ব্যাংক ক্যারিয়ার টিপস

সরকারী ব্যাংকের জব সার্কুলারে পছন্দক্রম

মাহফুজ কাদেরঃ ২০২০ সাল ভিত্তিক সরকারী ব্যাংকের জব সার্কুলার হয়েছে তাই সবাই চিন্তায় আছেন কীভাবে পছন্দক্রম দেয়া যায়। এই পছন্দক্রম একবার দিয়ে দিলে আর কখনোই পরিবর্তন করার কোন উপায় নেই। তাই সবার উচিত বিভিন্ন ব্যাংকের সুযোগ সুবিধা গুলো নিয়ে চিন্তা ভাবনা করে পছন্দক্রম দেয়া।

সোনালী ব্যাংক লিমিটেড
সুবিধাঃ নামে যেমন সোনা আছে এদের সুযোগ সুবিধাও তেমন। আবার সুবিধা যেমন আছে তেমন কাজের চাপও বেশি। ইনসেন্টিভ বোনাস ৩/৪ টা পাবেন প্রতি বছর, এছাড়া কম্পিউটার লোন, মটর সাইকেল লোন, কার লোন, হাউজ বিল্ডিং লোন নেয়ার সুযোগ রয়েছে। সবচেয়ে বড় যে সুবিধা যেটা আসলে কোন সুবিধাই নয় সেটা হল এই ব্যাংকে চাকরি করলে আপনি পরিবার পরিজন আত্মীয় স্বজন বন্ধু বান্ধব থেকে শুরু করে বিয়ের বাজারেও একটা আলাদা সম্মান পাবেন যেটা আর কোন সরকারী ব্যাংকে নেই।

আরও দেখুন:
◾ বিভিন্ন ব্যাংকের জব সার্কুলার

অসুবিধাঃ কাজের চাপ মারাত্মকভাবে বেশি, হয়তো নিজের টেবিলের বাইরে কী হচ্ছে সেটা দেখার সুযোগও পাবেন না। প্রমোশন বর্তমানে ধীরগতির।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

জনতা ব্যাংক লিমিটেড
সুবিধাঃ সোনালী ব্যাংকের তুলনায় কাজের চাপ তুলনামূলক কম, অন্যান্য সুযোগ সুবিধা সোনালীর মতোই।

অসুবিধাঃ খেলাপী ঋণের পরিমাণ ইদানীং বৃদ্ধি পাওয়ায় খেলাপী ঋণ আদায় করে ঘুরে দাড়াতে চাচ্ছে এই ব্যাংকটি। কর্মপরিবেশ তুলনামূলক খারাপ। প্রমোশন এখনো ধীরগতির।

অগ্রণী ব্যাংক লিমিটেড
সুবিধাঃ জনতা ব্যাংকের মতোই তবে কর্মপরিবেশ কিছুটা ভালো। কাজের চাপ মোটামুটি।

অসুবিধাঃ প্রমোশন এখনো ধীর গতির, ইনসেন্টিভ বোনাস কম।

রূপালী ব্যাংক লিমিটেডঃ
সুবিধাঃ চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের মধ্যে কাজের চাপ তুলনামূলক ভাবে সবচেয়ে কম। কম্পিউটার লোন ব্যতিত অন্য সব লোন নেয়া যায়। বাকী সব সুবিধা সোনালীর মতোই। কর্মপরিবেশ যথেষ্ট ভালো। শহর অঞ্চলে শাখা বেশি।

অসুবিধাঃ বিগত বছরে প্রচুর পরিমাণ নিয়োগ হওয়ায় ভবিষ্যতে নিয়োগপ্রাপ্তদের প্রমোশন নিয়ে শঙ্কায় থাকতে হবে। গুজব আছে এই ব্যাংক নাকি ভবিষ্যতে প্রাইভেট হয়ে যাবে কিংবা হয়ে গেছে।

বাংলাদেশ কৃষি ব্যাংক
সুবিধাঃ প্রমোশন সুবিধা সবচেয়ে মসৃণ এবং দ্রুততম। কাজের চাপ কম। ইনসেন্টিভ বোনাস কম, কার লোন, হাউজ বিল্ডিং লোন আছে।

অসুবিধাঃ কর্মপরিবেশ খারাপ। অধিকাংশ শাখা গ্রামকেন্দ্রিক। রাজশাহী ও রংপুর বিভাগের প্রার্থীরা বাড়ি থেকে দূরে পোস্টিং পাবেন।

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক
সুবিধাঃ প্রমোশন সুবিধা ভালো। কাজের চাপ অনেক কম। ইনসেন্টিভ বোনাস নেই, কার লোন, হাউজ বিল্ডিং লোন আছে।

অসুবিধাঃ কর্মপরিবেশ সবচেয়ে খারাপ। অধিকাংশ শাখা গ্রামকেন্দ্রিক।

ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ
সুবিধাঃ ব্যাংক না হওয়ায় ব্যাংকের সাধারণ ও একঘেয়ে কাজ এখানে করতে হয়না, ইনসেন্টিভ বোনাস সবচেয়ে বেশি, কাজের চাপ মোটামুটি, সব গুলো শাখা শহরকেন্দ্রিক হওয়ায় শহরের পোস্টিং পেতে ইচ্ছুক প্রার্থীগণ প্রথম পছন্দ দিতে পারেন। কর্মপরিবেশ ফার্স্ট ক্লাস।

অসুবিধাঃ প্রমোশন গতি ব্যাংকের চেয়েও ধীরগতির। সরকারী চাকরি করলেও কর্পোরেট জবের মতো টাইম মেইনটেইন করতে হয়।

লেখকঃ মাহফুজ কাদের: সিনিয়র অফিসার, রূপালী ব্যাংক লিমিটেড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button