (Banking Diploma) সার্টিফিকেট উত্তোলন করুন-
১. আইবিবি ব্যাংকিং ডিপ্লোমা (IBB Banking Diploma)-এর সার্টিফিকেট উত্তোলন করতে IBB-এর ওয়েবসাইটে গিয়ে (online.ibb.org.bd) লগইন করে ইন্সটিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (IBB) বরাবর অনলাইনে আবেদন করতে হবে (আইবিবি অনলাইন ব্যতীত ম্যানুয়ালি কোন আবেদন গ্রহণ করবে না)।
২. সার্টিফিকেট উত্তোলন ফি (সাময়িক সনদপত্র ৪০০ টাকা আর মূল সনদপত্র ৭০০ টাকা) Online (Sonali Bank Account Transfer, Mobile Banking (bkash, Nagod, Rocket)Card এর মাধ্যমে পরিশোধ করা যাবে।
৩. সার্টিফিকেট উত্তোলন ফি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (IBB)-এর অনুকূলে অনলাইনের মাধ্যমে পেমেন্ট করতে হবে (আইবিবি অনলাইন ব্যতীত ম্যানুয়ালি কোন আবেদন ফি গ্রহণ করবে না)।
৪. এরপর Dashboard থেকে Other Application সিলেক্ট করে Provisional Certificate সিলেক্ট করুন। এরপর Exam সিলেক্ট করে আবেদন Preview করে আবেদনটি ফাইনাল সাবমিট করুন।
৫. ভবিষ্যত প্রমাণ হিসেবে রাখার জন্য আবেদন কপি সংরক্ষণ করুন।

আরও দেখুন:
সার্কুলার, সময়সূচি, সিলেবাস, রেজাল্ট, বিগত সালের প্রশ্ন ও সাজেশন
আইবিবি ব্যাংকিং ডিপ্লোমা মার্কশিট উত্তোলন করবেন যেভাবে

  • অনেকে হয়তো মনে করছেন সাময়িক সনদপত্র উত্তোলন না করে সরাসরি মূল সনদপত্র উত্তোলন করে ফেলবেন কিন্তু সেটা আইবিবি আপনাকে করতে দিবে না। আইবিবি’র নিয়ম অনুযায়ী সাময়িক সনদপত্র উত্তোলন না করে মূল সনদপত্র উত্তোলন করা যাবে না। সুতরাং সাময়িক সনদপত্র আপনাকে উত্তোলন করতেই হবে!
  • আবেদন করার কিছুদিন পর (সাধারণত ২১ দিনের মধ্যে) আইবিবি তাদের নিজস্ব ওয়েবসাইটে যাদের সার্টিফিকেট তৈরি হয়ে গেছে তাদের নামের তালিকা প্রকাশ করবে। যা থেকে আপনি জানতে পারবেন আপনার সার্টিফিকেটটি ইস্যু করা হয়েছে কিনা। অথবা তাদেরকে সরাসরি ফোন করেও জেনে নিতে পারবেন। সার্টিফিকেট ইস্যু হয়ে গেলে সরাসরি আইবিবি’র অফিসে গিয়ে আপনার সার্টিফিকেটটি সংগ্রহ করে নিবেন।

বিস্তারিত জানতে
ইন্সটিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (আইবিবি)
ডিআর টাওয়ার (১৩ তলা)
৬৫/২/২ বীর প্রতীক গাজী গোলাম দস্তগীর সড়ক (বক্স কালভার্ট রোড)
পুরানা পল্টন, ঢাকা -১০০০
ফোন: ০২-৫৫১১২৮৫৭, ৫৫১১২৮৫৮, ৫৫১১২৮৫৯, ৫৫১১২৮৬০
ফ্যাক্স: +৮৮-০২-৫৫১১২৮৫৬
ই-মেইল: [email protected]
ওয়েব সাইট: www.ibb.org.bd

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button