নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান পুনঃসংস্কারের উদ্যোগ নিচ্ছে বাংলাদেশ ব্যাংক

লুটপাট আর নানা অব্যবস্থাপনায় সংকটে পড়া ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) বাঁচানোর উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। পাশাপাশি এ খাতের তারল্য সংকট কাটাতে বিশেষ পুনঃঅর্থায়ন তহবিল গঠনের আশ্বাস দিয়েছে আর্থিক প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণকারী এ সংস্থা।

আজ মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের সঙ্গে বৈঠক শেষে এসব কথা বলেন, ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন বাংলাদেশ লিজিং এ্যান্ড ফাইন্যান্স কোম্পানিজ এ্যাসোসিয়েশনের (বিএলএফসি) চেয়ারম্যান ও আইপিডিসির ব্যবস্থাপনা পরিচালক মমিনুল ইসলাম।

তিনি জানান, ৩৪টি আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে ছয়টির মতো প্রতিষ্ঠান খারাপ অবস্থায় রয়েছে। কিন্তু প্রতিষ্ঠানগুলোর কারণে পুরো সেক্টরে নেতিবাচক প্রভাব পড়েছে। তাই সংকটে থাকা এসব আর্থিক প্রতিষ্ঠান পুনঃসংস্কার করা হবে। এটি কিভাবে করা যায় এ বিষয়ে আগামী এক সপ্তাহের মধ্যে নীতি নির্ধারণ বিষয়ক একটি প্রতিবেদন দিতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক। এ নিয়ে বাংলাদেশ ব্যাংকও কাজ করছে বলে তিনি জানান।

আর্থিক প্রতিষ্ঠানগুলোর নির্বাহীদের এই নেতা বলেন, পিপলস লিজিং ঘটনায় এই খাতে আমানতকারীদের একটা আস্থাহীনতা তৈরি হয়েছে। এটি কাটিয়ে উঠতে কেন্দ্রীয় ব্যাংকের কাছে ১০ হাজার কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল আমরা চেয়েছি। এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক বলেছে কোনো কাঠামোতে এ ধরনের তহবিল করা যায় তা পর্যালোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button